EURO 2020 : কেন মুখোশধারী জার্মানির অ্যান্তোনিও রুডিগার?

গত ২৭শে এপ্রিল রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম লেগের ম্যাচ খেলার সময় মুখে চোট পান এই জার্মান ডিফেন্ডার। তবে থেকেই মুখের হাড়ের বিষয়ে সজাগ হয়ে যান রুডিগার। আর সেই সময় থেকেই প্রোটেক্টিভ ফেস মাস্ক পরে ম্যাচে নামেন রুডিগার।

EURO 2020 : কেন মুখোশধারী জার্মানির অ্যান্তোনিও রুডিগার?
প্রোটেক্টিভ মাস্ক পরে মাঠে রুডিগার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2021 | 9:30 AM

মিউনিখঃ মুন্ডিত মস্তক। এক গাল দাঁড়ি। আর চোখ দেখা যায়না মুখোশে ঢেকে থাকায়। না করোনার জন্য এরকম মুখোশ পরেন না জার্মানির অ্যান্তোনিও রুডিগার(ANTONIO RUDIGER)। আর এই মাস্কে তো নাক বা মুখ ঢাকাও যায়না। তবে ইউরোতে (EURO 2021) রুডিগারের চোখ ঘিরে থাকা এই মুখোশের আসল রহস্য কি? ব্যাটম্যানের(BATMAN) ফ্যান বলে তাঁকে অনুকরণ করা। নাকি রুডিগারের নিজের স্টাইল? দুটোর কোনওটাই নয়। তা হলে?

আসল কারন মুখের হাড়ের (FACE BONE)নিরাপত্তা। চলতি বছরই চ্যাম্পিয়ন্স লিগ(CHAMPIONS LEAGUE) খেলার সময় মুখের হাড়ে হাল্কা চোট পেয়েছিলেন চেেলসির ফুটবলার রুডিগার। গত ২৭শে এপ্রিল রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম লেগের ম্যাচ খেলার সময় মুখে চোট পান এই জার্মান ডিফেন্ডার। তবে থেকেই মুখের হাড়ের বিষয়ে সজাগ হয়ে যান রুডিগার। আর সেই সময় থেকেই প্রোটেক্টিভ ফেস মাস্ক পরে ম্যাচে নামেন রুডিগার। ২৮ বছর বয়সী রুডিগার কি তবে বাকি ফুটবল কেরিয়ারেও এই মাস্ক পরে মাঠেন নামবেন?

রুডিগারের দাবি, চোট পাওয়ার পর চেলসির চিকিৎসকরা তাঁকে এই প্রোটেক্টিভ ফেস মাস্ক পরার পরামর্শ দিয়েছিলেন। ইউরো কাপ খেলার পর ফের যখন তিনি চেলসিতে ফিরবেন, তখন সেখানকার চিকিৎসকদের সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেবেন, তিনি এই প্রোটেক্টিভ ফেস মাস্ক পড়বেন নাকি না।

ফুটবলবিশেষজ্ঞদের দাবি, নাকে, চিবুকে চোট পেলেও ফুটবলাররা ব্যবহার করতে পারবেন এই প্রোটেক্টিভ ফেস মাস্ক। রুডিগারই প্রথম এরকম প্রোটেক্টিভ ফেস মাস্ক পড়ে ৯০ মিনিটের লড়াইয়ে নামছেন এমন নয়। এর আগে স্প্যানিশ ফুটবলার সেস ফ্যাব্রেগাসও নাকে চোট পাওয়ার পর এই মাস্ক পড়ে মাঠে নেমেছিলেন। ইপিএলে ক্রিস্ট্যাল প্যালেসের বিরুদ্ধে চোট পাওয়ার পর স্টোক সিটির বিরুদ্ধে এই ধরনের মাস্ক পড়ে নেমেছিলেন তিনি।

এছাড়াও নেমাঞ্জা ম্যাটিচ, জন টেরি, ফার্নান্দো টোরেসের মত ফুটবলারও একসময় এই ধরনের প্রোটেক্টিভ ফেস মাস্ক পড়ে নেমেছেন ৯০ মিনিটের লড়াইয়ে। তবে জার্মানির ডিফেন্ডার রুডিগারের এই প্রোটেক্টিভ ফেস মাস্ক ইতিমধ্যেই আলোচনার বিষয়বস্তু হয়ে উঠেছে ইউরোর মঞ্চে।