বাজারে জোর টক্কর TVS iQube আর Bajaj Chetak-এর, রেঞ্জ আর ফিচারে সেরা কে?

Bajaj Chetak Electric Price: ভারতীয় বাজারে TVS-এর প্রথম ইলেকট্রিক স্কুটার TVS iQube রয়েছে। প্রথম ইলেকট্রিক স্কুটার হওয়া সত্বেও স্কুটারটি অনায়াসে Bajaj Chetak Electric-কে টেক্কা দিতে পারে।

বাজারে জোর টক্কর TVS iQube আর Bajaj Chetak-এর, রেঞ্জ আর ফিচারে সেরা কে?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2023 | 12:06 PM

TVS iQube Price: বিগত কয়েক বছরে যেভাবে পেট্রলের দাম বেড়ে চলেছে, তাতে দেশের বেশিভাগ মানুষই ইলেকট্রিক স্কুটারের দিকেই ঝুকছে। আর সেই সুযোগে টু-হুইলার কোম্পানিগুলিও একের পর এক ইলেকট্রিক স্কুটার বাজারে এনে চলেছে। বারবার পেট্রলে টাকা ঢালার থেকে একটি ইলেকট্রিক স্কুটার কিনে নেওয়া অনেক সাশ্রয়ের। ভারতীয় বাজারে TVS-এর প্রথম ইলেকট্রিক স্কুটার TVS iQube রয়েছে। প্রথম ইলেকট্রিক স্কুটার হওয়া সত্বেও স্কুটারটি অনায়াসে Bajaj Chetak Electric-কে টেক্কা দিতে পারে। তবে চলুন দেখে নেওয়া যাক এই দু’টি ইলেকট্রিক স্কুটারের মধ্যে কে সেরা।

TVS iQube বনাম Bajaj Chetak Electric-এর মধ্য়ে পাওয়ারের পার্থক্য়:

TVS iQube-এ 4.4kW বৈদ্যুতিক মোটর ব্যবহার করা হয়েছে, যা 6 bhp শক্তি উৎপন্ন করে। আর Bajaj Chetak-এর বৈদ্যুতিক মোটরটি 5.36 bhp পিক পাওয়ার জেনারেট করে।

ব্যাটারি এবং চার্জিং:

TVS iQube একটি 4.5 kWh লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে। আর অন্য়দিকে Chetak Electric একটি 3kWh লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক রয়েছে। উভয় স্কুটারের ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে 5 ঘন্টা সময় লাগবে। অর্থাৎ ব্যাটারি এবং চার্জিং-এর দিক থেকে উভয় স্কুটারই বেশ ভাল।

রেঞ্জের তুলনা দেখে নিন:

TVS-এর দাবি, তার বৈদ্যুতিক স্কুটারটি একবার চার্জে 75 কিলোমিটার চলবে। একই সময়ে, Bajaj-এর দাবি অনুযায়ী Bajaj Chetak Electricটি একবার সম্পূর্ণ চার্জ হয়ে গেলে 95 কিলোমিটারের বেশি চলতে পারে।

কার স্পিড ও রাইডিং মোড ভাল?

TVS iQube-এর সর্বোচ্চ স্পিড 78 kmph। এই স্কুটারটি 4.2 সেকেন্ডে ঘণ্টায় 0 থেকে 40 কিলোমিটার গতি তুলতে সক্ষম। একই সময়ে, Bajaj Chetak Electric-এর সর্বোচ্চ গতি ঘণ্টায় 60 কিলোমিটার।

উভয় ইলেকট্রিক স্কুটারেই দু’টি রাইডিং মোড রয়েছে। TVS iQube-এ রাইডিং মোডের নাম ইকোনমি অ্যান্ড পাওয়ার। আর অন্য়দিকে Bajaj Chetak Electric-এর রাইডিং মোডের নাম ইকো অ্যান্ড স্পোর্ট।

কোনটির দাম কত?

TVS iQube-এর দাম 1.15 লক্ষ টাকা (এক্স-শোরুম)। এটি শুধুমাত্র একটি ভ্যারিয়েন্টেই বাজারে রয়েছে। আর অন্যদিকে Bajaj Chetak Electric আরবান এবং প্রিমিয়াম এই দু’টি ভ্যারিয়েন্টে পাওয়া যায়। আরবান ভ্যারিয়েন্টের দাম 1 লক্ষ টাকা এবং প্রিমিয়াম ভ্যারিয়েন্টের দাম 1.15 লক্ষ টাকা (এক্স-শোরুম)।