‘তুমিই পারবে’, সিডনির পরই পন্থকে বলেছিলেন কোচ তারক

'tv9 বাংলা'কে দেওয়া সাক্ষাৎকারে পন্থের উত্তরণের গল্প শোনালেন তাঁর ছেলেবেলার কোচ তারক সিনহা।

'তুমিই পারবে', সিডনির পরই পন্থকে বলেছিলেন কোচ তারক
ছেলেবেলার কোচের সঙ্গে ঋষভ পন্থ। (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Updated on: Jan 20, 2021 | 6:09 PM

সঙ্ঘমিত্রা চক্রবর্তী

১৯ বছর আগে ইডেনে ভিভিএস লক্ষ্মণের ২৮১ রানের ইনিংসটা আজও সযত্নে রেখে দিয়েছে ভারতীয় ক্রিকেট। পাকিস্তানের বিরুদ্ধে মূলতানে বীরেন্দ্র সেওয়াগের ট্রিপল সেঞ্চুরিটা যেমন। ভারতের টেস্ট ক্রিকেটের ইতিহাস ঘাঁটতে বসলে এমন অনেক ইনিংস হয়তো উঠে আসবে। সেই অবিস্মরণীয় ইনিংসগুলোর সঙ্গে কি নট আউট ৮৯টাও থাকবে? নিশ্চিত ভাবেই। ব্রিসবেনে ঋষভ পন্থের ম্যাচ জেতানো ওই ইনিংসটা জায়গা করে নিয়েছে লোকগাথায়।

ক্রিজে এসেই বিস্ফোরণ শুরু। চার আর ছয়ের বন্যা। এতদিন এ ভাবেই দেখা হত যাঁকে, সেই পন্থ নিজেকে পাল্টে ফেললেন কী করে? অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জয়ের পর সবচেয়ে আলোচনার বিষয় এটাই। পুল, হুক, কাটের সঙ্গে সাবলীল কভার ড্রাইভ চমকে দিচ্ছে বিশেষজ্ঞদেরও। পন্থের এই উত্তরণ অস্ট্রেলিয়ায় পৌঁছে নয়, অনেক আগেই শুরু হয়ে গিয়েছিল। ‘tv9 বাংলা’কে দেওয়া এক সাক্ষাৎকারে সেই গল্প শোনালেন তাঁর ছেলেবেলার কোচ তারক সিনহা (Tarak Sinha)।

ভারতকে টেস্ট জেতানো ইনিংস পন্থকে নিয়ে শুরুতেই দিল্লির প্রবাসী বাঙালি কোচ ফোনে বলে দিলেন, “পন্থ আগে অনসাইডেই খেলতে বেশি স্বচ্ছন্দ ছিল। কিন্তু এখন নিজেকে পাল্টে ফেলেছে। অফসাইডে নিজের দুর্বলতা কাটিয়ে উঠেছে। যে কারণে কমপ্লিট ব্যাটসম্যান হয়ে উঠেছে ও।”

আরও পড়ুন: গাব্বায় স্বপ্নের ইনিংস খেলে কেরিয়ারের সেরা ব়্যাঙ্কিংয়ে পন্থ

যেখানেই খেলতে যান না কেন, ছেলেবেলার কোচের সঙ্গে ঠিক যোগাযোগ রাখেন। যে কোনও ইনিংস খেলার পর আলোচনা করেন ভুলত্রুটি নিয়ে। টিপস নেন কোচের কাছে। অস্ট্রেলিয়া সফরে যাওয়ার আগেও তারকের সঙ্গে আলাদা করে কথা বলেছিলেন। অস্ট্রেলিয়া সফরের আগে আমিরশাহির আইপিএলে খুব একটা নজরকাড়তে পারেননি পন্থ। যে কারণে ভারতের টি-টোয়েন্টি, ওয়ান ডে টিম থেকেও বাদ পড়েছিলেন। তারকের যুক্তি, “করোনা, লকডাউনের পর একেবারে অফ ফর্মে ছিল ও। আইপিএলে ওর যতটা ভালো পারফরম্যান্স হওয়া উচিত ছিল, ততটা হয়নি।” কেন? লকডাউনের সময় উত্তরাখণ্ডে নিজের বাড়ি রুরকিতে ছিলেন পন্থ। যে কারণে প্র্যাক্টিসের খুব বেশি সুযোগ পাননি। তারক ফোনে বললেন, ‘লকডাউনের জন্য পন্থ দিল্লিতে আসতে পারেনি। বাড়িতে ফিটনেস চর্চা করত। নেটে ব্যাটিং করার সুযোগও ছিল না। এর কিছুটা প্রভাব পন্থের ব্যাটিংয়ে পড়েছিল।”

আইপিএলে নিজেকে প্রত্যাশা মতো মেলে ধরতে না পারলেও অস্ট্রেলিয়া সফরে ফোকাস করেছিলেন। সিডনিতে ৯৭ রানের ইনিংসটা খেলার পর তারককে ফোন করেছিলেন ঋষভ। কী বলেছিলেন কোচ? বুধবার দুপুরে দিল্লি থেকে ফোনে তারক শোনালেন, “ওকে বলেছিলাম, তুমি কিন্তু তিনটে সেঞ্চুরি মিস করলে। আগের দুটো ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। এ বার অস্ট্রেলিয়া। এ বার কিন্তু মিস করো না।”

আরও পড়ুন: ভারতীয় বোর্ডকে খোলা চিঠি ক্রিকেট অস্ট্রেলিয়ার

তারকের কথা শুনে কী বলেছিলেন পন্থ? তারক বলেই দিলেন, “পন্থ বলেছিল, স্যার, আমি চেষ্টা করেছিলাম বলটা মারার। ওটা মারারই বল ছিল। কিন্তু হল না। ফুটওয়ার্কের জন্য একটু স্লো হয়ে গিয়েছিলাম। সেইজন্য আমি আউট হয়েছি।” একটু থেমে ফোনের ওপার থেকে হাসতে হাসতে তারক বললেন, “আসলে পন্থ এই রকমই। মারার বল পেলে ও কখনও ছাড়ে না। এটাই ওর পজিটিভ দিক।”

এর আগের অস্ট্রেলিয়া সফরে পন্থ একটা সেঞ্চুরি করেছিলেন। অস্ট্রেলিয়ার হার্ড উইকেটে পন্থ যে আবার সফল হবেন, ভালো করেই জানতেন। তারক বললেন, ”হার্ড উইকেটে জন্য ও আদর্শ প্লেয়ার। অস্ট্রেলিয়া যাওয়ার আগে বলেছিলাম, নিজের উপর বিশ্বাসটা রেখো। আগেও সফল হয়েছ, এ বারও হবে।” সিরিজ জয়ের নেপথ্যে তার ছাত্র থাকায় উচ্ছসিত তারক বলেন, “পন্থ অতীত থেকে শিক্ষা নিয়েছে, সেটা প্রমাণ করল।”

সিরিজ জয়ের পর কোচকে ফোন করে কী বলেছেন পন্থ? তৃপ্তি নিয়ে তারক বললেন, “দেশের জন্য কিছু করতে পেরে ভীষণ খুশি। আমার ইনিংসের থেকেও বড় কথা, আমরা টেস্ট সিরিজটা জিতেছি।”