Tournament of Champions: সেমিফাইনালে উঠে চমকে দিলেন বাংলার স্কোয়াশ প্লেয়ার সৌরভ ঘোষাল

টুর্নামেন্ট অফ চ্যাম্পিয়ন্সে সাফল্য পাওয়ার স্বপ্ন কখনওই পূরণ হয়নি তাঁর। ৩৫ বছরের সৌরভ ঘোষাল এ বার তা-ই করে দেখাচ্ছেন। টুর্নামেন্টের তৃতীয় বাছাই পেরুর দিয়েগো ইলিয়াসের বিরুদ্ধে সেমিফাইনালে খেলবেন বাংলার ছেলে।

Tournament of Champions: সেমিফাইনালে উঠে চমকে দিলেন বাংলার স্কোয়াশ প্লেয়ার সৌরভ ঘোষাল
সৌরভ ঘোষাল। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2022 | 6:19 PM

নিউ ইয়র্ক: এর আগেও ১০বার নেমেছেন টুর্নামেন্ট অফ চ্যাম্পিয়ন্সের (Tournament Of Champions)। কিন্তু কোনও বারই সে ভাবে ছাপ রাখতে পারেননি। পেশাদার স্কোয়াশ (Squash) প্লেয়ারদের কাছে যা সেরা টুর্নামেন্ট, তারই সেমিফাইনালে পা রাখলেন বাংলার সৌরভ ঘোষাল (Sourav Ghoshal)। প্রায় কুড়ি বছরের কেরিয়ারে কম সাফল্য পাননি তিনি। কিন্তু টুর্নামেন্ট অফ চ্যাম্পিয়ন্সে সাফল্য পাওয়ার স্বপ্ন কখনওই পূরণ হয়নি তাঁর। ৩৫ বছরের সৌরভ এ বার তা-ই করে দেখাচ্ছেন। টুর্নামেন্টের তৃতীয় বাছাই পেরুর দিয়েগো ইলিয়াসের বিরুদ্ধে বাংলার ছেলে খেলবেন সেমিফাইনালে। যদি জেতেন, সৌরভ তো বটেই ভারতের কেউ এই প্রথম ফাইনালে ওঠার কৃতিত্ব অর্জন করবেন। স্কোয়াশে কলকাতার ছেলে সৌরভই ভারতের মুখ। বিশ্বের ১৭তম প্লেয়ার এশিয়ান গেমসে ডাবলসে সোনা জিতেছেন। এ বছরই বিশ্ব মিটের ডাবলসেও সোনা পেয়েছেন। সৌরভ যে দুরন্ত ছন্দে রয়েছে, তা বোঝাই যাচ্ছে।

কোয়ার্টার ফাইনালে ইজিপ্টের ইউসুফ ইব্রাহিমের বিরুদ্ধে খেলতে নেমে কিছুটা চাপেই পড়েছিলেন সৌরভ। প্রথম গেমটা ১১-৮-এ জিতলেও পরের দুটো গেমে হেরে যান ৭-১১ ও ৯-১১-তে। সেখান থেকে আবার ঘুরে দাঁড়ান। পাঁচ গেমের ম্যাচে পরের দুটোতে ১১-৬, ১১-৯ জিতে নেন। ইব্রাহিম তাঁর থেকে ব়্যাঙ্কিংয়ে এগিয়ে থাকলেও অভিজ্ঞতা দিয়ে কোয়ার্টার ফাইনালের বাধা টপকান সৌরভ।

সেমিফাইনালে পা দিয়ে সৌরভ বলেছেন, ‘এর আগেও ১০বার নেমেছি এই টুর্নামেন্টে। কিন্তু কোনও বারই এত দূর এগোতে পারিনি। এই জায়গায় পৌঁছনোর জন্য প্রচুর খেটেছি। তারই সুফল পাচ্ছি। গ্র্যান্ড সেন্ট্রাল টার্মিনালে নিজেকে মেলে ধরতে পেরেছি বলে আরও খুশি।’ নিজের প্রতিপক্ষ ইব্রাহিমকে নিয়ে বলছেন, ‘ও অত্যন্ত আগ্রাসী প্লেয়ার। নিজেকে প্রতিষ্ঠাও করে ফেলেছে। ওর মতো প্লেয়ারের বিরুদ্ধে খেলা সব সময় কঠিন ছিল।’

ফাইনালে ওঠার স্বপ্ন দেখতে শুরু করেছেন সৌরভ। পেরুর দিয়েগো ইলিয়াস যে আরও কঠিন প্রতিপক্ষ হবেন, তা খুব ভালো করে জানেন তিনি। সৌরভ যেমন বলেই দিয়েছেন, ‘আমার কোচ ডেভিড পামার খুব খেটেছেন, যাতে এই জায়গায় পৌঁছতে পারি। প্রতিটা প্রতিপক্ষের বিরুদ্ধে আলাদা আলাদা পরিকল্পনা তৈরি করেছি। সেই মতো নিজেকে মেলে ধরার চেষ্টা করেছি। তবে ফাইনালের ওঠার জন্য আমাকে আরও তৈরি হতে হবে।’

আরও পড়ুন: Asian Games 2022: চিনে করোনার বাড়বাড়ন্ত, স্থগিত হল আসন্ন এশিয়ান গেমস