Honda Activa Electric: এবার ভারতের আসছে হন্ডা অ্যাক্টিভা ইলেকট্রিক স্কুটার, কেমন ফিচার্স থাকতে পারে, জেনে নিন

Upcoming Electric Scooter In India: হন্ডা অ্যাক্টিভার ইলেকট্রিক ভার্সন আসছে ভারতে। সূত্রের খবর, সেই মডেলে সোয়্যাপেবল ব্যাটারি থাকছে।

Honda Activa Electric: এবার ভারতের আসছে হন্ডা অ্যাক্টিভা ইলেকট্রিক স্কুটার, কেমন ফিচার্স থাকতে পারে, জেনে নিন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2022 | 3:08 PM

ভারতে ইলেকট্রিক মোবিলিটির (Electric Mobility) রমরমা বেড়ে চলেছে। স্টার্টআপ সংস্থা থেকে শুরু করে দেশের দীর্ঘদিনের অটোমেকাররাও বৈদ্যুতিক গাড়ি তৈরি করছেন। প্রতিদিনই দেশে প্রায় নিয়ম করেই ইলেকট্রিক দু’চাকা বা চার চাকা গাড়ি লঞ্চ হয়ে চলেছে। এবার হন্ডা (Honda India) ভক্তদের জন্য একটি সুখবর নিয়ে আসতে চলেছে সংস্থাটি। হন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়ার প্রেসিডেন্ট অতসুশি ওগাতা সম্প্রতি জানিয়েছেন যে, হন্ডা অ্যাক্টিভা ইলেকট্রিক (Honda Activa Electric) নিয়ে কাজ করছে তার সংস্থা। এমনকি তিনি এ-ও ইঙ্গিত দিয়েছেন যে, সব কিছু ঠিক থাকলে ২০২৩ আর্থিক বর্ষেই ভারতে লঞ্চ হতে পারে হন্ডা অ্যাক্টিভা ইলেকট্রিক স্কুটার।

সম্প্রতি সংবাদমাধ্যম ইটি অটো-কে দেওয়া একটি সাক্ষাৎকারে এই সুখবরটি জানিয়েছেন এইচএমএসআই বা হন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়ার প্রেসিডেন্ট অতসুশি ওগাতা। নির্দিষ্ট করে স্কুটারটির নাম তিনি জানাননি ঠিকই। তবে দাবি করেছেন, “সামনের আর্থিক বর্ষেই ভারতে হন্ডার ইলেকট্রিক স্কুটার লঞ্চ করা হবে।” আর বিগত কয়েক মাস ধরেই জল্পনা চলছে যে, ভারতে হন্ডা তার অ্যাক্টিভা স্কুটারের একটি ইলেকট্রিক ভার্সন নিয়ে আসতে পারে। সেখান থেকেই মনে করা হচ্ছে, ২০২৩ সালের শুরুতেই ভারতে চলে আসতে পারে হন্ডা অ্যাক্টিভা ইলেকট্রিক।

গত বছরই দেখা গিয়েছিল হন্ডা বেনলি ইলেকট্রিকের এআরএআই টেস্টিং চলছিল। তবে তার আগেই হন্ডা অ্যাক্টিভা ইলেকট্রিক ভারতে লঞ্চ হতে পারে বলেই ইঙ্গিত মিলেছে। দীর্ঘ দিন ধরেই হন্ডা অ্যাক্টিভা স্কুটারটি ভারতে সংস্থাটির একটি হটকেক প্রডাক্ট, বিপুল বিক্রিবাট্টা হয়েছে। সময় যতই এগিয়েছে, ততই বিক্রিবাট্টার রেকর্ডও ভেঙেছে হন্ডার অ্যাক্টিভার পরবর্তী মডেলগুলিও। আর সেই দিকে নজর রেখেই ভারতের ইলেকট্রিক ভেহিকল মার্কেটে একটা হন্ডা অ্যাক্টিভা বিদ্যুচ্চালিত স্কুটার নিয়ে আসতে আগ্রহ প্রকাশ করেছে জাপানের এই গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি।

হন্ডা অ্যাক্টিভা ইলেকট্রিক স্কুটারে থাকতে পারে সোয়্যাপেবল বা রিমুভেবল ব্যাটারি। কারণ হালফিলে ভারতের ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলির মধ্যে সোয়্যাপেবল ব্যাটারির ইলেকট্রিক বাইক বা স্কুটার তৈরি করার প্রবণতা লক্ষ্য করা গিয়েছে। আর তার সবথেকে বড় কারণ হল, গ্রাহক মহলে এর চাহিদাও বিরাট। অনেকের বাড়িতেই ইলেকট্রিক ভেহিকল চার্জ করার জন্য নির্দিষ্ট চার্জিং পয়েন্ট নেই। পাশাপাশি দেশের বিভিন্ন শহরে এই মুহূর্তে ইলেকট্রিক ভেহিকল চার্জ করার জন্য স্টেশনেরও অভাব রয়েছে।

হন্ডা অ্যাক্টিভা ইলেকট্রিক স্কুটারটি ভারতে লঞ্চ হলে সেটি জোরদার টক্কর দিতে পারে বাজাজ চেতক, টিভিএস আইকিউব ইলেকট্রিক, ওলা এস১, ওলা এস১ প্রো এবং আসন্ন সুজ়ুকি বার্গম্যান ইলেকট্রিকের সঙ্গেও।

আরও পড়ুন: হিরো স্প্লেন্ডারের ইলেকট্রিক কনভার্সন কিট এল বাজারে, একবার চার্জে ১৫১ কিলোমিটার রেঞ্জ

আরও পড়ুন: এবার ভারতে আসছে ভেসপার ইলেকট্রিক স্কুটার, দাম ও ফিচার্স কেমন হতে পারে, জেনে নিন

আরও পড়ুন: বৈদ্যুতিক গাড়িকে চার্জ দেওয়ার জন্য আপনার বাড়িকে কীভাবে তৈরি করবেন?