Tokyo Paralympics 2020: প্রমোদের হাত ধরে ব্যাডমিন্টনে সোনা ভারতের ঝুলিতে

এই প্রথম বার প্যারালিম্পিকে ব্যাডমিন্টন অন্তর্ভূক্ত হয়েছে। আর তাতেই দেশকে সোনা এনে দিলেন প্রমোদ।

Tokyo Paralympics 2020: প্রমোদের হাত ধরে ব্যাডমিন্টনে সোনা ভারতের ঝুলিতে
Tokyo Paralympics 2020: প্রমোদের হাত ধরে ব্যাডমিন্টনে সোনা ভারতের ঝুলিতে

টোকিও: টোকিও প্যারালিম্পিকে (Tokyo Paralympics) ৩৩ বছরের প্রমোদ ভগতের (Pramod Bhagat) হাত ধরে ব্যাডমিন্টনে (badminton) সোনা (Gold) এল ভারতের ঝুলিতে। এই প্রথম বার প্যারালিম্পিকে ব্যাডমিন্টন অন্তর্ভূক্ত হয়েছে। আর তাতেই দেশকে সোনা এনে দিলেন প্রমোদ। পাশাপাশি ব্রোঞ্জ (Bronze) অর্জন করেছেন ভারতীয় প্যারা-শাটলার মনোজ সরকার (Manoj Sarkar)।

ব্যাডমিন্টনে ছেলেদের সিঙ্গলসের ফাইনালে (এসএল-৩) বিশ্ব চ্যাম্পিয়ন গ্রেট ব্রিটেনের ড্যানিয়েল বেথেলকে মাত্র ৪৫ মিনিটেই স্ট্রেট গেমে হারান প্রমোদ। ম্যাচের ফল ২১-১৪, ২১-১৭। প্রথম গেমে পুরো রাশ ছিল প্রমোদের হাতে। দ্বিতীয় গেমে ৪-১১-তে পিছিয়ে ছিল সে। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে সোনাজয় প্রমোদের। টোকিও প্যারালিম্পিকে (Paralympics) শুরুর থেকেই ছন্দে ছিলেন প্রমোদ। যার সুবাদে প্যারালিম্পিক অভিযান শেষে সোনার হাসি ফুটল তাঁর মুখে।

বিহারের ছেলে হলেও ওড়িশায় বেড়ে ওঠা সোনার ছেলে প্রমোদের। ১৩ বছর বয়সে এক ব্যাডমিন্টন টুর্নামেন্ট দেখতে গিয়ে সেখানে ব্যাডমিন্টনের প্রতি আকৃষ্ট হন প্রমোদ। কিন্তু সেইসময় প্যারা অ্যাথলিট ব্যাপারটি নিয়ে কোনও ধারণা ছিল না তাঁর। ১৫ বছর বয়সে সাধারণ প্লেয়ারদের একটি টুর্নামেন্টে অংশও নেন তিনি। তারপর তিনি প্যারা স্পোর্টসে যুক্ত হন। প্রমোদের কেরিয়ারের দিকে তাকালে বেশিরভাগ ক্ষেত্রেই সোনাই দেখা যায়। তার অন্যথা হল না প্যারালিম্পিকের মঞ্চেও।

প্রমোদের সোনার পাশাপাশি অন্যদিকে ব্যাডমিন্টনের ব্রোঞ্জ পদক ম্যাচে জাপানের দাইসুক ফুজিহারাকে ২২-২০, ২১-১৩ হারান মনোজ সরকার (Manoj Sarkar)। যার ফলে ব্যাডমিন্টন থেকেও জোড়া পদক এল ভারতে। এই নিয়ে টোকিও প্যারালিম্পিক থেকে চার নম্বর সোনা এল ভারতে। পাশাপাশি রয়েছে ৭টি রুপো ও ৬ টি ব্রোঞ্জ।

আরও পড়ুন: EXCLUSIVE TOKYO PARALYMPICS: করোনাকে হারিয়ে প্যারালিম্পিকের মঞ্চে উড়ল জোড়া তেরঙা

Click on your DTH Provider to Add TV9 Bangla