টোকিও গেমস হচ্ছেই, প্রতিশ্রুতি প্রেসিডেন্ট বাখের

দীর্ঘ সভায় সব দিক খতিয়ে দেখে জানানো হয়েছে, যা পরিস্থিতি টোকিও গেমস হচ্ছেই।

টোকিও গেমস হচ্ছেই, প্রতিশ্রুতি প্রেসিডেন্ট বাখের
সৌজন্যে-আইওসি মিডিয়া টুইটার
Sanghamitra Chakraborty

|

Jan 28, 2021 | 4:05 PM

লুসেন: যতই চাপানউতোর থাকুক, টোকিও অলিম্পিক (Tokyo Olympics) আয়োজন নিয়ে দ্বিধায় নেই আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC)। বুধবার এ নিয়ে আলোচনায় বসেছিল আইওসির কার্যকরী বোর্ড। দীর্ঘ সভায় সব দিক খতিয়ে দেখে জানানো হয়েছে, যা পরিস্থিতি টোকিও গেমস হচ্ছেই।

আরও পড়ুন: ওয়ার্ল্ড ট্যুর ফাইনাল থেকে বিদায় সিন্ধু-শ্রীকান্তের

আইওসি প্রেসিডেন্ট টমাস বাখ পরিষ্কার বলেছেন, ‘আমরা অলিম্পিক ও প্যারালিম্পিক আয়োজন করার উপরেই মনোঃসংযোগ করছি। একটা নিরাপদ ও সুরক্ষিত গেমস উপহার দিতে চাই।’

অলিম্পিক ঘিরে নানা গুঞ্জন রয়েছে। করোনার প্রভাব বাড়তে থাকায় জাপান সরকার অলিম্পিক করার ব্যাপারে আগ্রহ হারিয়েছে। অলিম্পিকের সময় সারা বিশ্ব থেকে বিপুল লোকজন পা রাখবেন টোকিওতে। তাতে করোনা আরও ছড়াতে পারে, এমনই আশঙ্কাজমক রিপোর্ট নানা সংস্থা পেশ করছে। যা মাথায় রেখেই নাকি পিছু হঠতে চাইছে জাপান। কিন্তু এই ভিত্তিহীন বলে জানিয়ে দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী। তার পরও চাপ কমেনি। জনমত এখনও অলিম্পিক আয়োজন করার বিরুদ্ধেই। সেই কারণে নানা সংস্থার সঙ্গে দীর্ঘ বৈঠকও করেছে আইওসির কার্যকরী বোর্ড।

আরও পড়ুন:  আগামী বছর ভারতে মেয়েদের এশিয়ান কাপও

বাখ যা নিয়ে বলেছেন, ‘গত কয়েক দিন ধরে আমরা বিভিন্ন সহযোগী সংস্থার সঙ্গে কথা বলেছি। আন্তর্জাতিক ফেডারেশন, বিভিন্ন দেশের অলিম্পিক কমিটির সঙ্গেও দফায় দফায় কথা হয়েছে। শুধু তাই নয়, বিভিন্ন দেশের অ্যাথলিটদের সঙ্গেও এ নিয়ে আলোচনা হয়েছে। গেমস আয়োজন করার ব্যাপারে সবাই আইওসিকে পূর্ণ সমর্থন জানিয়েছে। ঠিক একই রকম প্রতিশ্রুতি আয়োজক দেশের কমিটি ও সরকারের কাছ থেকেও পাওয়া গিয়েছে।’

আরও পড়ুন: স্মিথের পর এ বার ‘মিশন রুট’ ভারতের

একটা ব্যাপার নিয়ে কোনও সন্দেহ নেই, টোকিও গেমস বাতিল করা হলে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়বে জাপান ও আইওসি। যা মোটেও চাইছে না। সেই কারণেই আরও বেশি করে অলিম্পিক আয়োজন করার ব্যাপারে বদ্ধপরিকর আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla