অডির ইলেকট্রিক এসইউভি ‘ই-ট্রন’ আসছে ভারতে, ঘোষণা হল গাড়ি লঞ্চের দিন

দু'টি বডি স্টাইলে ভারতে লঞ্চ হবে অডি ই-ট্রন। এর মধ্যে একটি হল এসইউভি। অন্যটি স্পোর্টব্যাক। এসইউভি- ই প্রথমে লঞ্চ হবে দেশে।

অডির ইলেকট্রিক এসইউভি 'ই-ট্রন' আসছে ভারতে, ঘোষণা হল গাড়ি লঞ্চের দিন
অডির ইলেকট্রিক এসইউভি ই-ট্রন।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 23, 2021 | 8:22 PM

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে ভারতে আসতে চলেছে অডির ইলেকট্রিক এসইউভি। আগামী ২২ জুলাই ভারতে লঞ্চ হবে অডি ই-ট্রন। করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে পিছিয়ে গিয়েছিল এই গাড়ির লঞ্চ। অবশেষে ভারতে আসছে এই ইলেকট্রিক ভেহিকেল। ২২ জুলাই থেকেই শুরুর হবে গাড়ির বিক্রি। মার্সিডিজ বেঞ্জ ইকিউসি, জাগুয়ার আই-পেস— এই দু’টি গাড়িকে জোরদার প্রতিযোগিতার মুখে ফেলিবে অডির নতুন ইলেকট্রিক এসইউভি ই-ট্রন, এমনটাই মত গাড়ি বিশেষজ্ঞদের।

দু’টি বডি স্টাইলে ভারতে লঞ্চ হবে অডি ই-ট্রন। এর মধ্যে একটি হল এসইউভি। অন্যটি স্পোর্টব্যাক। এসইউভি- ই প্রথমে লঞ্চ হবে দেশে। অডি ই-ট্রন স্পোর্টস স্ট্রং ডিজাইনের মধ্যে থাকবে ম্যাসিভ সিঙ্গল ফ্রেম গ্রিল, ম্যাট্রিক্স এলইইডি হেডল্যাম্প। এই হেডল্যাম্পের সঙ্গে থাকবে এলইডি DRL। এছাড়াও গাড়ির পিছনের অংশেও থাকবে এলইটি টেল-লাইট। এক প্রান্ত থেকে আর এক প্রান্তে লাগানো থাকবে এই বিশেষ ধরনের আলো। গাড়ির বাম্পারে থাকবে ডুয়াল টোন। এই একই টোন লক্ষ্য করা যাবে অ্যালয় হুইলের ক্ষেত্রেও।

অডি ই-ট্রন এসইউভি মডেলে রয়েছে দু’টি ইলেকট্রিক মোটর। এই দুই মোটর ২৬৫ kW অথবা ৩৫৫ bhp এবং ৫৬১ Nm শক্তি উৎপন্ন করতে সক্ষম। বুস্ট মোডের ক্ষেত্রে এই পরিমাণ বেড়ে হয় ৩০০ kW অথবা ৪০৮ bhp এবং ৬৬৪ Nm। শূন্য থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টায় গতি তুলতে এই গাড়ির সময় লাগে ৬.৬ সেকেন্ড। এই আগড়ির সর্বোচ্চ গতি ২০০ কিলোমিটার/ঘণ্টা। অডি সংস্থার দাবি, সিঙ্গল চার্জে এই গাড়িতে ৪৫২ কিলোমিটার সফর করা সম্ভব। সেক্ষেত্রে ৯৫ kWh ব্যাটারি প্যাক থাকতে হবে। সাধারণ চার্জার ব্যবহার করলে, গাড়ি পুরোপুরি চার্জ হতে সময় লাগবে সাড়ে আট ঘণ্টা।

আরও পড়ুন- MINI রেঞ্জের তিনটি নতুন গাড়ি এল ভারতে, দাম শুরু ৩৮ লাখ টাকা থেকে