FIFA World Cup 2022: সোশ্যাল মিডিয়ায় বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের শিকার ফ্রান্সের দুই তারকা

বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে টানা দ্বিতীয় বার বিশ্বসেরা হওয়ার স্বপ্ন ভেস্তে গিয়েছে লেস ব্লুসদের। কাতারকে বিদায় জানিয়ে দেশে ফিরে গিয়েছে দিদিয়ের দেশঁর শিষ্যরা। এখনও হারের বেদনা তাজা।

FIFA World Cup 2022: সোশ্যাল মিডিয়ায় বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের শিকার ফ্রান্সের দুই তারকা
সোশ্যাল মিডিয়ায় বর্নবিদ্বেষমূলক মন্তব্যের শিকার দুই ফ্রান্স তারকা Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 21, 2022 | 3:03 PM

প্যারিস: লিওনেল মেসির আর্জেন্টিনার (Argentina) কাছে হেরে টানা দ্বিতীয় বার বিশ্বকাপ (FIFA World Cup) জয়ের স্বপ্ন ভঙ্গ হয়েছে ২০১৮-এর বিশ্বজয়ী ফ্রান্সের। কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা বনাম ফ্রান্স, এক রুদ্ধশ্বাস ম্যাচের সাক্ষী থেকেছে ফুটবল বিশ্ব। ৪-২ ব্যাবধানে শেষ অবধি জিতে তৃতীয় বার বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ হয়েছে আর্জেন্টিনার। নাটকীয় ফাইনাল ম্যাচ গড়ায় টাইব্রেকারে। পেনাল্টি শুটআউটে কিংসলে কোমানের শট সেভ করেন আর্জেন্টিনার প্রহরী এমিলিয়ানো মার্টিনেজ। এবং আঁরেলিও শৌমেনি (Aurelien Tchouameni) শট মিস করেন। এরপরই এগিয়ে যায় মেসিরা। যার ফলে বিশ্বকাপ হাত ছাড়া হয় কিলিয়ান এমবাপেদের। সূত্রের খবর, এর পরই সোশ্যাল মিডিয়ায় এই দুই ফরাসি তারকাকে ঘিরে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য ছড়িয়ে পড়েছে। এই ঘটনার তীব্র নিন্দা করেছে ফ্রান্স ফুটবল ফেডারেশন। কী বলা হয়েছে তাদের তরফে? তুলে ধরল TV9 Bangla

বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে টানা দ্বিতীয় বার বিশ্বসেরা হওয়ার স্বপ্ন ভেস্তে গিয়েছে লেস ব্লুজদের। কাতারকে বিদায় জানিয়ে দেশে ফিরে গিয়েছে দিদিয়ের দেশঁর শিষ্যরা। এখনও হারের বেদনা তাজা। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় একাধিক বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের শিকার হচ্ছেন ফ্রান্সের দুই তারকা কিংসলে কোমান ও আঁরেলিও শৌমেনি। এই সময়ে তাঁদের পাশে দাঁড়িয়েছে ফ্রান্স ফুটবল ফেডারেশন।

কিংসলে ও শৌমেনিকে নিয়ে বর্ণবিদ্বেষমূলক মন্ত্যবের ঝড় তোলেন ফ্রান্সের ভক্ত সমর্থকদের একাংশ। ফ্রান্স ফুটবল ফেডারেশন এই ঘটনার তীব্র নিন্দা করেছে। হারের পর ক্ষমা চেয়ে সোশ্যাল মিডিয়ায় শৌমেনি লিখেছিলেন, হারের এই যন্ত্রণা কাটিয়ে উঠতে তাঁর সময় লাগবে। এরপর সোশ্যাল মিডিয়া জুড়ে বর্ণবিদ্বেষমূলক মন্তব্যে ভরে যায়। যার জেরে নিঃসন্দেহে তাঁর মানসিক স্বাস্থ্যে প্রভাব পড়বে। ২০২১ সালে সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি মিস করায় সোশ্যাল মিডিয়ায় একই ভাবে বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের শিকার হয়েছিলেন ফ্রান্সের সুপারস্টার কিলিয়ান এমবাপে। এ বার সেই তালিকায় নাম জুড়ল শৌমেনি ও কোমানের।