Sony Electric Car: ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে সনি, বাম্পার লুক, দুর্দান্ত ফিচার্স! একঝলক দেখে নিন

কনসেপ্ট গাড়ি নিয়ে আসছে সনি। সিইএস ২০২২ ইভেন্টে সনির সেই ইলেকট্রিক সেডান গাড়ির একটা ঝলক দেখালেন সংস্থার চেয়ারম্যান, সিইও ও প্রেসিডেন্ট কেনিচিরো ইয়োশিদা।

Sony Electric Car: ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে সনি, বাম্পার লুক, দুর্দান্ত ফিচার্স! একঝলক দেখে নিন
সনির ইলেকট্রিক গাড়ি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2022 | 6:38 PM

লাস ভেগাসে বেশ জাঁকজমক ভাবেই অনুষ্ঠিত হল কনজ়িউমার ইলেকট্রনিক্স শো বা সিইএস ২০২২ (CES 2022)। আর এই ইভেন্টে সবথেকে চমকটি নিয়ে এসেছিল সনি। বেশির ভাগ নামজাদা সংস্থাই যেখানে ওমিক্রন আতঙ্কে সিইএস থেকে নিজেদের নাম তুলে নিয়েছিল, কেউ আবা ভার্চুয়ালি উপস্থিত ছিল, ঠিক সেখানেই সনি সাড়ম্বরে হাজির হয়ে গিয়েছিল।

কী ছিল সেই চমক? কনসেপ্ট গাড়ি নিয়ে আসছে সনি। সিইএস ২০২২ ইভেন্টে সনির সেই ইলেকট্রিক সেডান গাড়ির একটা ঝলক দেখালেন সংস্থার চেয়ারম্যান, সিইও ও প্রেসিডেন্ট কেনিচিরো ইয়োশিদা। আর বৈদ্যুতিক গাড়ির জন্য একটি নতুন বিভাগও খুলে ফেলেছে জাপানের এই টেকনোলজি জায়ান্ট, যার নাম সনি মোবিলিটি ইনকর্পোরেটেড (Sony Mobility Inc)।

প্রযুক্তি বিষয়ক জনপ্রিয় সংবাদমাধ্যম সিনেট-এর একটি রিপোর্টে সনির নতুন কনসেপ্ট ইলেকট্রকি গাড়ি নিয়ে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে সম্প্রতি। সেই রিপোর্টের শিরোনামে লেখা হয়েছে, “গাড়ি প্রস্তুত করার বিষয়ে সনি সত্যি আন্তরিক”। কিন্তু এমন শিরোনামের কারণ কী? আসলে গত বছর এই সিইএস ইভেন্ট থেকেই একটি টিজ়ার ভিডিয়ো দেখিয়েছিল সনি। সংস্থা যে ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে, তার একটি ইঙ্গিত মিলেছিল কেবল মাত্র।

আসন্ন ইলেকট্রিক এসইউভি গাড়িটি কেমন হতে চলেছে, তা এবারের সিইএস ইভেন্টে দেখাল সনি। গাড়িটির নাম সনি ভিজ়ন-এস ০২ এসইউভি (Sony Vision-S 02 SUV)। পাশাপাশি আবার এই রেঞ্জের আরও একটি গাড়ির প্রোটোটাইপও দেখিয়েছে সনি, যার নাম ভিজ়ন-এস এস এসইউভি। এই গাড়িটি একটি স্পোর্টস ইউটিলিটি ভেহিকল বলে সনির তরফ থেকে জানানো হয়েছে। এছাড়াও এই সেগমেন্টে একটি সেডান গাড়িও থাকবে।

লেটেস্ট গাড়িটি সম্পর্কে কেনিচিরো ইয়োশিদা বলেন, “ভিজ়ন এস দেখানোর পরে আমরা মানুষের কাছ থেকে যে পরিমাণ উন্মাদনা লক্ষ্য করেছি, তা সামনের দিনে আমাদের কাজ করার উৎসাহ যোগাবে।” আরও যোগ করে তিনি বলেন, “নতুন ভিশন-এস এস এসইউভি আমাদের ভিশন-এস সুরক্ষা, অভিযোজনযোগ্যতা এবং বিনোদনের ভিত্তির উপর নির্ভর করে তৈরি হয়েছে।”

গাড়িটিতে ঠিক কী কী ফিচার্স রয়েছে? সে বিষয়ে ইয়োশিদা বললেন, “গাড়ির ভিতরে এবং বাইরে সুরক্ষা পর্যবেক্ষণের জন্য মোট ৪০টি সেন্সর ইনস্টল করা হয়েছে।” এই গাড়ির কেবিন প্রতিটি ব্যবহারকারীই কাস্টোমাইজ করতে পারবেন বলে আরও জানালেন তিনি। সঙ্গে যোগ করলেন, “ক্লাউড সংযোগের জন্য গাড়ির ভিতরে রয়েছে হাই-স্পিড ৫জি কানেক্টিভিটি। কম ল্যাটেন্সির সংযোগের পাশাপাশি উচ্চ ক্ষমতাও দিতে পারবে গাড়িটি।”

ইয়োশিদার কথায়, “গেমিং অভিজ্ঞতা দিত পারবে এই গাড়ি। থাকছে অডিও সাপোর্টও। মিলিয়ে এই ইলেকট্রিক গাড়িটি গতিশীল বিনোদন কেন্দ্র হিসেবে ধরা দিতে চলেছে।” শীঘ্রই যে সনি মবিলিটি ইনকর্পোরেটেড-এর আনুষ্ঠানিত উদ্বোধন হতে চলেছে, সে কথাও পরিষ্কার করে দিলেন কেনিচিরো ইয়োশিদা। আর সেখান থেকেই মনে করা হচ্ছে, সনি ভিজ়ন-এস ০২ এসইউভি গাড়িটি লঞ্চ হতে এখনও খালি সময়ের অপেক্ষা।

আরও পড়ুন: টিয়াগোর সিএনজি মডেলের একটা ঝলক দেখাল টাটা, গোপনে শুরু বুকিংও, বাজারে আসছে শীঘ্রই

আরও পড়ুন: একবার চার্জ দিলে চলতে পারে ১০০০ কিলোমিটার! আসছে মার্সিডিজ বেঞ্জের নতুন ইলেকট্রিক গাড়ি

আরও পড়ুন: ২০২২ সালে লঞ্চ হতে চলেছে যে ১০টি সেরা ইলেকট্রিক গাড়ি… রইল সম্ভাব্য তালিকা