Ola S1 And S1 Pro: ওলা এস১-এর প্রোডাকশন বন্ধ হল, যাঁরা বুক করেছেন তাঁদের কী হবে?

ওলা ইলেকট্রিক এখন বেশি করে এস১ প্রো ইলেকট্রিক স্কুটারটি তৈরি করবে, যেহেতু তার চাহিদা সবথেকে বেশি। সংস্থার তরফ থেকে আরও জানানো হয়েছে যে, ২০২২ সালের শেষ দিকেই আবার ওলা এস১-এর প্রোডাকশন আরম্ভ হবে।

Ola S1 And S1 Pro: ওলা এস১-এর প্রোডাকশন বন্ধ হল, যাঁরা বুক করেছেন তাঁদের কী হবে?
ওলা ইলেকট্রিক স্কুটার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 8:18 PM

ওলা ইলেকট্রিকের (Ola Electric) উৎপাদন সমস্যা বেড়েই চলেছে। আমরা কেন এমনটা বলছি? কারণ দেশের এই ইভি প্রস্তুতকারক সংস্থার তরফ থেকে পরিষ্কার করে দেওয়া হয়েছে যে, আপাতত ওলা এস১-এর প্রোডাকশন (Ola S1 Production) বন্ধ করা হচ্ছে। ওলা ইলেকট্রিক এখন বেশি করে এস১ প্রো ইলেকট্রিক স্কুটারটি (Ola S1 Pro Electric Scooter) তৈরি করবে, যেহেতু তার চাহিদা সবথেকে বেশি। সংস্থার তরফ থেকে আরও জানানো হয়েছে যে, ২০২২ সালের শেষ দিকেই আবার ওলা এস১-এর প্রোডাকশন আরম্ভ হবে। গত সপ্তাহের একবারে শেষ দিকে ওলা তার কাস্টমারদের জানিয়েছিল যে, এস১ প্রো যার দাম এই মুহূর্তে ১.৩ লাখ টাকা, তাই এখন অগ্রাধিকার পাবে। তাহলে এস১ ভ্যারিয়েন্টের কী হবে? হ্যাঁ, তার জন্য ২০২২ সালের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

তাহলে যাঁরা এখনও পর্যন্ত ওলা এস১ কিনে ফেলেছেন বা প্রি-অর্ডার করে ফেলেছেন, কী হবে তাঁদের? ওলা ইলেকট্রিকের তরফ থেকে এই মুহূর্তে দুটি বিকল্পের কথা বলা হচ্ছে। প্রথমত, আপনার স্কুটারটি আর মাত্র ৩০ হাজার টাকা দিয়ে এস১ প্রো মডেলে আপগ্রেড করিয়ে নিতে পারেন। দ্বিতীয়ত আপনি এখন থেকে এস১ ভ্যারিয়েন্ট হাতে পেতে ১০ থেকে ১২ মাস অপেক্ষা করতে পারেন।

একটি ইমেলের মাধ্যমে ওলা ইলেকট্রিক তার কাস্টমারদের কাছে বলছে, “আমাদের কাস্টমারদের একটা বড় অংশ এস১ প্রো অর্ডার করেছেন। সেই কারণেই আমরা ওই মডেলের প্রোডাকশনে বেশি গুরুত্ব দিচ্ছি। ২০২২ সালের শেষ দিকেই আমরা এস১ ভ্যারিয়েন্ট তৈরি করব। আর নিজেদের প্রো মডেলে আপগ্রেড করিয়ে নেওয়ার জন্যও এটা সেরা সময়। ওলা অ্যাপ থেকে ২১ জানুয়ারি ঠিক সন্ধে ৬টা থেকে ফাইনাল পেমেন্টের প্রক্রিয়াকরণ শুরু করতে চলেছি আমরা। আপগ্রেড করিয়ে নেওয়ার এখনও সুযোগ রয়েছে আপনাদের কাছে। তার পরেও যদি মনে করেন, এস১ ভ্যারিয়েন্ট ক্রয় করবেন, তাহলে তার প্রোডাকশন আবার যখন শুরু হবে, তখন আপনাদের নোটিফাই করা হবে।”

ওলা এস১ থেকে এস১ প্রো মডেলে আপগ্রেড করিয়ে নিলে কী হবে, তার ব্যাখ্যায় ওলা ইলেকট্রিকের সিইও ভাবিশ আগরওয়াল বলেছেন, এই আপগ্রেডেশনের ফলে এস১ যাঁরা বুক করেছেন, তাঁরা এস১ প্রো-র হার্ডওয়্য়ার সংক্রান্ত সব কিছুই পেয়ে যাবেন। কিন্তু সফ্টওয়্যার থাকবে এক। এর অর্থ হল, আপনি এস১ বুক করে এস১ প্রো মডেলে আপগ্রেড করিয়ে নিলে স্কুটারটি দেখতে এস১ প্রো-র মতো হবে, তবে তা পারফর্ম করবে এস১ -এর মতোই। এই প্রক্রিয়াটি বিনামূল্যেই করতে চলেছে সংস্থা। এখন যে সব কাস্টমাররা এস১ স্কুটারে এস১ প্রো-র সফ্টওয়্যার আপডেটও পেতে চান, তাদের অতিরিক্ত ৩০ হাজার টাকা খরচ করতে হবে।

সব মিলিয়ে বিষয়টা দাঁড়াচ্ছে, ওলা এস১ বুক করলে তা আর ২০২২ সালের শেষের আগে পাওয়ার উপায় নেই। যাঁরা আগেই এস১ বুক করে রেখেছেন, তাঁরা সম্পূর্ণ বিনামূল্যে এস১ প্রো-র হার্ডওয়্যার আপগ্রেডেশন পেয়ে যাবেন অর্থাৎ দেখনদারির দিক থেকে স্কুটারটি এস১ প্রো হবে। কিন্তু এস১ প্রো-র সফ্টওয়্যার আপগ্রেডেশন পেতে গেলে কাস্টমারদের আরও অতিরিক্ত ৩০,০০০ টাকা খরচ করতে হবে।

আরও পড়ুন: ওলা এস১ বুক করেছেন? এই বিশেষ কারণে ই-স্কুটারটি হাতে পেতে আর একটু দেরি হবে

আরও পড়ুন: ভারতে বৈদ্যুতিক ভ্যান তৈরির জন্য ২৮ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ পেল ইভেজ

আরও পড়ুন: এবার টিভিএস-এর ইলেকট্রিক স্কুটার নিয়ে খাবার ডেলিভারি করবেন সুইগি ডেলিভারি পার্টনাররা!