Novak Djokovic: ফের ধাক্কা জোকারের, সার্বিয়ান সুপারস্টারের আবার ভিসা বাতিল

মেলবোর্ন: আবার বড়সড় ধাক্কা নোভাক জকোভিচের। সার্বিয়ান সুপারস্টারের ভিসা বাতিল অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন মিনিস্টার অ্যালেক্স হকের। গত সোমবার আদালতে জয় পেলেও, বিধি ভঙ্গ করায় জকোভিচের ভিসা বাতিল করল অস্ট্রেলিয়া সরকার। ভুল তথ্য দিয়ে অস্ট্রেলিয়া এসেছিলেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা। জোকারের ভিসা বাতিল করার পাশাপাশি দ্রুত তাঁকে অস্ট্রেলিয়া ছাড়ার নির্দেশ অস্ট্রেলিয়া সরকারের। তিন বছরের জন্য অস্ট্রেলিয়ায় সাসপেন্ড থাকার সম্ভাবনা জোকারের।

Novak Djokovic: ফের ধাক্কা জোকারের, সার্বিয়ান সুপারস্টারের আবার ভিসা বাতিল
নোভাক জকোভিচ (ছবি-অস্ট্রেলিয়ান ওপেন টুইটার)

মেলবোর্ন: আবার বড়সড় ধাক্কা নোভাক জকোভিচের (Novak Djokovic)। সার্বিয়ান সুপারস্টারের ভিসা বাতিল অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন মিনিস্টার (Immigration Minister) অ্যালেক্স হকের (Alex Hawke)। গত সোমবার আদালতে জয় পেলেও, বিধি ভঙ্গ করায় জকোভিচের ভিসা বাতিল করল অস্ট্রেলিয়া সরকার। ভুল তথ্য দিয়ে অস্ট্রেলিয়া এসেছিলেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা। জোকারের ভিসা বাতিল করার পাশাপাশি দ্রুত তাঁকে অস্ট্রেলিয়া ছাড়ার নির্দেশ অস্ট্রেলিয়া সরকারের। শুধু তাই নয়, ৩ বছরের জন্য জোকারকে সাসপেন্ড করতে চলেছে অস্ট্রেলিয়া। অর্থাত্‍ ৩ বছর অস্ট্রেলিয়া ঢুকতে পারবেন না নোভাক জকোভিচ। ঘটনার সূত্রপাত, সার্বিয়ান সুপারস্টারের অস্ট্রেলিয়া প্রবেশের সময় থেকেই। করোনা প্রতিষেধক না নিয়েই অস্ট্রেলিয়া আসেন জকোভিচ। বিমানবন্দরে প্রয়োজনীয় কাগজ না দেখাতে পারার জন্য শুরুতে তাঁকে আটক করে অস্ট্রেলিয়ার সুরক্ষা বাহিনী।

ফেডেরাল কোর্টে আবেদন করে প্রথমে জয় পান জকোভিচ। ফেডেরাল কোর্টের (Federal Court) বিচারপতিরা রায় দিয়ে জানান, জোকারকে আর আটকে রাখা যাবে না। এরপর অস্ট্রেলিয়ান ওপেনের প্রস্তুতি সারতে কোর্টেও নেমে পড়েন বিশ্বের এক নম্বর তারকা। গতকাল অস্ট্রেলিয়ান ওপেনের ড্রয়েও রাখা হয় শীর্ষ বাছাই জকোভিচকে।

পরিস্থিতি যে ফের অন্য দিকে মোড় নিতে পারে, তা হয়তো কেউ আশা করেনি। জনস্বার্থের কারণ দেখিয়ে জকোভিচের ভিসা বাতিল করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন মিনিস্টার অ্যালেক্স হক। অস্ট্রেলিয়া প্রবেশের সময় ভুল তথ্য পেশ করেছিলেন ৩৪ বছরের টেনিস তারকা। আর তার জেরেই পরিযায়ী আইন (Migration Act)-এর ১৩৩সি (৩) ধারা অনুযায়ী জকোভিচের ভিসা বাতিল করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন মিনিস্টার। শুধু তাই নয়, তড়িঘড়ি জোকারকে অস্ট্রেলিয়া ছাড়ার নির্দেশও দেওয়া হয়েছে। এর বিরুদ্ধে ফের হয়তো ফেডেরাল কোর্টের দ্বারস্থ হবেন জোকারের আইনজীবীরা। তবে পরিস্থিতি যে দিকে এগোচ্ছে, তাতে বিশ্বের এক নম্বরের অস্ট্রেলিয়ান ওপেনে খেলা নিয়ে ফের সংশয় বাড়ল।

আরও পড়ুন: India vs South Africa: ডিআরএস বিতর্কে সরগরম কেপটাউন টেস্ট, ক্ষুব্ধ কোহলি-রাহুলরা

Published On - 12:43 pm, Fri, 14 January 22

Click on your DTH Provider to Add TV9 Bangla