FC Barcelona: বার্সেলোনার নতুন কোচকে চিনে নিন

ফুটবলজীবনে লেফট ব্যাকে খেলতেন তিনি। ১৯৯৩ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত বার্সেলোনাতেই খেলেছেন বার্জুয়াঁ। বার্সার জার্সিতে ২৬৭ ম্যাচ খেলেছেন। স্পেনের জাতীয় দলের হয়েও ৫৬ ম্যাচ খেলেছেন এই ডিফেন্ডার। ২০০৯ সালে বার্সেলোনার যুব দলে কোচিং কেরিয়ার শুরু করেন। আলমেইরা, মালোর্কার মতো দলে কোচিং করানোর অভিজ্ঞতা আছে বার্জুয়াঁর ঝুলিতে। এ বছরই 'বি' টিমের দায়িত্বে আনা হয় তাঁকে। তবে অল্প সময়ের ব্যবধানেই সিনিয়র টিমের দায়িত্ব পেলেন বার্জুয়াঁ।

FC Barcelona: বার্সেলোনার নতুন কোচকে চিনে নিন
সের্জি বার্জুয়াঁ। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 28, 2021 | 6:22 PM

বার্সেলোনা: বার্সেলোনার দায়িত্বে সের্জি বার্জুয়াঁ। তবে পুরোপুরি সময়ের জন্য। অন্তর্বর্তী কোচ হিসেবে বার্জুয়াঁকে নিযুক্ত করল কাতালান ক্লাব। বার্সেলোনার ‘বি’ টিমের কোচকে সিনিয়র টিমের দায়িত্ব দেওয়া হল। বার্সার অনুশীলনেই ফুটবলারদের সঙ্গে নতুন কোচের পরিচয় করিয়ে দেবেন প্রেসিডেন্ট হোয়ান লাপোর্তা। কোম্যানকে বরখাস্ত করার পর সেই জায়গায় অনেকেরই নাম ভাসছিল। বিশেষ করে প্রাক্তন ফুটবলার জাভি হার্নান্ডেজের নাম প্রবল ভাবে দৌড়ে ছিল। কিন্তু কাতারের ক্লাব আল সাদে এখন কোচিং করান জাভি। তাই তড়িঘড়ি জাভিকে দায়িত্বে না এনে কয়েক দিনের জন্য বার্জুয়াঁকে কোচের দায়িত্বে রাখল ক্লাব কর্তৃপক্ষ।

কিন্তু কে এই সের্জি বার্জুয়া? ফুটবলজীবনে লেফট ব্যাকে খেলতেন তিনি। ১৯৯৩ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত বার্সেলোনাতেই খেলেছেন বার্জুয়াঁ। বার্সার জার্সিতে ২৬৭ ম্যাচ খেলেছেন। স্পেনের জাতীয় দলের হয়েও ৫৬ ম্যাচ খেলেছেন এই ডিফেন্ডার। ২০০৯ সালে বার্সেলোনার যুব দলে কোচিং কেরিয়ার শুরু করেন। আলমেইরা, মালোর্কার মতো দলে কোচিং করানোর অভিজ্ঞতা আছে বার্জুয়াঁর ঝুলিতে। এ বছরই ‘বি’ টিমের দায়িত্বে আনা হয় তাঁকে। তবে অল্প সময়ের ব্যবধানেই সিনিয়র টিমের দায়িত্ব পেলেন বার্জুয়াঁ।

টানা বিপর্যয়ের জেরে চাকরি যায় রোনাল্ড কোম্যানের (Ronald Koeman)। লা লিগায় (La Liga) রায়ো ভায়েকানোর (Rayo Vallecano) বিরুদ্ধে বার্সেলোনা হারতেই কোম্যানকে ছেঁটে ফেলে বার্সা। গত বছর ডাচ কোচকে নিয়োগ করলেও সাফল্য ধরা দেয়নি কাতালান ক্লাবে। একের পর এক ম্যাচ হারতে হয়েছে। টানা বিপর্যয়ের পর অবশেষে কোম্যানকে ছাঁটাই করে বার্সেলোনার ক্লাব কর্তৃপক্ষ।

কোম্যানের কোচিংয়ে লিগের শেষ ৭ ম্যাচের মধ্যে মাত্র ২টোতে জেতে বার্সেলোনা। গত রবিবার ন্যু ক্যাম্পে রিয়াল মাদ্রিদের কাছেও হারে বার্সা। লিগে এতটাই খারাপ শুরু করে যে প্রথম চারেও নেই কাতালান ক্লাব। ৯ নম্বরে রয়েছে মেসি-জাভি-ইনিয়েস্তাদের প্রাক্তন ক্লাব। পরের বছরের চ্যাম্পিয়ন্স লিগে কোয়ালিফাই করা নিয়েও তৈরি হয়েছে সংশয়। বুধ রাতে রায়ো ভায়েকানোর কাছে হারতেই কোম্যানকে ছেঁটে ফেলে ক্লাব।

আরও পড়ুন: AFC Women’s Asian Cup 2022: মহিলাদের এএফসি এশিয়ান কাপে কঠিন গ্রুপে ভারতের মেয়েরা