Matter E-Bike: দেশের প্রথম ‘গিয়ার্ড’ ই-বাইক লঞ্চ করল ইভি স্টার্ট-আপ Matter, এক চার্জে 150 km দৌড়বে

India's First Geared Electric Bike: Matter জানিয়েছে, বাইকটি খুব শীঘ্রই জনসাধারণের কেনাকাটির জন্য উপলব্ধ হবে। এই ই-বাইকের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এতে 'Gear Box' রয়েছে, যা এর আগে কোনও ইলেকট্রিক বাইকের ক্ষেত্রে দেখা যায়নি। 

Matter E-Bike: দেশের প্রথম 'গিয়ার্ড' ই-বাইক লঞ্চ করল ইভি স্টার্ট-আপ Matter, এক চার্জে 150 km দৌড়বে
এটিই দেশের প্রথম ইলেকট্রিক মোটরসাইকেল, যাতে গিয়ার বক্স রয়েছে।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2022 | 6:08 PM

Geared Electric Motorcycle: চার বছর আগে পথচলা শুরু হয়েছিল গুজরাতের ইলেকট্রিক ভেহিকল স্টার্ট-আপ Matter-এর। চার বছর পর ইভি প্রস্তুতকারক সংস্থা তাদের প্রথম ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চ করল নয়াদিল্লি থেকে। Matter-এর ইলেকট্রিক মোটরসাইকেলের নাম এখনও পর্যন্ত অজ্ঞাত। অহমদাবাদে সংস্থার ফেসিলিটিতেই নির্মিত হয়েছে দু’চাকা বিদ্যুচ্চালিত যানটি। এই ফেসিলিটিতে এখনও পর্যন্ত 60,000 ইউনিট বার্ষিক প্রোডাকশনের ক্যাপাসিটি রয়েছে। সোমবার, 21 নভেম্বর মডেলটির ক্লোজ়-টু-প্রোডাকশন কনসেপ্টে শোকেস করা হয়েছে। Matter জানিয়েছে, বাইকটি খুব শীঘ্রই জনসাধারণের কেনাকাটির জন্য উপলব্ধ হবে। এই ই-বাইকের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এতে ‘Gear Box’ রয়েছে, যা এর আগে কোনও ইলেকট্রিক বাইকের ক্ষেত্রে দেখা যায়নি।

Matter-এর ইলেকট্রিক বাইকটি সম্পূর্ণ ভাবে ভারতেই ডিজ়াইন এবং ডেভেলপ করা হয়েছে। এই মুহূর্তে ভারতে যে কয়েকটি ইলেকট্রিক মোটরসাইকেল বিক্রি হয়, তাদের তুলনায় অনেকটাই আলাদা হতে চলেছে বাইকটি। এতে রয়েছে ফোর-স্পিড সিক্যুয়েন্সিয়াল ম্যানুয়াল ট্রান্সমিশন। Matter দাবি করছে, মোটরসাইকেল চালানোর অভিজ্ঞতা দুরন্ত করতে অন্যতম মূল উপাদান এটি, যা ভারতের কোনও ইলেকট্রিক মোটরসাইকেলে নেই।

এবার সবথেকে সেই বড় প্রশ্নটা আসবে। কী ব্যাটারি রয়েছে এই বাইকে? ম্যাটার ইলেকট্রিক বাইকে 5 kWh লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে। এই ব্যাটারি নিকেল-ম্যাঙ্গানিজ়-কোবল্ট কেমিস্ট্রি সেল দিয়ে নির্মিত। এই প্রথম কোনও ভারতীয় ই-বাইকে এমনতর লিক্যুইড-কুলিং সিস্টেমের ব্যাটারি দেওয়া হল। বাইকটির পিক পাওয়ার আউটপুট 10.5 kW (14.2 hp) রেটেড। Matter জানাচ্ছে, এই ই-বাইকটি একবার চার্জের ভিত্তিতে 125-150 কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। তবে তা নির্ভর করবে ভ্যারিয়েন্টের উপরে।

চার্জিংয়ের দিক থেকে Matter ইলেকট্রিক মোটরসাইকেলটিতে রয়েছে একটি 1 kW চার্জার। এই চার্জারের সাহায্যে বাইকটি পাঁচ ঘণ্টারও কম সময়ে সম্পূর্ণ ভাবে চার্জ হয়ে যাবে। এই চার্জারটি প্লাগ করা যাবে 5A, 3-পিন প্লাগ পয়েন্টের সঙ্গে। পাশাপাশি এই বাইকে CCS কানেক্টরও দেওয়া হয়েছে, যা DC ফাস্ট চার্জিং সক্রিয় করে।

Matter E-Bike এর ট্র্যাডিশনাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার রিপ্লেস করছে একটি 7.0 ইঞ্চির LCD ডিসপ্লে। সিস্টেমটিতে রয়েছে 4G কানেক্টিভিটি এবং অ্যান্ড্রয়েড-ভিত্তিক অপারেটিং সিস্টেম। অন্যান্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে রিমোট লক/আনলক, জিওফেন্সিং, লাইভ লোকেশন ট্র্যাকিং, ভেহিকল হেলথ মনিটরিং এবং ডিটেলড রাইড স্ট্যাটিস্টিক্স।

প্রক্সিমিটি বেসড ফোব এবং প্যাসিভ কিলেস এন্ট্রি সিস্টেম থাকার ফলে রাইডাররা এই বাইকের পাশে গিয়ে দাঁড়ালেই লক/আনলক করতে পারবেন। ডিস্ক ব্রেক ও তার সঙ্গে সিঙ্গেল চ্যানেল অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম দেওয়া হয়েছে বাইকটিতে।