Bajaj Auto: হিরো মোটোকর্পকে হারিয়ে নভেম্বরে এক নম্বর দু’চাকা গাড়ির ব্র্যান্ড বাজাজ অটো

2 Wheeler Sales November 2021: হিরো মোটোকর্পকে হারিয়ে দেশের এক নম্বর মোটরসাইকেল ব্র্যান্ড হিসেবে উঠে এল বাজাজ অটো। নভেম্বরেই এই পরিসংখ্যান দেখাতে পেরেছে বাজাজ।

Bajaj Auto: হিরো মোটোকর্পকে হারিয়ে নভেম্বরে এক নম্বর দু'চাকা গাড়ির ব্র্যান্ড বাজাজ অটো
বাজাজ-হিরোর দ্বৈরথ চলছেই!
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 12:25 PM

নভেম্বরে বড় সাফল্য পেল বাজাজ অটো। বিক্রিবাট্টার নিরিখে হিরো মোটোকর্পকে পিছনে ফেলে এক নম্বর জায়গাটি পাকা করে নিল এই দু’চাকা গাড়ি বিক্রেতা। ডোমেস্টিক এবং এক্সপোর্ট নম্বর – দুই ক্ষেত্র মিলিয়েই এই সাফল্য পেয়েছে বাজাজ। পুণের এই মোটরসাইকেল কোম্পানি চলতি বছরের নভেম্বর মাসে ৩ লাখ ৩৮ হাজার ৪৭৩ ইউনিট দু’চাকা গাড়ি বিক্রি করেছে।

যদিও এই পরিসংখ্যান ২০২০ সালের নভেম্বরের তুলনায় অনেকটাই কম – ১২ শতাংশ। সে বার ৩ লাখ ৮৪ হাজার ৯৯৩ ইউনিট মোটরসাইকেল বিক্রি করেছিল বাজাজ। অন্য দিকে চলতি বছরের নভেম্বরে ৩ লাখ ২৯ হাজার ১৮৫ ইউনিট দু’চাকা গাড়ি বিক্রি করে দ্বিতীয় স্থানে চলে এসেছে হিরো মোটোকর্প।

বাইক-স্কুটার বিক্রির নিরিখে হিরো মোটোকর্পের পতনের পরিসংখ্যানটি নজর কাড়বে যে কারও। এক ধাক্কায় ৩৯ শতাংশ পতন হয়ছে দেশের অন্যতম জনপ্রিয় এই দু’চাকা গাড়ি প্রস্তুতকারক সংস্থার। এই পরিসংখ্যান যদিও ২০২০ সালের নভেম্বরের নিরিখে। সে বার ৫ লাখ ৪১ হাজার ৪৩৭ ইউনিট স্কুটি-বাইক বিক্রি করে এক নম্বর জায়গাটি পাকা করে নিয়েছিল হিরো মোটোকর্প।

নভেম্বর ২০২১-ই এমন একটা সময়, যখন সাফল্যের শীর্ষে উঠল বাজাজ অটো। কারণ সাম্প্রতিক অতীতে হিরো মোটোকর্পকে ছাপিয়ে যাওয়ার মতো পরিসংখ্যান দেখাতে পারেনি এই মোটরসাইকেল প্রস্তুতকারী সংস্থা। টু হুইলার অর্থাৎ মোটরসাইকেল এবং স্কুটার বিক্রির নিরিখে বরাবরাই এক নম্বর স্থানে ছিল হিরো মোটোকর্প।

এদিকে বাজাজ অটো তার রফতানির পরিসংখ্যানে দুই শতাংশ হ্রাসের পরেও, আন্তর্জাতিক বাজার থেকে আসা মোটরসাইকেলের অর্ধেকেরও বেশি বিক্রির সাক্ষী থেকেছে এই নভেম্বরেই। দেশের বাইরে প্রায় ১ লাখ ৯৩ হাজার ৫২০ ইউনিট বাইক ও স্কুটি এক্সপোর্ট করেছে এই কোম্পানি। যেখানে দেশের বাজারে মাত্র ১ লাখ ৪৪ হাজার ৯৫৩ ইউনিট দু’চাকা গাড়ি বিক্রি করতে সক্ষম হয়েছে বাজাজ অটো।

অন্য দিকে হিরো মোটোকর্প লোয়ার ডিসপ্লেসমেন্ট মোটরসাইকেল সেগমেন্টে নিজেকে একটি বিশেষজ্ঞ হিসেবে তুলে ধরেছে। বিশেষ করে কমিউটার বিভাগে এই দেশি টু-হুইলার ব্র্যান্ডের একটি শক্তিশালী ঘাঁটি রয়েছে। বর্ষা দেরিতে আসার ফলে ফসল কাটতেও দেরি হয়। আর সেই কারণে ওই বিশেষ সেগমেন্টে হিরো মোটোকর্পের দু’চাকা গাড়ি বিক্রি সামান্য হলেও প্রভাবিত হয়।

এর ফলে দেশের গ্রামাঞ্চলে হিরো মোটোকর্পের বাইক অনেকটাই কম পরিমাণে বিক্রি হয়। আর সেই সব গ্রামগঞ্জেই এই সংস্থার সবথেকে বেশি কাস্টোমার বেস রয়েছে। পাশাপাশি এন্ট্রি-লেভেল কমিউটার বাইক সেগমেন্টের কনজ়িউমাররাও ইদানিং কালে হাই-এন্ড মডেল কিনছেন। ফলে সে ক্ষেত্রেও বেশ ভাল ভাবেই প্রভাবিত হয়েছে হিরো মোটোকর্পের সামগ্রিক বিক্রিবাট্টা।

আরও পড়ুন: Top 10 Cars Sold in India in November: ভারতে নভেম্বরে সবথেকে বেশি বিক্রি হওয়া গাড়িগুলোর ব্যাপারে বিস্তারিত জেনে নিন…

আরও পড়ুন: Maruti Suzuki: বড় ঘোষণা মারুতির তরফ থেকে! বহাল হবে ২০২৩ সালেই, কী এই ঘোষণা? সবিস্তারে জেনে নিন…

আরও পড়ুন: Bounce Infinity E1: দেশের প্রথম সোয়্যাপেবল ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল, দাম শুরু হচ্ছে ৪৫,০৯৯ টাকা থেকে