Okaya Faast Electric Scooter: সুপার ফাস্ট ইলেকট্রিক স্কুটার নিয়ে এল ওকায়া, দাম ৯০ হাজার টাকা, বুকিং মাত্র ১৯৯৯ টাকায়

Latest Electric Scooter In India: এই প্রথম ভারতে কোনও সুপার ফাস্ট ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল। সেই ওকায়া ফাস্ট প্রথম কোনও কানেক্টেড ইলেকট্রিক স্কুটার যাতে ৪.৪ কিলোওয়াট ফসফেট ব্যাটারি দেওয়া হয়েছে।

Okaya Faast Electric Scooter: সুপার ফাস্ট ইলেকট্রিক স্কুটার নিয়ে এল ওকায়া, দাম ৯০ হাজার টাকা, বুকিং মাত্র ১৯৯৯ টাকায়
ঠিক এমনই দেখতে এই ইলেকট্রিক স্কুটার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 1:28 PM

ইলেকট্রিক যানবাহনের চাহিদা ভারতে ঊর্ধ্বগগনে। একের পর এক স্টার্ট-আপ সংস্থা ভারতে পাল্লা দিয়ে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছে। এবার দেশের আর এক ইভি (Electric Vehicle) স্টার্ট-আপ ওকায়া ইলেকট্রিক (Okaya Electric) তাদের প্রথম হাই-স্পিড ইস্কুটার নিয়ে হাজির হল, যার নাম ওকায়া ফাস্ট ইলেকট্রিক স্কুটার (Okaya Faast Electric Scooter)। শুক্রবার গ্রেটার নয়ডায় ওকায়া ইভি এক্সপো ২০২১ (Okaya EV Expo 2021)। থেকে এই লেটেস্ট ইলেকট্রিক ভেহিকল লঞ্চ করা হয়েছে।

ওকায়ার প্রথম সুপার-ফাস্ট এই ইলেকট্রিক স্কুটারের দাম কত? ৯০ হাজার টাকায় লঞ্চ করা হয়েছে ওকায়া ফাস্ট ইলেকট্রিক স্কুটার। ইতিমধ্যেই এই ইলেকট্রিক স্কুটারের প্রি-বুকিং (Okaya EV Expo 2021 Pre-Booking) শুরু হয়ে গিয়েছে। টোকেন অ্যামাউন্ট হিসেবে মাত্র ১৯৯৯ টাকাতেই বুক করা যাবে এই ওকায়া ফাস্ট ইলেকট্রিক স্কুটার। ডিলারশিপ বা ওকায়া ইলেকট্রিক ভেহিকলের অফিসিয়াল ওয়েবসাইট থেকে বুকিং করা যাবে এই ইলেকট্রিক স্কুটার।

ওকায়া ফাস্ট ইলেকট্রিক স্কুটার ফিচার্স, স্পেসিফিকেশনস

ওকায়া ফাস্ট প্রথম কোনও কানেক্টেড ইলেকট্রিক স্কুটার যাতে ৪.৪ কিলোওয়াট ফসফেট ব্যাটারি দেওয়া হয়েছে। এই ইভি স্টার্ট-আপের তরফ থেকে দাবি করা হয়েছে, এক বার চার্জ দিলেই ১৫০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে অর্থাৎ ছুটতে পারবে বাইকটি। পাশাপাশি কোম্পানির তরফ থেকে আরও জানানো হয়েছে, এক বার চার্জে ২০০ কিলোমিটার পর্যন্তও ছুটতে পারবে ওকায়া ফাস্ট ইলেকট্রিক স্কুটার। তবে তা ব্যবহারের উপরে নির্ভর করছে।

আকর্ষণীয় কিছু ফিচার্সের মধ্যে ওয়াকায় ফাস্ট ইভি মডেলে রয়েছে LED লাইটস, ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, ডেটাইম রানিং লাইটস এবং কম্বি ব্রেকিং সিস্টেম। ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার পর্যন্ত গতিতে ছুটতে পারবে ওকায়ার এই লেটেস্ট ইলেকট্রিক স্কুটার।

ওকায়া পাওয়ার প্রাইভেট লিমিটেডের ডিরেক্টর অনশুল গুপ্তা বলছেন, “আমাদের এই এক্সক্লুসিভ সুপার ফাস্ট ই-স্কুটারের মধ্যে দিয়ে আমরা হাই-পারফর্ম্যান্সের ইভি মার্কেট টার্গেট করছি। এই ইলেকট্রিক স্কুটারে কনজ়িউমারের পছন্দ অনুযায়ী চেঞ্জিং প্রেফারেন্স দেওয়া হয়েছে।”

ওকায়া পাওয়ার গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর অনিল গুপ্তা বলছেন, “ভারতকে ১০০ শতাংশ ইলেকট্রিক ভেহিকল নির্ভর দেশ গড়ে তোলার এই কর্মসূচিতে সামিল হয়েছে ওকায়া। দেশে ইলেকট্রিক গাড়ির গ্রহণযোগ্যতাকে ত্বরান্বিত করার জন্য আমরা উদ্ভাবনী, কম খরচের, কিন্তু উচ্চ-কর্মক্ষমতা সম্পন্ন ই-স্কুটার আনার প্রতি আমাদের নতুন প্রতিশ্রুতি প্রদর্শন করেছি।”

ওকায়া ইভি সংস্থার ভায়েস প্রেসিডেন্ট পূরণ সিং নেগি বলছেন, “স্টেট অফ দ্য আর্ট ওকায়া ফাস্ট ইলেকট্রিক স্কুটার ডেলিভারি করে গ্রাহকদের প্রতি আমাদের প্রতিশ্রুতি পূরণের সঙ্গে সমান ভাবে বাজারে উদীয়মান চাহিদার প্রধান অংশ ক্যাপচার করার অপেক্ষায় রয়েছি।”

এই লেটেস্ট ইলেকট্রিক স্কুটার লঞ্চের পাশাপাশি সংস্থার আসন্ন ইলেকট্রিক মোটর সাইকেলেরও এক ঝলক দেখিয়েছে ওকায়া, যার নাম ফেরাতো (Ferrato)। ২০২২ আর্থিক বর্ষের দ্বিতীয় কোয়ার্টার নাগাদ লঞ্চ হতে পারে ওকায়ার ইলেকট্রিক মোটর বাইক। এই ফেরাতো ইলেকট্রিক বাইকে ২ কিলোওয়াট মোটর এবং ৩ কিলোওয়াট ব্যাটারি থাকছে যার সর্বোচ্চ স্পিড প্রতি ঘণ্টায় ৮০-৯০ কিলোমিটার। এই ইলেকট্রিক মোটর সাইকেল এক বার চার্জেই ১০০ কিলোমিটার পর্যন্ত দৌড়তে পারবে।

আত্মপ্রকাশের ছয় মাসের মধ্যেই দেশজুড়ে ২২৫টি ডিলার হয়ে গিয়েছে ওকায়া ইলেকট্রিকের। সংস্থার তরফ থেকে দাবি করা হচ্ছে, এর মধ্যে দিয়েই ফাস্টেস্ট গ্রোয়িং ইলেকট্রিক ভেহিকল ব্র্যান্ড হিসেবে নিজেদের তুলে ধরতে চায় ওকায়া ইলেকট্রিক।

আরও পড়ুন: টোয়োটার নতুন টু-সিটার ইলেকট্রিক গাড়ি, ১৫ কিমি রেঞ্জ, আকারে ন্যানোর থেকেও ছোট

আরও পড়ুন: শহরে ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি শুরু করতে উদ্যোগী ওলা ইলেকট্রিক কর্তৃপক্ষ

আরও পড়ুন: নতুন বাইক নিয়ে এল টিভিএস, দাম ১.৪৫ লাখ টাকা, ফিচার্স দেখে নিন