Rafael Nadal: বিরাট অঘটন অস্ট্রেলিয়ান ওপেনে, দ্বিতীয় রাউন্ডেই ছিটকে গেলেন নাদাল

Australian Open 2023: ম্যাচ চলাকালীন চোটের কারণে, নাদালের মুখ বিবর্ণ দেখাচ্ছিল। শেষ অবধি আমেরিকার ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডের কাছে তিন সেটের ম্যাচে ৬-৪, ৬-৪, ৭-৫ ব্যবধানে হেরে গিয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নিলেন স্প্যানিশ টেনিস তারকা।

Rafael Nadal: বিরাট অঘটন অস্ট্রেলিয়ান ওপেনে, দ্বিতীয় রাউন্ডেই ছিটকে গেলেন নাদাল
বিরাট অঘটন অস্ট্রেলিয়ান ওপেনে, দ্বিতীয় রাউন্ডেই ছিটকে গেলেন নাদালImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 2:14 PM

মেলবোর্ন: বছরের প্রথম গ্র্যান্ড স্লাম (Grand Slam) শুরু হতেই বড় সড় অঘটন। অস্ট্রেলিয়ান ওপেনের (Australian Open) দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে গেলেন গত বারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল (Rafael Nadal)। ২২টি গ্র্যান্ড স্লামের মালিক নাদাল প্রথম ম্যাচে ব্রিটেনের অবাছাই জ্যাক ড্র্যাপারের (Jack Draper) বিরুদ্ধে চার সেটের ম্যাচে ৭-৫, ২-৬, ৬-৪, ৬-১ ব্যবধানে জিতেছিলেন। কিন্তু পরের ম্যাচেই অঘটন। বিশ্ব ব়্যাঙ্কিংয়ের তাঁর থেকে অনেকটা পিছিয়ে থাকা আমেরিকার ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডের কাছে তিন সেটের ম্যাচে ৬-৪, ৬-৪, ৭-৫ ব্যবধানে হেরে গিয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নিলেন স্প্যানিশ টেনিস তারকা। বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

রড লেভার এরেনায় ২ ঘণ্টা ৩২ মিনিটের লড়াইে স্ট্রেট সেটে হেরে গেলেন ২২টি গ্র্যান্ড স্লাম জয়ী নাদাল। চোট নিয়েই আজ, অজি ওপেনের দ্বিতীয় রাউন্ডে খেলতে নেমেছিলেন নাদাল। প্রথম সেটে ৬-৪ ব্যবধানে হারেন রাফা। এর পর দ্বিতীয় সেটে ৩-৫ ফলে পিছিয়ে থাকার সময় চিকিৎসক ডাকতে হয় নাদালকে। কোমরের চোটের কারণে, দ্বিতীয় সেট চলাকালীন ‘মডিকেল টাইম আউট’ নিতে হয় নাদালকে। এর পর ফের নাদাল কোর্টে ফিরে আসেন। কিন্তু নাদালকে দেখে পরিষ্কার বোঝা যাচ্ছিল চোটের কারণে তাঁর খেলতে অসুবিধা হচ্ছিল। শেষ পর্যন্ত স্প্যানিশ টেনিস তারকা বিশ্বের ৬৫ নম্বর প্লেয়ারের কাছে হেরে যান।

৩৬-এর নাদালের ফের চোট-আঘাতের সমস্যা ফিরে এসেছে। যে কারণে, মেলবোর্নে নতুন বছরের প্রথম গ্র্যান্ড স্লামে তিনি নিজেকে মেলে ধরতে পারলেন না। বর্তমান সময়টা ভালো কাটছে না নাদালের। চলতি অস্ট্রেলিয়ান ওপেন শুরু হওয়ার আগে শেষ সাতটি ম্যাচের ছয়টিতেই হেরেছিলেন তিনি। যে কারণে, অস্ট্রেলিয়ান ওপেনে তিনি ফেভারিট হিসেবে নামেননি। দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেওয়ার পর রাফা যখন কোর্ট ছেড়ে বেরিয়ে যাচ্ছিলেন গ্যালারি ভর্তি দর্শকদের উদ্দেশে হাত নেড়ে যান। সকল সমর্থককে ধন্যবাদ জানাতে ভোলেননি রাফা। তাঁর চোখে-মুখে দুঃখের ছায়া ফুটে উঠেছিল।

ম্যাচের শেষে সাংবাদিক সম্মেলনে রাফায়েল নাদাল বলেন, “আমি ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হয়ে এখান থেকে অবসর নিতে চাই না। আমি এভাবে অবসরের আগে এই কোর্ট ছাড়তে চাই না। আমি হেরে গিয়েছি, এই নিয়ে কিছু বলার নেই। প্রতিপক্ষকে শুভেচ্ছা জানাই। এটাই খেলা। পরিশ্রম করে যেতে হবে। এটাই দস্তুর। আমি পুরো টেনিস কেরিয়ার জুড়ে এটাই ফলো করে এসেছি।”

নাদাল পুরো কেরিয়ারজুড়ে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন মাত্র দু’বার। ২০০৯ সালের প্রথম বার অস্ট্রেলিয়ান ওপেনে জিতেছিলেন তিনি। এরপর গত বছর দ্বিতীয় বারের জন্য অজি ওপেন চ্যাম্পিয়ন হন নাদাল। বিশ্ব ব়্যাঙ্কিংয়ে বর্তমানে নাদাল রয়েছেন ২ নম্বরে। অস্ট্রেলিয়ান ওপেন থেকে ছিটকে যাওয়ার ফলে, এই ব়্যাঙ্কিংয়ে পরিবর্তন হতেও পারে।