Tokyo Paralympics 2020: প্যারালিম্পিকের শেষে সুমিত-অবনীদের প্রশংসায় ভরালেন মোদী

এ বারের প্যারালিম্পিক থেকে ৫টি সোনাসহ (Gold) মোট ১৯টি পদক এসেছে ভারতের ঝুলিতে। প্যারা অ্যাথলিটদের (Para athlete) সাফল্যে গোটা দেশবাসী আপ্লুত।

Tokyo Paralympics 2020: প্যারালিম্পিকের শেষে সুমিত-অবনীদের প্রশংসায় ভরালেন মোদী
Tokyo Paralympics 2020: প্যারালিম্পিকের শেষে সুমিত-অবনীদের প্রশংসায় ভরালেন মোদী (সৌজন্যে-টুইটার)

টোকিও: টোকিও প্যারালিম্পিক (Tokyo Paralympics) থেকে ভারত (India) এ বার সব থেকে বেশি পদক এনে দিয়েছে দেশকে। ৫টি সোনাসহ (Gold) মোট ১৯টি পদক এসেছে ভারতের ঝুলিতে। প্যারা অ্যাথলিটদের (Para athlete) সাফল্যে গোটা দেশবাসী আপ্লুত। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) প্যারালিম্পিকের (Paralympics) মঞ্চে প্রমোদ-অবনী-সুমিতদের সাফল্যকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। সিন্ধু-রবিরা টোকিও অলিম্পিক থেকে দেশে ফেরার পর তাঁদের সঙ্গে নিজের বাসভবনে দেখা করেছিলেন মোদী। তার অন্যথা হবে না সুহাস-ভাবিনাবেনদের ক্ষেত্রেও। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়ে দিয়েছেন, ভারতের সকল প্যারা অ্যাথলিট দেশে ফিরলেই তিনি তাঁদের সঙ্গে দেখা করবেন। প্রাতঃরাশের আমন্ত্রন জানাবেন টোকিওয় যাওয়া সকল প্যারা অ্যাথলিটদের। সুমিতদের এই অভাবনীয় সাফল্যের পর তাঁদের মুখ থেকেই শুনবেন টোকিওর মঞ্চে তাঁদের লড়াইয়ের কথা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটারে টোকিও প্যারালিম্পিকে ভারতীয় প্যারা অ্যাথলিটদের সাফল্যের কথা তুলে ধরে লিখেছেন, “ভারতীয় খেলাধূলার ইতিহাসে এক বিশেষ স্থানে থাকবে টোকিও প্যারালিম্পিক। টোকিও গেমস প্রতিটি ভারতীয়র স্মৃতিতে জড়িয়ে থাকবে এবং পরবর্তী প্রজন্মকে খেলাধূলায় অনুপ্রাণিত করবে। আমাদের দলের প্রত্যেক সদস্যই একজন চ্যাম্পিয়ন এবং অনুপ্রেরণার উৎস।”

তিনি আরও বলেন, “টেকিওতে ভারত যে ঐতিহাসিক সংখ্যক পদক জিতেছে তাতে আমাদের হৃদয় আনন্দে পরিপূর্ণ। আমি অ্যাথলিটদের ক্রমাগত সহায়তার জন্য আমাদের তাঁদের কোচ, সাপোর্ট স্টাফ এবং পরিবারের প্রশংসা করতে চাই। খেলাধুলায় আরও বেশি করে অংশগ্রহণ নিশ্চিত করার জন্য আমরা আমাদের অ্যাথলিটদের সাফল্যের ওপর নির্ভর করব বলে আশা করি।”

আয়োজক দেশের প্রশংসা করে মোদী টুইটারে লেখেন, “যেমনটা আমি আগেই বলেছি, জাপানের জনগণ, বিশেষ করে টোকিও এবং জাপানি সরকারকে তাদের ব্যতিক্রমী আতিথেয়তা, বিশেষ ভাবে সকলের দেখভাল করার জন্য এবং এই প্যারালিম্পিকের মাধ্যমে স্থিতিস্থাপকতা এবং একত্রিত হওয়ার প্রয়োজনীয় বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য প্রশংসা করতে হবে।”

১৯৬৮ সালে প্রথম প্যারালিম্পিকের পর থেকে ভারতের সেরা পারফরম্যান্স ছিল ২০১৬ সালের রিও প্যারালিম্পিকে। ১২টি পদক এসেছিল সে বার। রিওকে ছাপিয়ে গিয়েছে টোকিও। ১৯ টি পদক পেয়ে ২৪ নম্বরে থেকে টোকিও প্যারালিম্পিক অভিযান শেষ করল ভারত। উল্লেখ্য, এই প্রথম বার ভারত থেকে সবথেকে বেশি (৫৪) অ্যাথলিট অংশ নিয়েছিলেন প্যারালিম্পিকে।

আরও পড়ুন: Tokyo Paralympics 2020: কৃষ্ণ নাগারের হাত ধরে ব্যাডমিন্টনে ভারতের দ্বিতীয় সোনা

Click on your DTH Provider to Add TV9 Bangla