Virat Kohli : মাইলস্টোন গড়ার পথে কোহলি, WTC ফাইনালে ব্র্যাডম্যান ও গাভাসকরের রেকর্ড ভাঙার সুযোগ

IND vs AUS, WTC Final 2023: অপেক্ষার আর মাত্র ১টা দিন। আগামী কাল লন্ডনের ওভালে শুরু হতে চলেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। এই মেগা ম্যাচে নয়া রেকর্ড গড়ার সামনে দাঁড়িয়ে রয়েছেন বিরাট কোহলি (Virat Kohli)।

Virat Kohli : মাইলস্টোন গড়ার পথে কোহলি, WTC ফাইনালে ব্র্যাডম্যান ও গাভাসকরের রেকর্ড ভাঙার সুযোগ
মাইলস্টোন গড়ার পথে কোহলি, WTC ফাইনালে ব্র্যাডম্যান ও গাভাসকরের রেকর্ড ভাঙার সুযোগImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2023 | 8:31 AM

লন্ডন : রোহিত শর্মার ভারত ও প্যাট কামিন্সের অস্ট্রেলিয়ার টেস্টে বিশ্বসেরা হওয়ার হাতছানি। এই নিয়ে টানা দ্বিতীয়বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে খেলতে চলেছে টিম ইন্ডিয়া। আর অজিদের কাছে এটাই প্রথম বিশ্ব টেস্ট ফাইনাল (WTC Final)। এটি রোহিত ও কামিন্সের টেস্ট কেরিয়ারের ৫০তম ম্যাচ হতে চলেছে। দুই সেরা টেস্ট দলের মহারণে বিশেষ নজর থাকবে কয়েকজন ক্রিকেটারের দিকে। যাদের মধ্যে সবার প্রথমেই রয়েছেন বিরাট কোহলি (Virat Kohli)। তিনি বরাবরই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে পছন্দ করেন। WTC ফাইনালে অজিদের প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ভারত। এ বার দেখার ফাইনালের মঞ্চে বিরাটের ব্যাট জ্বলে ওঠে কিনা। বিশ্ব টেস্ট ফাইনালে নয়া রেকর্ডের সামনেও দাঁড়িয়ে রয়েছেন কোহলি। কী সেই রেকর্ড? বিস্তারিত জেনে নিন TV9Bangla Sports এর এই প্রতিবেদনে।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির নিরিখে সচিন তেন্ডুলকরের পরেই রয়েছেন বিরাট কোহলি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও বড় রেকর্ড গড়তে পারেন বিরাট। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফর্ম্যাট মিলিয়ে ৫০০০ রান থেকে মাত্র ৫৫ রান দূরে কোহলি। ক্যাঙ্গারু দলের বিরুদ্ধে তিন ফর্ম্যাটে ১৬টি সেঞ্চুরি ও ২৪টি হাফ সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি। অর্থাৎ ৪০ বার ৫০ রানের বেশি ইনিংস খেলেছেন। এই পরিস্থিতিতে ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে বড় মাথাব্যথা হয়ে উঠতে পারেন তিনি।

বিশ্ব টেস্ট ফাইনালে কোহলি স্যার ডন ব্র্যাডম্যানের বড় রেকর্ডও ভেঙে ফেলতে পারেন। এখনও পর্যন্ত মাত্র ২ জন ব্যাটার একটি দেশের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে ৫ হাজারের বেশি রান করতে সফল হয়েছেন। কিংবদন্তি সচিন তেন্ডুলকর অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা এই ২টি দলের বিরুদ্ধে এই কীর্তি গড়েছিলেন। এই তালিকায় রয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ডন ব্র্যাডম্যানও। ইংল্যান্ডের বিরুদ্ধে ৫০২৮ রান করেছিলেন ব্র্যাডম্যান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনালে বিরাট কোহলি যদি আর ৮৪ রান করেন, তবে তিনি একটি দলের বিরুদ্ধে সর্বাধিক রান করার ক্ষেত্রে ব্র্যাডম্যানকে পিছনে ফেলে দেবেন।

বিরাট কোহলি WTC ফাইনালে শুধু ডন ব্র্যাডম্যানেরই নয়, সুনীল গাভাসকরের রেকর্ডও ভাঙার সুযোগ পাবেন। কিংবদন্তি সুনীল গাভাসকর এবং কিং কোহলি অজিদের বিরুদ্ধে ৮টি করে সেঞ্চুরি করেছেন। ওভালে বিরাট সেঞ্চুরি করতে পারলে সানির ৮ সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেবেন।