Yamaha Neo Electric Scooter: জনপ্রিয় নিও ব্র্যান্ডে ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে ইয়ামাহা, থাকছে কিছু দুরন্ত ফিচার্স

Upcoming Electric Scooter: নতুন ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে ইয়ামাহা। সেই নিও ইলেকট্রিক স্কুটার সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন।

Yamaha Neo Electric Scooter: জনপ্রিয় নিও ব্র্যান্ডে ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে ইয়ামাহা, থাকছে কিছু দুরন্ত ফিচার্স
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 2:50 PM

ইয়ামাহা (Yamaha) নতুন ইলেকট্রিক স্কুটার (Electric Scooter) নিয়ে আসছে। বিগত বেশ কিছু দিন ধরেই সেই বিদ্যুচ্চালিত স্কুটার নিয়ে একাধিক জল্পনা শোনা গিয়েছে। সম্প্রতি ইয়ামাহা-র তরফে একটি টিজ়ার ভিডিয়োও প্রকাশ করা হয়েছে। আর সেই ভিডিয়ো থেকে জানা গিয়েছে, ইয়ামাহা নিও (Yamaha Neo) ব্র্যান্ডিংয়েই সেই ইলেকট্রিক স্কুটারটি লঞ্চ করা হবে। সূত্রের খবর, ৩ মার্চ অর্থাৎ বৃহস্পতিবারই ইয়ামাহা-র সেই ইলেকট্রিক স্কুটারটি লঞ্চ হতে পারে। তবে আপাতত সেটি কেবল মাত্র ইউরোপের মার্কেটের জন্যই নিয়ে আসা হবে। ইয়ামাহা নিও ইলেকট্রিক স্কুটারটি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

ইউরোপের মার্কেটে ইয়ামাহার নিও একটি জনপ্রিয় মডেল। জাপানের এই গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি নিও ব্র্যান্ডিংয়েই এর আগে ৫০ সিসির কমিউটার স্কুটার নিয়ে হাজির হয়েছিল। এদিকে আবার ইয়ামাহা যে নতুন টিজ়ারটি প্রকাশ করেছে, তাতে এই নিও ব্র্যান্ডিংয়েরই একটি নতুন লোগো নজরে এসেছে যেখানে ইংরেজির ও বর্ণটিকে অতিরিক্ত গুরুত্ব দিয়ে সেখানে একটি অ্যাপোস্ট্রফি যোগ করা হয়েছে। কেন তা করা হয়েছে, সে বিষয়ে সংস্থাটির তরফে অফিসিয়ালি কিছু না জানানো হলেও মনে করা হচ্ছে, নিও ব্র্যান্ডটিকে ইলেকট্রিক স্কুটারের জন্য আলাদা করে গুরুত্ব দিতে চাইছে ইয়ামাহা।

স্টাইলিংয়ের দিক থেকে ইয়ামাহার এই নিও ইলেকট্রিক স্কুটারটি পূর্ববর্তী ই০১ এবং ই০২ ইলেকট্রিক স্কুটারগুলির মতোই হতে চলেছে। ২০১৯ সালেই ইয়ামাহা তার ই০১ এবং ই০২ কনসেপ্ট ইলেকট্রিক স্কুটারগুলি ঝলক দেখিয়েছিল। সে সময়ে সংস্থাটির তরফে জানানো হয়েছিল যে, ই০১ একটি ১২৫ সিসির ইলেকট্রিক স্কুটার হতে চলেছে এবং ই০২ হতে চলেছে একটি ৫০সিসির কমিউটার ইলেকট্রিক স্কুটার। ২০২২ সাল থেকেই এই দুটি ইলেকট্রিক স্কুটারের প্রোডাকশন শুরু হওয়া কথা।

বড় ইয়ামাহা ই০১ মডেলটি ম্যাক্সি-স্কুটার স্টাইলিং থাকতে পারে। দেওয়া হচ্ছে ব্রাশলেস ডিসি মোটর এবং একটি এয়ার-কুলিং সিস্টেম। ইয়ামাহার অন্যান্য ম্যাক্সি স্কুটারের মতো এতে থাকতে পারে ম্যাক্স মনেক্লেচার। ইম্যাক্সের মতোই এই স্কুটারটিকে শোরুমে রোল আউট করা হতে পারে। অন্য দিকে অপেক্ষাকৃত ছোট ই০২ স্কুটারেও থাকথে এয়ার-কুলড ব্রাশলেস ডিসি মোটর ও তার সঙ্গে একটি বেল্ট ড্রাইভ এবং একটি রিমুভেবল লিথিয়াম আয়ন ব্যাটারি।

প্রসঙ্গত, জাপানের হন্ডা ও ইয়ামাহা এবং ইতালির পিয়াজিও যারা ভেসপা স্কুটার তৈরি করে, এই তিন সংস্থা সম্প্রতি সোয়্যাপেবল অটো-মোটিভ ব্যাটারি প্যাক তৈরি করার জন্য গাঁটছড়া বেঁধেছে। মার্কেটে এই তিন সংস্থার পার্টনারশিপে তৈরি সোয়্যাপেবল বা রিমুভেবল ব্যাটারি প্যাক তৈরি হয়ে গেলে ইলেকট্রিক দু’চাকা গাড়ি চার্জিংয়ের বিষয়ে বড়সড় পরিবর্তন হতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: অতিরিক্ত ব্যাটারি প্যাকের নতুন সিম্পল ওয়ান ই-স্কুটার লঞ্চ হল, বুকিং মাত্র ১,৯৪৭ টাকায়, রেঞ্জ ৩০০ কিমি

আরও পড়ুন: ওলার থেকেও কম দামে ই-স্কুটার নিয়ে এল হিরো ইলেকট্রিক, লাইসেন্স ছাড়াই ছুটবে বহুদূর!

আরও পড়ুন: মাত্র ৪০,০০০ টাকার কম দামে দেশের সেরা ৩ ইলেকট্রিক স্কুটার, সোয়্যাপেবল ব্যাটারি, দুর্দান্ত রেঞ্জ ও দুরন্ত গতি!