Dimitri Payat: দর্শক তাণ্ডবে ম্যাচ পণ্ড, মাথা ফাটল ফরাসি ফুটবলারের

কেন বারবার ফুটবল মাঠে এমন ঘটনা, তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। কখনও বর্ণবিদ্বেষ, কখনও ফুটবলারদের লক্ষ্য করে গ্যালারি থেকে বোতল বা অন্য কোনও জিনিস ছুড়ে মারা।

Dimitri Payat: দর্শক তাণ্ডবে ম্যাচ পণ্ড, মাথা ফাটল ফরাসি ফুটবলারের
ম্যাচের মাঝেই আক্রান্ত ফরাসি ফুটবলার। সৌ: টুইটার

লন্ডন: ফুটবল মাঠে আবার দর্শক তাণ্ডবের ঘটনা। তার জেরে খেলা শুরুর পাঁচ মিনিটের মধ্যে স্থগিত (abandoned) হয়ে গেল ম্যাচ। ঘটনা ফরাসি ফুটবলে লিগে। খেলা ছিল অলিম্পিক লিয়ঁর (Olympique Lyonnais) মাঠে। প্রতিপক্ষ মার্সেই (Marseille)। একটি কর্নার কিক নিতে সাইড লাইনের দিকে গিয়েছিলেন মার্সেইয়ের অধিনায়ক দিমিত্রি পায়েত (Dimitri Payet)। বল সবে বসিয়েছিলেন, এর মধ্যেই মার্সেই অধিনায়কের দিকে গ্যালারি থেকে বোতল উড়ে আসে। সেটা সোজা গিয়ে লাগে ফারাসি ফুটবলারের মাথায়। সঙ্গে সঙ্গে মাথায় হাত দিয়ে বসে পড়েন তিনি। দর্শকদের আচরণে মাঠ ছাড়েন দুই দলের ফুটবলাররাই। ৯০ মিনিট খেলা বন্ধ থাকার পর আবার খেলা শুরু করার কথা বলেন রেফারি। লিয়ঁ ফুটবলারার মাঠে নেমে ওয়ার্মআপও শুরু করেছিলেন। কিন্তু মার্সেইয়ের ফুটবলাররা নিরাপত্তার (security) কারণে মাঠে নামতে চাননি। খেলাও পরিত্যক্ত ঘোষণা করা হয়।

 

 

গ্যারালিতে থাকা সিটি টিভি ফুটেজ দেখে শনাক্ত করা হয়েছে অভিযুক্তকে। ওই ব্য়াক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। এ বারই প্রথম বার নয়। মার্সেইয়ের অধিনায়ক পায়েতকে লক্ষ্য করে আগেও বোতল ছুড়েছিলেন লিয়ঁ সমর্থকরা। আগস্ট মাসের সেই ঘটনা ঘটেছিল টিমের ওয়ার্মআপের সময়। এ বার ম্যাচ শুরুর পর। মার্সেইয়ের সভাপতি এই ঘটনার তীব্র নিন্দা করেছিলেন। “ফুটবলের কালো দিন। পায়েত মানসিক ভাবে ধাক্কা খেয়েছে। এই ঘটনার তীব্র নিন্দা করছি।”

 

 

কেন বারবার ফুটবল মাঠে এমন ঘটনা, তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। কখনও বর্ণবিদ্বেষ, কখনও ফুটবলারদের লক্ষ্য করে গ্যালারি থেকে বোতল বা অন্য কোনও জিনিস ছুড়ে মারা। এমন আচরণ ফরাসি ফুটবল ফেডারেশন একেবারেই ভালো চোখে দেখছে না। লিয়ঁকে বড় শাস্তির মুখে পড়তে হবে। পরের ম্যাচ তাদের খেলতে হবে ফাঁকা স্টেডিয়ামে। হতে পারে বড় অঙ্কের আর্থিক জরিমানা।

 

আরও পড়ুন : ISL 2021-22: অনুশীলনে রাজু, মাঝমাঠ নিয়ে চিন্তায় লাল-হলুদ কোচ

Click on your DTH Provider to Add TV9 Bangla