US Open 2022: ছ বছর পর যুক্তরাষ্ট্র ওপেনের তৃতীয় রাউন্ডে মারে

US Open 2022: পরের রাউন্ডে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে মারের জন্য। মাতেও বেরেত্তিনি। ইতালির এই টেনিস তারকার উত্থান নজর কাড়ার মতোই।

US Open 2022: ছ বছর পর যুক্তরাষ্ট্র ওপেনের তৃতীয় রাউন্ডে মারে
Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 7:30 AM

নিউ ইয়র্ক : যুক্তরাষ্ট্র ওপেনের (US Open 2022) তৃতীয় রাউন্ডে জায়গা করে নিলেন ব্রিটিশ টেনিস তারকা অ্যান্ডি মারে (Andy Murray)। ২০১২ সালে যুক্তরাষ্ট্র ওপেন জিতেছিলেন। ছ’বছর পর এই প্রথম যুক্তরাষ্ট্র ওপেনের তৃতীয় রাউন্ডে পৌঁছলেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াইল্ড কার্ড এন্ট্রি এমিলিও নাভাকে চার সেটের ম্যাচে হারালেন মারে। প্রথম সেট ৫-৭ হারেন। পরের তিন সেটে অনবদ্য মারে। ৬-৩, ৬-১, ৬-০’তে বাকি তিন সেট এবং ম্যাচ জয় মারের। পরের রাউন্ডে তাঁর প্রতিপক্ষ ইতালির মাতেও বেরেত্তিনি (Matteo Berrettini)। মহিলাদের সিঙ্গলসে তৃতীয় রাউন্ডে জায়গা করে নিলেন মার্কিন তরুণী কোকো গফ। নতুন সেরেনা হিসেবে ডাকা হচ্ছে কোকোকে। পরের রাউন্ডে স্বদেশীয় ম্যাডিসন কি’র মুখোমুখি হবেন কোকো।

ছ বছর পর যুক্তরাষ্ট্র ওপেনে ভালো ছন্দে। উচ্ছ্বসিত ব্রিটিশ টেনিস খেলোয়াড় অ্যান্ডি মারে। ম্যাচ শেষে বলছেন, ‘গত কয়েক বছরে শারীরীকভাবে এর চেয়ে ভালো অনুভূতি হয়নি। কোর্টে মুভমেন্টও খুব ভালো হচ্ছে। আমি ঠিক যেমনটা চেয়েছিলাম, মনে হয় তেমন ফিটনেসে ফিরছি। আশা করছি এই টুর্নামেন্টে অনেকটা এগতে পারব।’ মারেকে অবশ্য প্রথম দু রাউন্ডে শক্ত প্রতিদ্বন্দ্বির বিরুদ্ধে পড়তে হয়নি। দ্বিতীয় রাউন্ডে ওয়াইল্ড কার্ড এন্ট্রি এমিলিও নাভাকে হারালেন, বিশ্ব ক্রমতালিকায় যিনি ২০৩ নম্বরে রয়েছেন।

পরের রাউন্ডে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে মারের জন্য। মাতেও বেরেত্তিনি। ইতালির এই টেনিস তারকার উত্থান নজর কাড়ার মতোই। ২০১৯ সালে যুক্তরাষ্ট্র ওপেনের সেমিফাইনাল, ২০২১’এ ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনাল এবং উইম্বলডন সেমিফাইনালে উঠেছিলেন। এ বছর অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে পৌঁছেছিলেন বেরেত্তিনি। বিশ্ব ক্রমতালিকায় ১৪ নম্বরে রয়েছেন। তৃতীয় রাউন্ডের পথে ইতালির এই টেনিস তারকা হারালেন হুগো গ্রেনিয়ারকে। প্রথম সেট ২-৬ হারলেও অনবদ্য প্রত্যাবর্তন। শেষ অবধি জিতলেন ২-৬, ৬-১, ৭-৬ (৭-৪), ৭-৬ (৯-৭)। গত জুনে স্টুটগার্টে গ্রাস কোর্ট প্রতিযোগিতার ফাইনালে মারেকে হারিয়েছেন বেরেত্তিনি। তাঁকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন মারে। বলছেন, ‘এ বছর ভাগ্য সঙ্গ দেয়নি ওর। উইম্বলডনের আগে কোভিড হয়েছিল। তারপরও দারুণ খেলেছে। আমার জন্য কঠিন লড়াই অপেক্ষা করছে, এটুকু বলতে পারি।’

ঘরের কোর্টে তৃতীয় রাউন্ডে উঠতে কোনও সমস্য়াই হল না মার্কিন তরুণী কোকো গফের। প্রতিযোগিতার দ্বাদশ বাছাই কোকো হারালেন রোমানিয়ার এলিনা-গ্যাব্রিয়েলা রুসকে। কোকোর পক্ষে ম্যাচের ফল ৬-২, ৭-৬। দ্বিতীয় সেটে ৫-৩ পিছিয়ে ছিলেন কোকো। সেখান থেকে স্ট্রেট সেটে জয়।