Tata Tiago CNG: টিয়াগোর সিএনজি মডেলের একটা ঝলক দেখাল টাটা, গোপনে শুরু বুকিংও, বাজারে আসছে শীঘ্রই

Tiago CNG Teased: টাটার জনপ্রিয় হ্যাচব্যাক টিয়াগোর একটি ঝলক দেখাল সংস্থা। ট্যুইটারে একটি ছবি প্রকাশ করা হয়েছে টাটা মোটরসের তরফে। সেখান থেকেই মনে করা হচ্ছে, গাড়িটি জলদিই দেশে চলে আসতে পারে।

Tata Tiago CNG: টিয়াগোর সিএনজি মডেলের একটা ঝলক দেখাল টাটা, গোপনে শুরু বুকিংও, বাজারে আসছে শীঘ্রই
টাটা টিয়াগো। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 4:56 PM

টাটা টিয়াগো (Tata Tiago) গাড়িটি অল্প সময়ের মধ্যেই দেশে বেশ জনপ্রিয় হয়েছে। এবার এই হ্যাচব্যাক মডেলের আরও কয়েকটি ভার্সন লঞ্চ করতে চলেছে টাটা মোটরস (Tata Motors), যার মধ্যে অন্যতম হল একটি সিএনজি ভার্সন। দেশের এই জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারী সংস্থাটির তরফে সম্প্রতি একাধিক সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে টাটা টিয়াগোর সিএনজি মডেলটি (Tata Tiago CNG) টিজ় করা হয়েছে। এমনকি একাধিক রিপোর্ট থেকে ইঙ্গিত মিলেছে, ইতিমধ্যেই দেশে এই গাড়িটির বুকিংও শুরু হয়ে গিয়েছে আনঅফিসিয়ালি। আর সেখান থেকেই মনে করা হচ্ছে, টাটা টিয়াগো সিএনজি মডেল লঞ্চ এখন শুধুই সময়ের অপেক্ষা।

এই মুহূর্তে ভারতে টিয়াগোর একটি মাত্রই পেট্রল ইঞ্জিন বিক্রি করে থাকে টাটা মোটরস, যার সব মিলিয়ে ১০টি ভ্যারিয়েন্ট রয়েছে। দেশে টাটা টিয়াগোর দাম শুরু হচ্ছে ৫ লাখ টাকা (এক্স-শোরুম) থেকে এবং তা শেষ হচ্ছে ৭.০৭ লাখ টাকায় (এক্স-শোরুম) গিয়ে। এই সর্বশেষ ভ্যারিয়েন্টটি আসলে টপ স্পেসিফিকেশনের এক্সজ়েডএ প্লাস ডুয়াল-টোন (XZA Plus Dual-Tone) মডেল, যে কারণে এর দাম একটু চড়া।

এখন দেশে ঠিক যতগুলি হ্যাচব্যাক রয়েছে, তাদের মধ্যে সবথেকে নিরাপদ হল টাটা টিয়াগো। গ্লোবাল এনসিএপি ক্র্যাশ টেস্টের (Global NCAP Crash Test) অ্যাডাল্ট অকুপেন্ট প্রোটেকশনে চারটি স্টার এবং চাইল্ড অকুপ্যান্ট প্রোটেকশনে এই নিরাপদ গাড়ির স্কোর ছিল তিনটি স্টার। স্ট্যান্ডার্ড সেফটি ইক্যুইপমেন্ট হিসেবে মোট দুটি এয়ারব্যাগ অফার করে থাকে গাড়িটি।

২০২২ টিয়াগো (2022 Tiago) অর্থাৎ সিএনজি মডেলটি টাটা মোটরস স্টেবলের প্রথম কোনও সিএনজি ভার্সন হতে চলেছে। পাশাপাশি নিজেদের সিএনজি লাইনআপে আরও কয়েকটি মডেল যোগ করতে চলেছে টাটা। সেই তালিকায় রয়েছে, টিগর সাব-কমপ্যাক্ট সেডান, অলট্রোজ় প্রিমিয়াম হ্যাচব্যাক, নিক্সন সাব-কমপ্যাক্ট এসইউভি-সহ এমনই কয়েকটি জনপ্রিয় গাড়ি।

তবে আইসিই কাউন্টারপার্ট থেকে সিএনজি টিয়াগো মডেলে খুব একটা বড়সড় কিছু রদবদল করছে না টাটা মোটরস। উল্লেখযোগ্য পরিবর্তন হিসেবে টিয়াগো পেট্রলের থেকে সিএনজি মডেলে একটি পৃথক আইসিএনজি ব্যাজিং (iCNG Badging) দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। তবে টাটা টিয়াগোর ফ্যাক্টরি-ফিটেড সিএনজি কিট এখনও পর্যন্ত অফিসিয়াল হয়নি। মনে করা হচ্ছে, প্রতি কেজিতে ৩০ কিলোমিটারের মাইলেজ থাকতে পারে। বিশেষজ্ঞ মহলও এমনটাই মনে করছে।

এই সিএনজি বেসড টিয়াগো গাড়িতেও আগের পেট্রল মডেলের মতো একই ১.২ লিটার ৩টি সিলিন্ডার ইঞ্জিন থাকতে পারে। এই ইঞ্জিনে আবার দেওয়া হতে পারে পাঁচ-স্পিডের ম্যানুয়াল ট্রান্সমিশন, যা সর্বোচ্চ আউটপুট ৮৫ বিএইচপি এবং ১১৩এনএম পিক টর্ক পর্যন্ত হতে পারে বলে জানা গিয়েছে। আর এই টাটা টিয়াগো সিএনজি ভ্যারিয়েন্ট এক বার লঞ্চ হলে, দাম ও বৈশিষ্ট্যের নিরিখে মারুতি ওয়াগনর সিএনজি, হুন্ডাই স্যান্ট্রো সিএনজি-সহ একাধিক গাড়ির সঙ্গে টক্কর দেবে।

চলতি আর্থিক বর্ষে ভারতে সিএনজি গাড়ির মার্কেট ফুলে ফেঁপে ঢোল হতে চলেছে। বিক্রিবাট্টার দিক থেকে এখনও পর্যন্ত উল্লেখযোগ্য হারে বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে অন্যান্য আর্থিক বর্ষের তুলনায়। গত বছরের নভেম্বর মাস পর্যন্ত ভারতে ১,৩৬,৩৫৭ ইউনিট সিএনজি গাড়ি বিক্রি হয়েছে, যা গত আট মাসে সর্বোচ্চ।

আরও পড়ুন: একবার চার্জ দিলে চলতে পারে ১০০০ কিলোমিটার! আসছে মার্সিডিজ বেঞ্জের নতুন ইলেকট্রিক গাড়ি

আরও পড়ুন: ২০২২ সালে লঞ্চ হতে চলেছে যে ১০টি সেরা ইলেকট্রিক গাড়ি… রইল সম্ভাব্য তালিকা

আরও পড়ুন: নতুন বছরের সেরা ১০টি গাড়ি, দাম হতে পারে ১০ থেকে ২০ লক্ষ টাকার মধ্যে, দেখে নিন তালিকা