FIFA World Cup Qualifier: ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার বিরুদ্ধে খেলবেন না লেওয়ানডস্কিরা

দু দিন আগেই পোল্যান্ড ফুটবল ফেডারেশন, সুইডেন ও চেক প্রজাতন্ত্র মিলিত ভাবে একটি চিঠি পাঠায় ফিফাকে। সেই চিঠিতে উল্লেখ করা হয়, যুদ্ধকালীন পরিস্থিতিতে রাশিয়ায় গিয়ে এই মুহূর্তে তাদের পক্ষে খেলা সম্ভব নয়। ফিফা এবং উয়েফার কাছে দ্রুত এই বিষয়টি আরোপ করার আবেদনও জানানো হয় তাদের পক্ষে।

FIFA World Cup Qualifier: ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার বিরুদ্ধে খেলবেন না লেওয়ানডস্কিরা
রবার্ট লেওয়ানডস্কি। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 26, 2022 | 3:46 PM

ওয়ারশ: ইউক্রেনের (Ukraine) উপর হামলার জের। রাশিয়ার (Russia) বিরুদ্ধে প্রাক বিশ্বকাপের ম্যাচ খেলবে না পোল্যান্ড (Poland)। সরকারি ভাবে জানিয়ে দিল পোলিশ ফুটবল ফেডারেশন। রাশিয়ার আচরণকে কোনও ভাবেই মেনে নিতে পারছে না পোল্যান্ড। তাই ২৪ মার্চ প্লে অফের ম্যাচে রাশিয়ার বিরুদ্ধে না খেলার সিদ্ধান্ত নিয়েছে পোলিশ ফুটবল ফেডারেশন। দেশের ফুটবল ফেডারেশনের এই সিদ্ধান্তকে পূর্ণ সমর্থন রবার্ট লেওয়ানডস্কির। ইউক্রেনের উপর হামলার জন্য রাশিয়ার বিরুদ্ধে একজোট হয়ে ফিফার কাছে বার্তা দিচ্ছে পোল্যান্ড। সুইডেন আর চেক প্রজাতন্ত্রের কাছেও এ নিয়ে সমর্থন চাইল পোল্যান্ড। পোলিশ ফুটবল ফেডারেশনের সভাপতি সেজারি কুলেসজা নিজেই টুইট করে জানান, রাশিয়ার বিরুদ্ধে প্রাক বিশ্বকাপের ম্যাচে তাঁরা খেলবেন না। সেটাকে রিটুইট করে দেশের পাশে দাঁড়ান পোলিশ তারকা লেওয়ানডস্কিও।

দু দিন আগেই পোল্যান্ড ফুটবল ফেডারেশন, সুইডেন ও চেক প্রজাতন্ত্র মিলিত ভাবে একটি চিঠি পাঠায় ফিফাকে। সেই চিঠিতে উল্লেখ করা হয়, যুদ্ধকালীন পরিস্থিতিতে রাশিয়ায় গিয়ে এই মুহূর্তে তাদের পক্ষে খেলা সম্ভব নয়। ফিফা এবং উয়েফার কাছে দ্রুত এই বিষয়টি আরোপ করার আবেদনও জানানো হয় তাদের পক্ষে। কিন্তু ইউক্রেনের উপর রাশিয়া যে ভাবে হামলা চালাচ্ছে, তাতে আরও এক কদম এগিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল পোল্যান্ড ফুটবল ফেডারেশন। রাশিয়ার বিরুদ্ধেই না খেলার সিদ্ধান্ত নিল লেওয়ানডস্কির দেশ। ২৪ মার্চ মস্কোতে রাশিয়া-পোল্যান্ড দ্বৈরথে অংশ নেবে না পোল্যান্ড।

পোল্যান্ড যদি না খেলে সেক্ষেত্রে ওয়াকওভার পেতে পারে রাশিয়া। সেক্ষেত্রে চেক প্রজাতন্ত্র ও সুইডেনের মধ্যে বিজয়ী দলের বিরুদ্ধে প্লে অফের ম্যাচ খেলবে রাশিয়া। এই অবস্থায় চেক প্রজাতন্ত্র আর সুইডেনেরও সমর্থন চাইল পোলিশ ফুটবল ফেডারেশন। তারাও যদি সেই সিদ্ধান্তে অনড় থেকে ফিফাকে চিঠি পাঠায় তাহলে বড়সড় প্রশ্নচিহ্ন তৈরি হবে এবং আরও চাপে পড়বে রাশিয়া। শুক্রবারই রাশিয়ার কাছ থেকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল কেড়ে নেয় ইউরোপের ফুটবল ফেডারেশন।

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: ইউক্রেনে যুদ্ধ নয়, শান্তি চাইছে বিশ্ব ফুটবল