Vespa Electric Scooter In India: এবার ভারতে আসছে ভেসপার ইলেকট্রিক স্কুটার, দাম ও ফিচার্স কেমন হতে পারে, জেনে নিন

Piaggio India Electric Scooter: এবার ভারতে ইলেকট্রিক স্কুটার নিয়ে আসতে চলেছে ভেসপার স্কুটি প্রস্তুতকারী সংস্থা পিয়াজিও। আসন্ন সেই বৈদ্যুতিক স্কুটারের সব তথ্য জেনে নিন।

Vespa Electric Scooter In India: এবার ভারতে আসছে ভেসপার ইলেকট্রিক স্কুটার, দাম ও ফিচার্স কেমন হতে পারে, জেনে নিন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2022 | 2:56 PM

দেশের অটোমোবাইল মার্কেটে ইলেকট্রিক ভেহিকল (Electric Vehicle) সেগমেন্টে যেন সম্প্রতি জোয়ার এসেছে। তবে চার চাকার থেকে দু’চাকা ইলেকট্রিক ভেহিকল যেন সবথেকে বেশি পরিমাণে লঞ্চও হচ্ছে আর বিক্রিও হচ্ছে সেই অনুপাতেই। আর সেই দিকটা মাথায় রেখেই একের পর এক বৈদ্যুতিক গাড়ি প্রস্তুত সংস্থা বিভিন্ন প্রাইস ক্যাটেগরি ও ফিচার্সের ইলেকট্রিক স্কুটার বা বাইক নিয়ে আসছে। একটি নতুন রিপোর্ট থেকে জানা দিয়েছে, ভেসপার (Vespa) সাবসিডিয়ারি ব্র্যান্ড অর্থাৎ পিয়াজিও (Piaggio) ভারতের বাজারে একটি নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে। ইতালির এই অটোমেকার সম্পূর্ণ ভাবে ভারতের বাজারের কথা মাথায় রেখে সেই বিদ্যুচ্চালিত ইলেকট্রিক স্কুটারটি ভারতেই তৈরি করতে চলেছে। পিয়াজিও এই মুহূর্তে ভারতে ভেসপা এবং এপ্রিলিয়া এই দুই ব্র্যান্ডের আন্ডারে স্কুটার বিক্রি করে। আসন্ন সেই ইলেকট্রিক স্কুটারও এই দুই ব্র্যান্ডের আন্ডারেই দুটি পৃথক মডেল হিসেবে লঞ্চ করা হতে পারে বলে জানা গিয়েছে।

ভারতের পিয়াজিওর ম্যানেজিং ডিরেক্টর ডিয়েগো গ্রাফিতি দাবি করেছেন যে, এ দেশে তাঁরা একটি ইলেকট্রিক ভেহিকল ইকোসিস্টেম তৈরি করতে চাইছেন। যদিও ভারতে ভেসপার প্রথম ইলেকট্রিক স্কুটার কবে নাগাদ লঞ্চ করা হবে, সে বিষয়ে তিনি কিছুই জানাননি। মনে করা হচ্ছে, ভারতে পিয়াজিওর প্রথম ইলেকট্রিক স্কুটার লঞ্চ হতে বেশ কিছুটা সময় লেগে যেতে পারে। ডিয়েগো গ্রাফিতি দাবি করেছেন যে,ইলেকট্রিক ভেহিকলের ক্ষেত্রে ভারতের সাপ্লায়ার ইকোসিস্টেম এখনও সে ভাবে পরিণত নয়। আর সেই কারণেই পিয়াজিওর ইলেকট্রিক স্কুটার লঞ্চ হতে বেশ কিছুটা সময় লেগে যেতে পারে বলেই মনে করা হচ্ছে।

কবে লঞ্চ হতে পারে, বিশেষত্ব কী থাকতে পারে

কেবল মাত্র ভারতের মার্কেটের জন্য একটা ভেসপা ইলেকট্রিক স্কুটার তৈরি করতে ১৮ থেকে ২৪ মাস সময় নিতে পারে পিয়াজিও। ডেভেলপমেন্ট এবং টেস্টিং হয়ে গেলেই ভারতের জন্য সেই ভেসপা ইলেকট্রিক স্কুটারের ঘোষণা করা হতে পারে। আর সেই সব হিসেব কষেই মনে করা হচ্ছে, ২০২৩ সালের শেষ হওয়ার আগে ভারতের বাজারে পিয়াজিওর ইলেকট্রিক স্কুটার লঞ্চের কোনও সম্ভাবনা নেই।

অটোমোবাইল-বিষয়ক সংবাদমাধ্যম রাশলেনের একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, সম্পূর্ণ ভাবে ভারতেই তৈরি হতে চলেছে পিয়াজিওর সেই ইলেকট্রিক স্কুটার এবং খুব সম্ভবত সেটি ভেসপা ব্র্যান্ডিংয়েই বিভিন্ন রিটেলারের কাছ থেকে বিক্রি করা হবে। পাশাপাশি জানা গিয়েছে, আধুনিক ইলেকট্রিক ভেহিকলের দিকে নজর রেখে পিয়াজিওর সেই ইলেকট্রিক স্কুটারে থাকবে সমস্ত লেটেস্ট কানেক্টিভিটি ফিচার্স।

ভেসপার সেই ইলেকট্রিক স্কুটারের দাম সম্পর্কেও ইঙ্গিত মিলেছে যে, ভারতে এই মুহূর্তে ইলেকট্রিক স্কুটারগুলির দাম যেরকম আছে, তার থেকে খুব একটা বেশি হবে না পিয়াজিওর ইলেকট্রিক স্কুটারের দাম। ইউরোপের মার্কেটে ইতিমধ্যেই একাধিক ইলেকট্রিক স্কুটার বিক্রি করছে পিয়াজিও। গত বছরই তারা প্রথম ইলেকট্রিক স্কুটারটি নিয়ে হাজির হয়েছিল, যার নাম ওয়ান। ভারতে অটো এক্সপো ২০২০-তে ইলেটট্রিকা নামক আরও একটি ইলেকট্রিক স্কুটারের এক ঝলক দেখিয়েছিল পিয়াজিও।

প্রসঙ্গত, এই মুহূর্তে ভারতে অ্যাথার ৪৫০, ওলা এস১, ওলা এস১ প্রো, বাজাজ চেতক, টিভিএস আইকিউব-সহ একাধিক জনপ্রিয় ব্র্যান্ডের ইলেকট্রিক স্কুটার রয়েছে।

আরও পড়ুন: বৈদ্যুতিক গাড়িকে চার্জ দেওয়ার জন্য আপনার বাড়িকে কীভাবে তৈরি করবেন?

আরও পড়ুন: ভারতে প্রথম ইলেকট্রিক বাইক নিয়ে আসছে পিওর ইভি, দাম ও ফিচার্স সম্পর্কে জেনে নিন

আরও পড়ুন: বিএমডব্লিউয়ের আসন্ন বৈদ্যুতিক গাড়িকে ঘিরে উত্তেজনা তুঙ্গে, কত দাম হতে চলেছে এই গাড়ির?