Hockey India: অবশেষে অভিভাবক পেল ভারতীয় পুরুষ হকি দল

ভারতীয় পুরুষ হকি দলের স্থায়ী কোচ হিসেবে যোগ দিলেন দক্ষিণ আফ্রিকার ক্রেগ ফুলটন।

Hockey India: অবশেষে অভিভাবক পেল ভারতীয় পুরুষ হকি দল
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2023 | 2:01 PM

নয়াদিল্লি: হকি বিশ্বকাপে বেদনাদায়ক বিদায় স্বীকার করতে হয়েছে ভারতের হকি দলকে। নিজেদের দেশের মাটিতে আয়োজিত হকি বিশ্বকাপে (Hockey World Cup) আশানুরূপ ফলাফল পায়নি হরমনপ্রীত সিংয়ের নেতৃত্বাধীন ভারতীয় হকি দল। যার জেরে পদত্যাগ করেন ভারতীয় হকি দলের কোচ গ্রাহাম রিড। ভারতের সামনে এখন এফআইএইচ প্রো লিগ (FIH Pro League)। প্রতিপক্ষ জার্মানি ও অস্ট্রেলিয়া।এমন সময়ে কোচহীন ভারতীয় দলের দায়িত্ব পেলেন একজন প্রোটিয়াস। কে তিনি? জানুন বিস্তারিত TV9 Bangla-য়।

প্রায় ২৫ বছরের অভিজ্ঞতা নিয়ে ভারতীয় পুরুষ হকি দলের প্রশিক্ষণের দায়িত্ব পেলেন দক্ষিণ আফ্রিকার ক্রেগ ফুলটন। গ্রাহাম রিডের জায়গা পেলেন তিনি। কোচ গ্রাহামের তত্ত্বাবধানেই টোকিও অলিম্পিকে ঐতিহাসিক ব্রোঞ্জ পদক জিতেছিল ভারতের পুরুষ হকি দল। কিন্তু হকি ওয়ার্ল্ড কাপ থেকে ভারতের বিদায়ের পর তিনি পদত্যাগ করেন। ভারতীয় দলের দায়িত্ব পেয়ে নতুন কোচ ফুলটন বলেন, “ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব পেয়ে আমি খুবই সম্মানিত বোধ করছি। হকির ইতিহাসে ভারতের অবদান অনস্বীকার্য। সেই অবদানকে আমি আরও এক ধাপ এগিয়ে নিয়ে যেতে চাই। বর্তমানে এই দলে বহু প্রতিভাবান প্লেয়ার রয়েছেন।”

কোচ হিসেবে ক্রেগ ফুলটনের পরিসংখ্যানও ঈর্ষণীয়। অতীতে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি আয়ারল্যান্ডের জাতীয় দলের কোচ ছিলেন। এই সময়ে আয়ারল্যান্ড ১০০ বছরে প্রথমবারের জন্য অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করে। সেই মাইলস্টোন ছোঁয়ার পরেই তিনি ২০১৫ সালে আন্তর্জাতিক হকি ফেডারেশনের বর্ষসেরা কোচ বিবেচিত হন। ২০১৮ সালের হকি বিশ্বকাপজয়ী বেলজিয়াম দলের কোচিংয়ের দায়িত্বও ছিল ৪৮ বছরের এই প্রোটিয়াসের কাছে।

ভারতের সামনে এখন এফআইএইচ প্রো লিগ। যা অনুষ্ঠিত হতে চলেছে রৌরকেল্লায়। এই লিগেরই দুটি ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি এবং অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে চলেছে ভারত। নতুন কোচের তত্ত্বাবধানে হরমনপ্রীতরা কেমন পারফর্মে করেন সেটাই দেখার।