Calcutta Football League 2022: টানা দু’বার কলকাতা লিগ চ্যাম্পিয়ন মহমেডান স্পোর্টিং

মঙ্গলবারের মিনি ডার্বি কার্যত নিয়মরক্ষার হয়ে দাঁড়াল।

Calcutta Football League 2022: টানা দু'বার কলকাতা লিগ চ্যাম্পিয়ন মহমেডান স্পোর্টিং
Image Credit source: MSC
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2022 | 5:33 PM

কলকাতা: মিনি ডার্বির আর গুরুত্ব রইল না। সোমবার কিশোরভারতী স্টেডিয়ামে ইস্টবেঙ্গলের (East Bengal) বিরুদ্ধে মাঠে নামার আগেই কলকাতা লিগ (CFL 2022) চ্যাম্পিয়ন মহমেডান স্পোর্টিং (Mohammedan SC)। এই নিয়ে টানা দু’বার সিএফএল চ্যাম্পিয়ন সাদা-কালো। সুপার সিক্সে ভবানীপুর বনাম এরিয়ান ম্যাচ ১-১ গোলে অমীমাংসিত হিসেবে শেষ হতেই লিগের ভাগ্য নির্ধারণ হয়ে যায়। ফলে মঙ্গলবারের মিনি ডার্বি কার্যত নিয়মরক্ষার হয়ে দাঁড়াল। রুশ কোচ আন্দ্রে চের্নিশভের কোচিংয়ে পরপর দু’বার কলকাতা লিগ চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়ল মহমেডান। এই নিয়ে তেরো বার ঘরোয়া লিগ চ্যাম্পিয়ন রেড রোডের পাশের ক্লাব।

মঙ্গলবারের ডার্বি দেখতে টিকিটের জন্য মহমেডান তাঁবুতে সকাল থেকেই ভিড় তৈরি হয়েছিল। সাদা-কালো সমর্থকরা লাইন দিয়ে ক্লাব তাঁবু থেকে টিকিট সংগ্রহ করেন। তবে বিকেলের মধ্যেই খুশির খবর পৌঁছে যায় তাঁদের কাছে। মার্কাস জোসেফ, শেখ ফৈয়াজরা গত বছর কলকাতা লিগ চ্যাম্পিয়ন হয়ে ট্রফি খরা কাটিয়েছিলেন। ১৯৮১ সালের পর দীর্ঘ ৩০ বছর ঘরোয়া লিগ অধরা ছিল তাঁদের। রুশ কোচ চের্নিশভের কোচিংয়ে বদলে যায় সাদা-কালোর ভাগ্য। এ বারও কলকাতা লিগ চ্যাম্পিয়ন হয়ে নজির গড়ল মহমেডান।

সুপার সিক্সে ৩ ম্যাচে মহমেডানের সংগ্রহ ৯ পয়েন্ট। সাদা-কালোর ঘাড়ে নিঃশ্বাস ফেলছিল ভবানীপুর। ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ছিল রঞ্জন চৌধুরীর দল। এরিয়ানের সঙ্গে ড্র করতেই লিগ চ্যাম্পিয়ন হয়ে যায় মহমেডান। শেষ ম্যাচ সাদা-কালোর কাছে নিয়মরক্ষার হয়ে দাঁড়াল।

সুপার সিক্সে ইস্টবেঙ্গলের ৩ ম্যাচে সংগ্রহ ২ পয়েন্ট। আগেই খেতাবি দৌড় থেকে ছিটকে গিয়েছিল লাল-হলুদ। মূলত রিজার্ভ দলের ফুটবলারদেরই কলকাতা লিগে খেলাচ্ছে ইস্টবেঙ্গল। সিনিয়র দলের কয়েকজন দেশিয় ফুটবলারকে রিজার্ভ দলের সঙ্গে মিশিয়ে ম্যাচ খেলানো হয়।

চ্যাম্পিয়ন হওয়ার পর মহমেডান ফুটবল সচিব দীপেন্দু বিশ্বাস বলেন, ‘১৯৪০, ৪১ সালের পর আবার টানা দু’বার কলকাতা লিগ জিতল মহমেডান। ইস্টবেঙ্গলের বিরুদ্ধে ম্যাচ নিয়মরক্ষার হয়ে দাঁড়ালেও আমরা তা ভাবছি না। ওই ম্যাচটা জেতার জন্যই নামব। তাই সেলিব্রেশন আপাতত তুলে রেখেছি। লিগ নিশ্চিত হয়ে যাওয়ার পর শুধু অনুশীলন শেষে ফুটবলারদের জন্য একটু মিষ্টি বিতরণ করা হয়।’