করোনার ধাক্কায় টোকিও গেমস থেকে নাম তুলল উত্তর কোরিয়া

টোকিও‌: সমস্যা যেন পিছন ছাড়ছে না টোকিও গেমসের। করোনা বিধ্বস্ত সারা বিশ্ব। দেশের অ্যাথলিটদের কথা ভেবে অলিম্পিক (Olympics) থেকে নাম তুলে নিল উত্তর কোরিয়া (North Korea)। এক বিবৃতিতে তারা পরিষ্কার জানিয়ে দিয়েছে, এই মুহূর্তে সারা বিশ্ব কোভিডের (COVID-19) বিরুদ্ধে লড়াই করছে। এমন তীব্র সঙ্কটের সময় সবার পাশে থাকতে হবে। আমরা দেশের অ্যাথলিটদের জন্য উদ্বিগ্ন। সেই […]

করোনার ধাক্কায় টোকিও গেমস থেকে নাম তুলল উত্তর কোরিয়া
করোনার ধাক্কায় টোকিও গেমস থেকে নাম তুলল উত্তর কোরিয়া (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Updated on: Apr 06, 2021 | 1:25 PM

টোকিও‌: সমস্যা যেন পিছন ছাড়ছে না টোকিও গেমসের। করোনা বিধ্বস্ত সারা বিশ্ব। দেশের অ্যাথলিটদের কথা ভেবে অলিম্পিক (Olympics) থেকে নাম তুলে নিল উত্তর কোরিয়া (North Korea)। এক বিবৃতিতে তারা পরিষ্কার জানিয়ে দিয়েছে, এই মুহূর্তে সারা বিশ্ব কোভিডের (COVID-19) বিরুদ্ধে লড়াই করছে। এমন তীব্র সঙ্কটের সময় সবার পাশে থাকতে হবে। আমরা দেশের অ্যাথলিটদের জন্য উদ্বিগ্ন। সেই কারণে টোকিও অলিম্পিক (Tokyo Olympics) থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিল উত্তর কোরিয়া সরকার। অলিম্পিকে অংশ নিতে না পারার জন্য আক্ষেপ হচ্ছে। কিন্তু পরিস্থিতি বিচার করলে এ ছাড়া আর কোনও উপায় ছিল না।

১৯৮৮ সালে দক্ষিণ কোরিয়ার সোল অলিম্পিকেও অংশগ্রহণ করেনি উত্তর কোরিয়া। রাজনৈতিক কারণ ছিল এর পিছনে। সারা বিশ্ব থেকে, বিশেষ করে ইউরোপ থেকে বরাবরই স্বতন্ত্র থাকা উত্তর কোরিয়া কোল্ড ওয়ারের জন্যই নাম তুলে নিয়েছিল। পরিস্থিতি এ বার অন্য হলেও উত্তর কোরিয়ার নাম তুলে নেওয়া নিয়ে রাজনৈতিক বিতর্ক শুরু হয়ে গিয়েছে। অনেক দিন পর এশিয়ার কোনও দেশে হচ্ছে অলিম্পিক। সেখান থেকে উত্তর কোরিয়ার নাম তুলে নেওয়া মানে দুই দেশের সম্পর্কের অবণতি য়ে হবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। সেই সঙ্গে দক্ষিণ কোরিয়ার সঙ্গে আরও একবার ঝামেলা বেঁধে যাওয়ার সম্ভাবনাও দেখতে পাচ্ছে অনেকে। বলা হচ্ছিল, টোকিও গেমস থেকেই দুই কোরিয়ার সম্পর্কের বরফ অনেকটাই গলবে। ২০৩২ সালের অলিম্পিক পেতে একসঙ্গে বিড করবে দুই দেশ।

বিতর্ক যে শুরু হবে, ভালোই বুঝতে পেরেছে উত্তর কোরিয়ার সরকার। যে কারণে অনুরোধের সুরে তারা তাদের বলেওছে, দয়া করে এই নাম তুলে নেওয়ার সঙ্গে রাজনীতির রঙ মেশাবেন না। দুই কোরিয়ার সম্পর্ক ভালো করার সার্বিক চেষ্টা উত্তর কোরিয়ার তরফে একই রকম রয়েছে, থাকবেও।

আরও পড়ুন: IPL 2021: ১৪ টিভি ক্রু মেম্বার করোনা আক্রান্ত, আতঙ্ক বাড়ছে আইপিএলে

করোনার প্রাথমিক সামলে উঠতে না উঠতে পরবর্তী ধাক্কায় সারা বিশ্ব বেসামাল। ২৫ মার্চ যখন মশালদৌড় শুরু হয়েছিল টোকিও গেমসের, তখনই এক বৈঠকে বসেছিল কোরিয়ার ক্রীড়ামন্ত্রী কিং গুক ও দেশের অলিম্পিক কমিটি। পরিস্থিতির দিকে নজর রাখা উত্তর কোরিয়া সরকার অনেক আগেই বুঝতে পেরেছিল, করোনার নতুন ঢেউ সামাল দিতে সময় লাগবে। এই পরিস্থিতিতে যদি টোকিও গেমসে নামার অনুমতি দেওয়া হয় দেশের অ্যাথলিটদের, তাঁরা তো বটেই, তাঁদের মাধ্যমেও করোনা ছড়ানোর সম্ভাবনা বহুগুণ বেড়ে যাবে। যে ঝুঁকি নিতে চায়নি তারা। ওই বৈঠকেই ঠিক হয়ে যায়, টোকিও অলিম্পিক থেকে সরে দাঁড়াবে কোরিয়া। সেই সিদ্ধান্তই এ বার জানিয়ে দেওয়া হল।

টোকিও অলিম্পিকের আয়োজক বা আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) জানতেও পারেনি গেমস থেকে সরে দাঁড়াতে পারে উত্তর কোরিয়া। এই অপ্রত্যাশিত ঘটনার পর অলিম্পিক থেকে আরও অনেক দেশ নাম তুলতে পারে, এমনই আশঙ্কা করছেন অনেকে। আর ১০০ দিনও নেই টোকিও গেমসের। অলিম্পিক হবে তো, এই প্রশ্নের মুখে আরও একবার দাঁড় করিয়ে দিল টোকিওকে।

আরও পড়ুন: IPL 2021:চেন্নাইয়ের নেটে ছক্কা-বৃষ্টি মাহির