NED vs SEN FIFA WC Match Preview: মানের অনুপস্থিতির ধাক্কা কাটিয়েই নেদারল্যান্ডসের বিরুদ্ধে লড়বে সেনেগাল

NED vs SEN FIFA world Cup 2022: চোটের কারণে মানের কাতারে খেলা নিয়ে অনিশ্চয়তা ছিলই। তাঁর না থাকা চিন্তায় ফেলেছে সেনেগাল কোচ আলিউ সিসেকে।

NED vs SEN FIFA WC Match Preview: মানের অনুপস্থিতির ধাক্কা কাটিয়েই নেদারল্যান্ডসের বিরুদ্ধে লড়বে সেনেগাল
সাদিও মানে
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2022 | 4:12 PM

দোহা: বিশ্বকাপের প্রথম পর্বেই রয়েছে সেনেগাল ও নেদারল্যান্ডস। সোমবার ভারতীয় সময় রাত ৯.৩০ টায় মুখোমুখি হবে এই দুই দল। বায়ার্ন মিউনিখের স্ট্রাইকার সাদিও মানের ছিটকে যাওয়া সেনেগালের পক্ষে রীতিমতো ধাক্কার। চোটের কারণে মানের কাতারে খেলা নিয়ে অনিশ্চয়তা ছিলই। তাঁর না থাকা চিন্তায় ফেলেছে সেনেগাল কোচ আলিউ সিসেকে। কিন্তু অপরপক্ষে নেদারল্যান্ডস অনেকটাই গোছানো দল। লুইস ভ্যান গালের তত্ত্বাবধানে ভাল ফর্মেও রয়েছে ডাচ ফুটবলাররা। রাশিয়া বিশ্বকাপে খেলার ছাড়পত্র না পেলেও কাতারের জন্য শুরু থেকেই নিজেদের প্রস্তুত করেছে ভ্যান গালের ছেলেরা। ফুটবল বিশেযজ্ঞরা হাড্ডাহাড্ডি লড়াইয়ের আশা থাকলেও ধারে ভারে এগিয়ে নেদারল্যান্ডস।

মানের না থাকা নিয়ে সেনেগালের কোচ বলেছেন, “বিশ্বকাপে মানের না থাকা ফুটবলপ্রেমীরা অনুভব করবেন। আমরা শুধু সেনেগালের ফুটবল সমর্থকদের কথা বলছি না। বিশ্বের বিভিন্ন দেশের সমর্থকরাও মিস করবেন। মানে না থাকা আমাদের কাছে ক্ষতি। কিন্তু তাই বলে লড়াইয়ে ঘাটতি থাকবে না।” ব্যালন ডি’অর জয়ী বেঞ্জেমা ছিটকে গিয়েছেন বিশ্বকাপ থেকে। সেই পুরস্কার জয়ের লড়াইয়ে বেঞ্জেমার পরই ছিলেন মানে। তাঁর না থাকাও বিশ্বকাপের বড় ক্ষতি।

তবে মানে না থাকলেও সেনেগালের সাম্প্রতিক ফর্ম নিশ্চিত ভাবে চিন্তা বাড়াবে নেদারল্যান্ডস কোচ ভ্যান গালের। শেষ আটটি আন্তর্জাতিক ম্যাচে ছয়টিতে জিতেছে সেনেগাল। নেদারল্যান্ডসও শক্তিশালী দলগুলির বিরুদ্ধে লড়েই বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। পোল্যান্ড, বেলজিয়াম, ওয়েলসের বিরুদ্ধে খেলেছে তাঁরা। এই তিন দলই খেলছে বিশ্বকাপে। ২০১৪ সালের স্মৃতি কাতারে ফেরাতে মরিয়া ডাচরা। ২০১৪ সালে সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে পেনাল্টিতে হেরেছিল নেদারল্যান্ডস। সেই বিশ্বকাপে ডাচ ফুটবলের খেলাতে মোহিত হয়েছিল বিশ্ব। সোমবার সেনেগালকে হারিয়েই কাতারের লড়াইয়ে নিজেদের প্রস্তুত করতে চায় নেদারল্যান্ডস। যে দলে গাকপোর মতো তরুণ ফুটবলার রয়েছেন সেই দলের কোচের আত্মবিশ্বাসী হওয়ার যথেষ্ট কারণ রয়েছে।