Nitu Ghanghas: বিশ্ব মিটে সোনা ভারতের নয়া বক্সিং কুইন নীতু গংঘাসের

World Boxing Championships 2023: বিশ্ব মিটে ৪৮ কেজি বিভাগে সোনা জিতেছেন ভারতের নীতু গংঘাস।

Nitu Ghanghas: বিশ্ব মিটে সোনা ভারতের নয়া বক্সিং কুইন নীতু গংঘাসের
বিশ্ব মিটে সোনা জিতেছেন নীতু গংঘাসImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 2:09 PM

নয়াদিল্লি: এ বারের বিশ্ব মিট থেকে ভারতকে প্রথম সোনা এনে দিলেন ২২ বছরের নীতু গংঘাস (Nitu Ghanghas)। মঙ্গোলিয়ার বক্সার লুস্তাইখান আলতেনসেটসেগকে হারিয়ে বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে (World Boxing Championships) সোনার পদক জিতেছেন নীতু। এশিয়ান চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পাওয়া মঙ্গোলিয়ার বক্সার লুস্তাইখানের বিরুদ্ধে দাপট দেখিয়ে জিতেছেন দু’বারের যুব চ্যাম্পিয়ন নীতু। এ বারের বিশ্ব মিটে ৪৮ কেজি বিভাগে নেমেছিলেন নীতু। ফাইনালে তিনি প্রথম রাউন্ড থেকে আগ্রাসী স্ট্যাটেজি নিয়ে বাউট শুরু করেছিলেন। শেষ পর্যন্ত সোনা জিতে নেন নীতু। বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে সোনাজয়ী নীতু এই প্রথম বার বিশ্ব মিটের ফাইনালে উঠেছিলেন। ৫-০ ব্যবধানে মঙ্গোলিয়ার বক্সারকে হারিয়েছেন নীতু। প্রথম রাউন্ডেই নীতুর ঘুষিতে বেসামাল হয়ে পড়েন লুস্তাইখান। দ্বিতীয় রাউন্ডে নীতুকে খানিকটা ধাক্কা দেওয়ার চেষ্টা করেন মঙ্গোলিয়ার বক্সার। শেষ অবধি দ্বিতীয় রাউন্ডও যায় নীতুর পক্ষে। দু’টো রাউন্ডে এগিয়ে থাকার পর তৃতীয় রাউন্ডে হাড্ডাহাড্ডি লড়াই দেখা যায়। দু’জনই হলুদ কার্ডও দেখেন। কিন্তু নীতুর বেশ কয়েকটি নিখুঁত পাঞ্চের কোনও জবাব ছিল না লুস্তাইখানের কাছে। ফলে শেষ অবধি ৫-০ ব্যবধানে বাউট জিতে নেন বছর ২২ এর নীতু।

ষষ্ঠ ভারতীয় হিসেবে নীতু মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন। তাঁর আগে বিশ্ব মিটে ছ’বার সোনা জিতেছেন ভারতের কিংবদন্তি বক্সার মেরি কম। এ ছাড়া এই টুর্নামেন্ট থেকে ভারতকে সোনা এনে দিয়েছেন সরিতা দেবী (২০০৬), জেনি আরএল (২০০৬), লেখা কেসি (২০০৬) এবং নিখাত জারিন (২০২২)। এ বারও বিশ্ব মিটের ফাইনালে উঠেছেন নিখাত। গত বার ৫২ কেজি বিভাগে সোনা জিতেছিলেন নিখাত। এ বার ক্যাটেগরি বদলে ৫০ কেজি বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করছেন নিখাত। ভারতে আরও একটা সোনা তাঁর হাত ধরে আসে কিনা সেটাই দেখার। রবিবার ফাইনাল বাউট রয়েছে জারিনের। সোনা জয়ের শেষ লড়াইয়ে তিনি খেলবেন ভিয়েতনামের গুয়েন থি তামের বিরুদ্ধে।