Top 3 Electric Scooters Under Rs 40,000: মাত্র ৪০,০০০ টাকার কম দামে দেশের সেরা ৩ ইলেকট্রিক স্কুটার, সোয়্যাপেবল ব্যাটারি, দুর্দান্ত রেঞ্জ ও দুরন্ত গতি!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Feb 28, 2022 | 5:43 PM

Low Budget Electric Scooters: মধ্যবিত্তের আয়ত্তের মধ্যে ভারতের সেরা তিনটি ইলেকট্রিক স্কুটার সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন।

Top 3 Electric Scooters Under Rs 40,000: মাত্র ৪০,০০০ টাকার কম দামে দেশের সেরা ৩ ইলেকট্রিক স্কুটার, সোয়্যাপেবল ব্যাটারি, দুর্দান্ত রেঞ্জ ও দুরন্ত গতি!
প্রতীকী ছবি।

সাম্প্রতিক অতীতে দেশের ইলেকট্রিক ভেহিকল (Electric Vehicles) সেগমেন্টে উত্তরোত্তর শ্রীবৃদ্ধি নজরে এসেছে। পেট্রল-ডিজ়েলের মূল্যবৃদ্ধি এবং সর্বোপরি সুস্থ পরিবেশের দিকে নজর রেখে ধীরে ধীরে বিদ্যুচালিত দু’চাক ও চার চাকা গাড়ির প্রতি আগ্রহ প্রকাশ করছেন দেশের মানুষজন। তবে একথা বলতেই হয় যে, চার চাকা ইলেকট্রিক গাড়ির থেকে বাইকের জনপ্রিয়তা দেশে বেশি। আর সেই সুযোগকে কাজে লাগিয়ে স্টার্টআপ থেকে শুরু করে দেশের অটোমেকাররা নিত্যদিন নিত্য নতুন ইলেকট্রিক বাইক বা স্কুটার (Electric Scooters) লঞ্চ করে চলেছেন। এখন পাল্লা দিয়ে দেশের একের পর এক ইলেকট্রিক বাইক বা স্কুটার লঞ্চ হচ্ছে ঠিকই। কিন্তু তার মধ্যে সিকিভাগই রয়েছে, যেগুলি মধ্যবিত্তের আয়ত্তের (Low Budget E-Scooters) মধ্যে। তাই আজ আমরা এমনই কিছু ইলেকট্রিক স্কুটি সম্পর্কে জেনে নেব, যাদের দাম ৪০,০০০ টাকারও কম।

বাউন্স ইনফিনিটি

ইলেকট্রিক ভেহিকল প্রস্তুতকারক স্টার্টআপ সংস্থা বাউন্স খুব সম্প্রতি তার ইনফিনিটি ইলেকট্রিক স্কুটারটি ভারতের বাজারে নিয়ে এসেছে। এই স্কুটার আপনি দুই ভাবে ক্রয় করতে পারেন, ব্যাটারি-সহ এবং ব্যাটারি ছাড়া। বাউন্স ইনফিনিটি স্কুটারটি ব্যাটারি-সহ ক্রয় করতে আপনার খরচ হবে ৬৮,৯৯৯ টাকা। কিন্তু এই স্কুটারই আপনি আবার ব্যাটারি ছাড়া পেয়ে যাবেন মাত্র ৩৬,০০০ টাকায়। বাউন্স ইনফিনিটি ইলেকট্রিক স্কুটারের রেঞ্জ ৮৫ কিলোমিটার অর্থাৎ একবার চার্জেই সেটি ৮৫কিমি দৌড়তে পারবে। প্রসঙ্গত, এটিই দেশের প্রথম ইলেকট্রিক স্কুটার, যাতে সোয়্যাপেবল ব্যাটারি দেওয়া হয়েছে।

ইভোলেট পনি

ইভোলেট পনি নামক ইলেকট্রিক ভেহিকল প্রস্তুতকারক সংস্থাটি দেশের বাজারে মোট দুটি ইলেকট্রিক স্কুটার বিক্রি করে। সেই দুটি মডেল হল, পনি ইজ়েড এবং পনি ক্লাসিক। এই ইলেকট্রিক স্কুটারগুলি সিঙ্গেল চার্জে ৮০ কিলোমিটার থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। খুব অল্প সময়ের মধ্যে চার্জ হতে পারে স্কুটার দুটি। এদের মধ্যে পনি ইজ়েড সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় ৭ থেকে ৮ ঘণ্টা এবং পনি ক্লাসিক চার্জ করতে লাগে মাত্র ৩-৪ ঘণ্টা সময়। দুটি স্কুটারই ২৫০ থেকে ৩৫০ ওয়াট পাওয়ার জেনারেট করার ক্ষমতা রাখে। পনি ইজ়েড ইলেকট্রিক স্কুটারটির দিম ৩৯,৫৪১ টাকা এবং পনি ক্লাসিক ই-স্কুটির দাম মাত্র ৪৯,৫৯২ টাকা। ঘণ্টায় ২৫ কিলোমিটার গতিতে দৌড়তে পারে এই দুই ই-স্কুটার।

অ্যাম্পিয়ার রিও ইলাইট

ভারতে আরও একটি চমৎকার ইলেকট্রিক স্কুটার রয়েছে, যার নাম অ্যাম্পিয়ার রিও লাইট। এই ই-স্কুটারটির গুরুত্বপূর্ণ ফিচার হল তার দুর্ধর্ষ লিথিয়াম-আয়ন ব্যাটারি। তবে ৪০,০০০ টাকার থেকে সামান্য বেশি খরচ করতে হবে এউ অ্যাম্পিয়ার রিও ইলাইট ইলেকট্রিক স্কুটারটি ক্রয় করতে। কারণ অ্যাম্পিয়ার রিও ইলাইটের দুটি ভ্যারিয়েন্ট রয়েছে, যাদের দাম যথাক্রমে ৪৩,০০০ টাকা ও ৫৯,৯৮৭ টাকা। এই ইলেকট্রিক স্কুটারটি সর্বাধিক ২৫ কিলোমিটার প্রতি ঘণ্টা স্পিড দিতে সক্ষম এবং এর রেঞ্জ অর্থাৎ একবার চার্জ দিলে এটি ৫৫ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত ছুটতে পারে। পাশাপাশি এটি ২৫০ ওয়াট পাওয়ারও জেনারেট করতে পারে। অ্যাম্পিয়ার রিও ইলাইট ইলেকট্রিক স্কুটার একবার সম্পূর্ণ রূপে চার্জ হতে সময় নেয় মাত্র ৭ থেকে ৮ ঘণ্টা।

আরও পড়ুন: দেশি ই-বাইক চেখে দেখার সুযোগ! ক্রেতাদের টেস্টিংয়ের সুবিধা দিতেই লঞ্চের আগে প্রকাশ্যে হোপ অক্সো ইলেকট্রিক মোটরসাইকেল

আরও পড়ুন: ২৪ মার্চ ভারতে আসছে ওকিনাওয়া ওখি ৯০ ইলেকট্রিক স্কুটার, বেশ কম দাম, দেখতে অনেকটা বাইকের মতো!

আরও পড়ুন: এবার ভারতে আসছে হন্ডা অ্যাক্টিভা ইলেকট্রিক স্কুটার, কেমন ফিচার্স থাকতে পারে, জেনে নিন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla