Athletics: মা হওয়ার পর ট্র্যাকে ফিরেই রুপো পেলেন এই অ্যাথলিট

জিলনা বলেন, 'অনেক দিন আমি আমার মেয়ের থেকে দূরে। ফোনেই কথা হতে থাকে। একদিন ভিডিও কলে আমাকে মায়ের পরিবর্তে দিদি ডাকে। সে দিন খুব আঘাত পেয়েছিলাম। নিজের মেয়ের কাছে থাকতে না পারার যন্ত্রণা যে কি তা বলে বোঝাতে পারব না।'

Athletics: মা হওয়ার পর ট্র্যাকে ফিরেই রুপো পেলেন এই অ্যাথলিট
জিলনা ভিএম। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Apr 05, 2022 | 6:28 PM

কোল্লাম: বিসমা মারুফকে মনে পড়ে? এই তো কয়েক দিন আগের ঘটনা। মা হওয়ার পরেও বাইশ গজে ফিরেছেন স্বমহিমায়। মেয়েকে নিয়েই খেলতে গিয়েছেন বিশ্বকাপে। পাক অধিনায়কের বন্দনায় সাড়া বিশ্ব। এ বার এমনই এক নজির গড়লেন ভারতীয় অ্যাথলিট। মা হওয়ার ১৮ মাস বাদেই ফিরলেন ট্র্যাকে। একেবারে স্বমহিমায়। ভারতীয় স্প্রিন্টার জিলনা ভিএমের প্রত্যাবর্তনও অবিশ্বাস্য হয়ে থাকল। ১১.৬৩ সেকেন্ডে শেষ করলেন ১০০ মিটার। কেরিয়ারে এটাই তাঁর সেরা। ফেডারেশন কাপে দুরন্ত পারফরম্যান্সে তাক লাগিয়ে দিলেন ভারতীয় অ্যাথলিট। ঠিক যেমন পাকিস্তানের মেয়েদের ক্রিকেট দলের অধিনায়ক বিসমা করেছিলেন। ফিটনেস ট্রেনিংয়ের মাধ্যমে নিজেকে ধারাল করে তুলেছিলেন। তেমনই ভারতের জিলনাও ফিটনেস অনুশীলনের মাধ্যমে ট্র্যাকে ফিরে আসার অদম্য লড়াই চালান।

ফেডারেশন কাপে প্রথম হন দ্যুতি দাঁদ। দ্বিতীয় স্থানে শেষ করেন জিলনা। ২৪ বছরের কেরালাইট অ্যাথলিট ৮ মাস ধরে কঠোর পরিশ্রম করেছেন। আর সেই ৮ মাস নিজের মেয়ের থেকে দূরে ছিলেন। ট্র্যাকে প্রত্যাবর্তনের লক্ষ্যে অবিচল ছিলেন। কোল্লামে নিয়মিত অনুশীলন করতেন। পালাক্কড় থেকে কোল্লাম ট্রেনিং গ্রাউন্ড ৭ ঘণ্টার পথ। পালাক্কড়ে জিলনার শ্বশুরবাড়ি।

জিলনা বলেন, ‘অনেক দিন আমি আমার মেয়ের থেকে দূরে। ফোনেই কথা হতে থাকে। একদিন ভিডিও কলে আমাকে মায়ের পরিবর্তে দিদি ডাকে। সে দিন খুব আঘাত পেয়েছিলাম। নিজের মেয়ের কাছে থাকতে না পারার যন্ত্রণা যে কি তা বলে বোঝাতে পারব না। কিন্তু এর মাঝে যদি একটা দিনও ওর সঙ্গে দেখা করতে যেতাম, আমার ট্রেনিংয়ে সমস্যা হত। মেয়ে হওয়ার পর কঠোর অনুশীলন চালাই।’ ১০০ মিটারে দ্যুতি চাঁদ শেষ করেন ১১.৪৯ সেকেন্ডে। আর জিলনা শেষ করেন ১১.৬৩ সেকেন্ডে।

আরও পড়ুন: IPL 2022: ধোনির যন্ত্রণা বাড়িয়ে দিচ্ছেন কে? বিতর্ক তুলে দিলেন হরভজন