Mazout E-Bike: দেশের প্রথম বৈদ্যুতিক ক্রুজ়ার মোটরসাইকেল নিয়ে আসছে মাজ়আউট ইলেকট্রিক, ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের হাতে তৈরি এই বাইক

India's First Electric Cruiser Motorcycle: এই বৈদ্যুতিক মোটরসাইকেলটি ৩৫০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে। অর্থাৎ একবার চার্জে তা ৩৫০ কিলোমিটার দৌড়বে। সংস্থার তরফ থেকে আরও জানানো হয়েছে, প্রতি ঘণ্টায় ১২০ কিলোমিটার স্পিড দিতে পারবে এই বিদ্যুচ্চালিত ক্রুজ়ার মোটরসাইকেলটি।

Mazout E-Bike: দেশের প্রথম বৈদ্যুতিক ক্রুজ়ার মোটরসাইকেল নিয়ে আসছে মাজ়আউট ইলেকট্রিক, ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের হাতে তৈরি এই বাইক
এমনই দেখতে দেশের প্রথম ইলেকট্রিক ক্রুজার বাইক। ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2022 | 1:11 PM

ভারতে প্রায় প্রতিটি সেগমেন্টেই বিগত কয়েক মাস ধরে একাধিক ইলেকট্রিক ভেহিকল (Electric Vehicle) লঞ্চ হয়েছে। বাদ রয়ে গিয়েছিল কেবল ইলেকট্রিক ক্রুজ়ার মোটরসাইকেল সেগমেন্ট। অপেক্ষার অবসান ঘটিয়ে দেশের প্রথম ইলেকট্রিক ক্রুজ়ার মোটরসাইকেল (India’s First Electric Cruiser Motorcycle) লঞ্চ হতে চলেছে। দেশের নতুন স্টার্টআপ মাজ়আউট ইলেকট্রিক (Mazout Electric) সেই বাইকটির এক ঝলক সম্প্রতি দেখিয়েছে। শীঘ্রই তা লঞ্চ হতে পারে বলেও সংস্থার তরফ থেকে জানানো হয়েছে। মাজ়আউট ইলেকট্রিক দাবি করছে, এই বৈদ্যুতিক মোটরসাইকেলটি ৩৫০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে। অর্থাৎ একবার চার্জে তা ৩৫০ কিলোমিটার দৌড়বে। সংস্থার তরফ থেকে আরও জানানো হয়েছে, প্রতি ঘণ্টায় ১২০ কিলোমিটার স্পিড দিতে পারবে এই বিদ্যুচ্চালিত ক্রুজ়ার মোটরসাইকেলটি। আসন্ন এই মোটর বাইকের সবথেকে আকর্ষণীয় দিক হল, ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারা এই বাইকটি তৈরি করেছে। সবদিক থেকে এই মাজ়আউট ইলেকট্রিক ক্রুজ়ার মোটর বাইকটি কেমন হতে চলেছে, তা একটি ইউটিউব ভিডিয়োর মাধ্যমে দেখানো হয়েছে।

ইলেকট্রিক ভেহিকলস-এর ইউটিউব চ্যানেল থেকে যে ভিডিয়োটি শেয়ার করা হয়েছে, তাতে মাজ়আউট টিম এই ইলেকট্রিক ক্রুজ়ার মোটরসাইকেলের ডিজাইন ও দ্বিতীয় প্রোটোটাইপের বেশ কিছু প্রযুক্তিগত খুটিনাটি সম্পর্কে জানিয়েছে। এই গাড়ির হার্ডওয়্যার যেমন মাজ়আউট ইলেকট্রিক তৈরি করেছে, তেমনই আবার বাইকের সফ্টওয়্যারও ডেভেলপ করেছে তাদেরই টিম। আর এই টিমেই রয়েছেন দিল্লি টেকনিক্যাল ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের বেশ কয়েকজন পড়ুয়া।

মাজ়আউট ইলেকট্রিকের তরফ থেকে দাবি করা হচ্ছে, মার্কেটে আসার জন্য পুরোদস্তুর তৈরি ক্রুজ়ার ইলেকট্রিক বাইকটি। আর যখন বাইকটি অফিসিয়ালি লঞ্চ করে যাবে, তখন ভারতের ইলেকট্রিক মোটরসাইকেল পরিসরের পরিপ্রেক্ষিতে তা একটি উল্লেখযোগ্য পরিবর্তন ঘটাবে। কারণ দেশে এই মুহূর্তে একাধিক ইলেকট্রিক মোটরবাইক এবং স্কুটার থাকলেও কোনও ইলেকট্রিক ক্রুজ়ার মোটরসাইকেল আপাতত নেই। যদিও বেশ কিছু সংস্থার ইলেকট্রিক ক্রুজ়ার এই মুহূর্তে ডেভেলপমেন্টের পর্যায়ে রয়েছে।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এই ইলেকট্রিক বাইকে থাকছে একটি ৬ কিলোওয়াট মোট ও ২৫কেডব্লুএইচ ব্যাটারি। তবে বাইকটি ভারতে কবে নাগাদ লঞ্চ করা হবে, সে বিষয়ে কোম্পানির তরফ থেকে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি। কেবল ১৫০ কিলোমিটার এবং ৩০০ কিলোমিটার ভার্সনের জন্য রিজার্ভেশন শুরু করে দিয়েছে সংস্থাটি। আর সেখান থেকেই মনে করা হচ্ছে, ২০২২ সালের তৃতীয় কোয়ার্টার নাগাদ লঞ্চ করতে পারে মাজ়আউট ইলেকট্রিকের এই ক্রুজ়ার বাইক।

যেমনটা আমরা আগেই জানিয়েছি, সংস্থার তরফ থেকে পরিষ্কার করে দেওয়া হয়েছে যে, এই বাইকের হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার তারাই তৈরি করেছে। এই মুহূর্তে মাজ়আউট ইলেকট্রিক একটি সিস্টেম নিয়ে কাজ করছে যা চার্জিং স্টেশনের কথা মাথায় রেখেই চালককে কোনও একটি ভ্রমণ পরিকল্পনা করার সুযোগ দেবে। এসি এবং ডিসি দুই ধরনেরই চার্জিং সাপোর্ট থাকছে এই মোটরসাইকেলে। মাত্র ৬ ঘণ্টার চার্জেই বাইকটি ০-১০০ শতাংশ চার্জ হয়ে যাবে বলে দাবি করছে মাজ়আউট ইলেকট্রিক। ভারতে এই বাইকের দাম ৩ লাখ টাকা থেকে ৩.৫ লাখ টাকার মধ্যে হবে বলে সংস্থার তরফ থেকে আরও জানানো হয়েছে।

আরও পড়ুন: কেউ বলছেন ‘পয়সা উসুল’, কারও মুখ ভার, ওলার ইলেকট্রিক স্কুটার নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া

আরও পড়ুন: ডেলিভারির জন্য প্রস্তুত বিশ্বের সবথেকে উন্নত ইলেকট্রিক বাইক, আর্ক ভেক্টর সম্পর্কে সব তথ্য জেনে নিন

আরও পড়ুন: ওলা এস১-এর প্রোডাকশন বন্ধ হল, যাঁরা বুক করেছেন তাঁদের কী হবে?