আগামী বছর ভারতে মেয়েদের এশিয়ান কাপও

আগামী বছর ভারতেই হচ্ছে মেয়েদের এশিয়ান কাপ।

আগামী বছর ভারতে মেয়েদের এশিয়ান কাপও
সৌজন্যে-ইন্ডিয়ান ফুটবল টিম টুইটার
Follow Us:
| Updated on: Jan 28, 2021 | 3:02 PM

নয়াদিল্লি: মেয়েদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ করোনার জন্য পিছিয়ে দেওয়া হয়েছে। তা হতে পারে আগামী বছর। তারই মধ্যে ভারতীয় ফুটবলে আর এক সুখবর। আগামী বছর ভারতেই হচ্ছে মেয়েদের এশিয়ান কাপ। ১২ টিমের এই টুর্নামেন্ট হবে ২০ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ। তিনটে গ্রুপে ভাগ করে সব মিলিয়ে খেলা হবে ২৫টা ম্যাচ। যা জানা যাচ্ছে, এশিয়ান কাপের কিছু ম্যাচ কলকাতার যুবভারতীতেও হবে।

আরও পড়ুন: নীতা আম্বানিকে পত্রবোমা বেঙ্গালুরু এফসির মালিকের

২০২২ সালের এশিয়ান কাপ থেকেই ফর্ম্যাট বদলে যাচ্ছে টুর্নামেন্টের। ৮ দলের বদলে ১২ দলের খেলা। এখান থেকেই এশিয়ান পাঁচটা টিম ২০২৩ সালের মেয়েদের বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করবে। যে কারণে এআইএফএফ এশিয়ান কাপকে অত্যন্ত গুরুত্ব দিচ্ছে। বালা দেবীরা ভালো পারফর্ম করলে সরাসরি বিশ্বকাপে খেলার ছাড়পত্র পেয়ে যাবেন।

এএফসির সচিব ডাটো উইন্ডসর বলেছেন, ‘ফুটবল দেশ হিসেবে ভারতের অবিশ্বাস্য উত্তরণ হয়েছে এই ক’বছরে। মেয়েদের এশিয়ান কাপ ওই দেশের উত্থানে আরও একটা মাইলফলক হয়ে থাকবে।’

আরও পড়ুন: স্মিথের পর এ বার ‘মিশন রুট’ ভারতের

ফেডারেশনের প্রেসিডেন্ট প্রফুল্ল প্যাটেল বলেছেন, ‘এশিয়ান কাপ আর অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ, মেয়েদের ফুটবলের দুটো মেগা ইভেন্ট হতে চলেছে আগামী বছর। মেয়েদের ফুটবল ভারতে বেশ জনপ্রিয়তা পাচ্ছে। সব দিক থেকে আগামী বছরটা ভারতীয় ফুটবলের কাছে খুব গুরুত্বপূর্ণ।’

আরও পড়ুন: বাড়ি খুঁজছেন পন্থ

জাপান, অস্ট্রেলিয়া, চিনের এশিয়ান কাপে খেলা নিশ্চিত। আয়োজক হিসেবে খেলবে ভারত। বাকি আটটা টিমকে যোগ্যতা অর্জন করতে হবে। ১৩-২৫ সেপ্টেম্বর যোগ্যতা অর্জন পর্ব।