FIFA World Cup 2022: বিশ্বকাপের ম্যাচের জন্য কাতারের ‘স্টেডিয়াম ৯৭৪’ তৈরি

রাস আবু আবুদ স্টেডিয়াম নামে এই স্টেডিয়াম পরিচিত হলেও ভোলবদলে এই স্টেডিয়ামের নাম হয়েছে 'স্টেডিয়াম ৯৭৪'।

FIFA World Cup 2022: বিশ্বকাপের ম্যাচের জন্য কাতারের 'স্টেডিয়াম ৯৭৪' তৈরি
FIFA World Cup 2022: বিশ্বকাপের ম্যাচের জন্য কাতারের 'স্টেডিয়াম ৯৭৪' তৈরি (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 22, 2021 | 10:47 AM

দোহা: ২০২২ সালের কাতার বিশ্বকাপের (World Cup) জন্য তৈরি ৯৭৪ স্টেডিয়াম (Stadium 974)। আসন্ন আরব কাপের ম্যাচ দিয়ে এই স্টেডিয়ামের উদ্বোধন হবে। এর আগে রাস আবু আবুদ স্টেডিয়াম নামে এই স্টেডিয়াম পরিচিত হলেও ভোলবদলে এই স্টেডিয়ামের নাম হয়েছে ‘স্টেডিয়াম ৯৭৪’। এটা তৈরি করতে ব্যবহৃত হয়েছে হাজার হাজার শিপিং কন্টেনার। এই স্টেডিয়ামটি দোহা (Doha) পোর্টের খুব কাছাকাছি অবস্থিত। এবং সব থেকে আকর্ষণীয় বিষয় হল এই স্টেডিয়ামটি সম্পূর্ণরূপে ধ্বংস করে দেওয়া যাবে।

এই স্টেডিয়ামটি কাতার বিশ্বকাপের সপ্তম ভেনু। এর আগে বিশ্বকাপ আয়োজনের জন্য আরও ছয়টি স্টেডিয়াম উদ্বোধন করেছিল কাতার। সেই স্টেডিয়ামগুলি হল- খলিফা ইন্টারন্যাশনাল, আল জয়নব, এডুকেশন সিটি, আহমাদ বিন আলি, আল বাইত এবং আল থুমামা। ২০২২ সালের ২১ নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপ।

সুপ্রিম কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লেগাসির সেক্রেটারি জেনারেল (SC Secretary General) হাসান আল তাওয়াদি (Hassan Al Thawadi) স্টেডিয়ামের বৈশিষ্ট্যর ব্যাপারে বলেন, “আমরা স্টেডিয়াম ৯৭৪ এর সমাপ্তির ঘোষণা করতে পেরে খুব গর্বিত। এটি ২০২২ এর পথে আরেকটি মাইলফলক, কারণ আমরা মধ্যপ্রাচ্য এবং আরব বিশ্বে প্রথম ফিফা বিশ্বকাপ আয়োজনের কাছাকাছি পৌঁছেছি।”

তিনি আরও বলেন, “আমরা এই উদ্ভাবনী ভেন্যুটিকে ভবিষ্যতের মেগা-ইভেন্টের আয়োজকদের জন্য একটি গেম-চেঞ্জার হিসাবে বিবেচনা করি। এটি আমাদের বিশ্বকাপের শক্তিশালী উত্তরাধিকারের আরেকটি উদাহরণ।” ‘স্টেডিয়াম ৯৭৪’-তে বিশ্বকাপের শেষ ষোলো পর্ব পর্যন্ত মোট ৭টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এই স্টেডিয়ামে এক সঙ্গে ৪০ হাজার দর্শক খেলা উপভোগ করতে পারবেন।

আরও পড়ুন: India vs New Zealand: সোনার ‘অক্ষরে’ নতুন ভারতকে দেখল নন্দনকানন

আরও পড়ুন: ISL 2021: এগিয়ে থেকেও ড্র, আইএসএল অভিযান শুরু লাল হলুদের