Maruti Electric SUV: শীঘ্রই ভারতে আসছে মারুতি YY8 ইলেকট্রিক এসইউভি, এক চার্জেই কলকাতা থেকে পুরী

Maruti Suzuki Electric Car: মারুতি সুজ়ুকি তার প্রথম ইলেকট্রিক SUV গাড়িটি লঞ্চ করতে চলেছে। সূত্রের খবর, 2024 সালের দীপাবলি নাগাদ লঞ্চ করতে পারে মারুতির সেই অল-ইলেকট্রিক এসইউভি গাড়িটি।

Maruti Electric SUV: শীঘ্রই ভারতে আসছে মারুতি YY8 ইলেকট্রিক এসইউভি, এক চার্জেই কলকাতা থেকে পুরী
ঠিক এমনই হতে চলেছে মারুতির প্রথম অল-ইলেকট্রিক SUV গাড়িটি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2022 | 7:13 PM

অল-ইলেকট্রিক এসইউভি (All Electric SUV) গাড়ি বানাচ্ছে মারুতি সুজ়ুকি (Maruti Suzuki)। এই জল্পনা অনেক দিন আগে থেকেই ছড়িয়েছে দেশের গাড়ির মার্কেটে। সংস্থার তরফ থেকেও এ বিষয়ে নিশ্চিত বার্তা দেওয়া হয়েছিল। মারুতি সুজ়ুকির সেই অল-ইলেকট্রিক এসইউভি গাড়িটির নাম মারুতি YY8 (কোডনেম)। সম্প্রতি একটি নতুন রিপোর্ট থেকে জানা গিয়েছে, 2024 সালের উৎসবের মরশুমেই ভারতে লঞ্চ করতে চলেছে গাড়িটি।

সূত্রের খবর, মারুতি সুজ়ুকি তাদের আসন্ন YY8 ইলেকট্রিক এসইউভি গাড়িটির RQF অর্থাৎ রিকোয়েস্ট ফর কোটেশনের বিষয়টি ভাসিয়ে রেখেছে। তাদের টাইমলাইন থেকেই জানা গিয়েছে, দশেরা বা 2024 দীপাবলির সময় লঞ্চ করতে চলেছে এই মারুতি সুজ়ুকি অল-ইলেকট্রিক এসইউভি গাড়িটি।

এদিকে জাপানেও সুজ়ুকি তার YY8 ইলেকট্রিক এসইউভি গাড়িটি নিয়ে জোরকদমে কাজ শুরু করে দিয়েছে। মনে করা হচ্ছে, আসন্ন এই গাড়িটির বেঞ্চমার্ক করা হয়েছে নিসান লিফ এবং পিওজিয়ট e2008-এর বিরুদ্ধে। গাড়িটির অস্থায়ী কার্ব ওয়েট 2,000 kg এবং 18 ইঞ্চির হুইলে চালিত হবে গাড়িটি।

একাধিক মিডিয়া রিপোর্ট থেকে জানা গিয়েছে, YY8 গাড়িটি 27PL ‘স্কেটবোর্ড প্ল্যাটফর্ম’-এর উপরে ভিত্তি করে তৈরি হতে চলেছে, যা টয়োটার 40PL আর্কিটেকচার থেকে প্রাপ্ত। এই গাড়িটিতে সিঙ্গেল এবং ডুয়াল-মোটর কনফিগারেশন-সহ লঞ্চ হতে পারে। গাড়িটির রেঞ্জ হতে পারে 500 কিলোমিটার। এখন একটা গাড়ির রেঞ্জ যদি 500 কিলোমিটার হয়, তাহলে বুঝতেই পারছেন কতদূর পর্যন্ত ছুটতে পারে সেটি। কলকাতা থেকে পুরীর দূরত্ব 494 কিলোমিটার। অর্থাৎ আপনি যদি একটা মারুতি সুজ়ুকি YY8 ইলেকট্রিক এসইউভি ক্রয় করেন, তাহলে একবার চার্জ দিলে অনায়াসেই কলকাতা থেকে পুরী পর্যন্ত যাত্রা করতে পারবেন।

ভারতে কবে নাগাদ এই গাড়িটি লঞ্চ হতে পারে, সে বিষয়ে যেরকম বার্তা মিলেছে। সেরকম গাড়িটির সম্ভাব্য দাম, কী-কী স্পেসিফিকেশন থাকতে পারে, সে বিষয়ে এখনও পর্যন্ত নিশ্চিত কোনও বার্তা দেয়নি মারুতি সুজ়ুকি। যদিও এর আগে একাধিক সূত্র মারফত খবর মিলেছিল, ভারতে মারুতি সুজ়ুকির অল-ইলেকট্রিক গাড়িটি প্রতিযোগীদের থেকে অন্তত অনেকটাই কম দামে লঞ্চ করা হবে।