BMW Electric Scooter: সিই-০৪ প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটারের উৎপাদন শুরু করেছে বিএমডব্লু মোটোর‍্যাড, কবে লঞ্চ?

২০২২ সালের শুরুর দিকে আন্তর্জাতিক বাজারে বিএমডব্লুর এই প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার সিই-০৪ এসে যাবে বলে অনুমান করছেন বিশেষজ্ঞদের একটা বড় অংশ।

BMW Electric Scooter: সিই-০৪ প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটারের উৎপাদন শুরু করেছে বিএমডব্লু মোটোর‍্যাড, কবে লঞ্চ?
ভারতে এই ইলেকট্রিক স্কুটার লঞ্চ হবে কিনা, তা এখনও স্পষ্ট নয়।

বিএমডব্লু তাদের প্রথম ইলেকট্রিক দু’চাকার যান নিয়ে বেশ অনেকদিন ধরে কাজ করছে। জার্মানির এই প্রিমিয়াম ডি’চাকার যান নির্মাণকারী সংস্থা তাদের বিখ্যাত CE-04 মডেলের ডিজাইন এবং ফিচার চলতি বছর জুলাই মাসে আনুষ্ঠানিক ভাবে প্রকাশও করেছে। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২০ সালে অর্থাৎ গত বছর প্রথম এই ইলেকট্রিক টু-হুইলারের ধারণা প্রকাশ্যে এনেছিল বিএমডব্লু সংস্থা। এবার বিএমডব্লু মোটোর‍্যাড তাদের CE-04 মডেলের ইলেকট্রিক টু-হুইলারের প্রোডাকশন শুরু করেছে বলে শোনা গিয়েছে। বিএমডব্লু কোম্পানির তরফে বলা হয়েছে তাদের CE-04 মডেল একটি পিওর ইলেকট্রিক স্কুটার।

শোনা যাচ্ছে, সম্পূর্ণ নতুন ডিজাইনে আসতে চলেছে BMW CE-04 ইলেকট্রিক স্কুটার। দেখে মনে হবে যেন সায়েন্স ফিকশনের সিনেমা থেকে অনুপ্রাণিত হয় আধুনিক ভবিষ্যতের জন্য এই ইলেকট্রিক স্কুটার তৈরি করা হয়েছে। বিএমডব্লু- এর এই ইলেকট্রিক একটি পাওয়ার প্যাকড পারফরম্যান্স, নজরকাড়া ডিজাইন এবং জিরো এমিশন পাওয়ারট্রেন নিয়ে লঞ্চ হবে বলে মনে করা হচ্ছে। স্পেসিফিকেশনের দিক থেকে বলা হচ্ছে, বিএমডব্লু সিই-০৪ ইলেকট্রিক স্কুটার পেট্রোল পাওয়ার ম্যাক্সি স্কুটার যেমন ইয়ামাহা এক্সম্যাক্স, বিএমডব্লু সি৪০০ এইসবের মতো হতে চলেছে।

বিএমডব্লু মোটোর‍্যাডের তরফে জানানো হয়েছে যে, তাদের আসন্ন সিই-০৪ ইলেকট্রিক স্কুটার ৪২ হর্স পাওয়ার আউটপুট দেবে। এই ইলেকট্রিক স্কুটারের সর্বোচ্চ গতিবেগ হবে ১২০ কিলোমিটা/ঘণ্টা। এই প্রিমিয়াম ই-স্কুটারের ক্ষেত্রে শূন্য থেকে ৫০ কিলোমিটার/ঘণ্টা স্পিড তুলতে ৩ সেকেন্ডেরও কম সময় লাগে। গ্রাহকদের নজর কাড়ার জন্য বিএমডব্লু- এর এই ইলেকট্রিক স্কুটারে রয়েছে একটি sculpted ডিজাইন। এছাড়াও রয়েছে এলইডি হেডল্যাম্প এবং এলইডি ডে-টাইম রানিং লাইট, পুরোপুরি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। এর সঙ্গে আবার যুক্ত রয়েছে বেশ কয়েকটি কানেক্টিভিটি ফিচার, ফুল এলইডি টার্ন ইন্ডিকেটর এবং এলইডি টেল-লাইট।

প্রযুক্তিগত ভাবেও বেশ উন্নত হতে চলেছে বিএমডব্লু- এর এই সিই-০৪ ইলেকট্রিক স্কুটার। রাইডিংয়ের ক্ষেত্রে বিএমডব্লু মোটর‍্যাডের প্রিমিয়াম হাই এন্ডের যেসমস্ত মোটরসাইকেলে যে ধরনের উন্নত প্রযুক্তিগত ফিচার থাকে, তেমন বৈশিষ্ট্যই রয়েছে। এই তালিকায় রয়েছে Automatic Stability Control (ASC), Dynamic Traction Control (DTC) এবং রিভার্স গিয়ার। ২০২২ সালের শুরুর দিকে আন্তর্জাতিক বাজারে বিএমডব্লুর এই প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার সিই-০৪ এসে যাবে বলে অনুমান করছেন বিশেষজ্ঞদের একটা বড় অংশ। এই ইলেকট্রিক স্কুটারের দাম হতে পারে ১১,৭৯৫ ডলারের আশপাশে। যদিও দামের ব্যাপারে বিএমডব্লু কর্তৃপক্ষ এখনও কিছু জানাননি। ভারতে বিএমডব্লু মোটোর‍্যাডের এই ইলেকট্রিক স্কুটার সিই-০৪ লঞ্চ হবে কিনা, তা এখনও স্পষ্ট নয়। এই প্রসঙ্গে এখনও কিছু জানা যায়নি।

আরও পড়ুন- Skoda Slavia: ভারতে এল স্কোডার মিড-সাইজ সেডান, বুকিং মাত্র ১১ হাজার টাকায়

আরও পড়ুন- OLA S1, S1 Pro Test Ride: দেশের সবথেকে বড় EV টেস্ট রাইড উদ্যোগ ওলা ইলেকট্রিক-এর, ১০০০ শহরে ছুটবে এস১-এস১ প্রো

Click on your DTH Provider to Add TV9 Bangla