Okinawa Okhi 90: ২৪ মার্চ ভারতে আসছে ওকিনাওয়া ওখি ৯০ ইলেকট্রিক স্কুটার, বেশ কম দাম, দেখতে অনেকটা বাইকের মতো!

Okinawa New Electric Scooter: ২৪ মার্চ ভারতে নতুন ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে ওকিনাওয়া। সেই ওখি ৯০ বিদ্যুচ্চালিত স্কুটারের ফিচার্স ও স্পেসিফিকেশনস দেখে নিন।

Okinawa Okhi 90: ২৪ মার্চ ভারতে আসছে ওকিনাওয়া ওখি ৯০ ইলেকট্রিক স্কুটার, বেশ কম দাম, দেখতে অনেকটা বাইকের মতো!
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 26, 2022 | 10:00 PM

ভারতে একটি নতুন ইলেকট্রিক স্কুটার (New Electric Scooter) নিয়ে আসতে চলেছে ওকিনাওয়া (Okinawa)। সংস্থার সেই আসন্ন ইলেকট্রিক স্কুটারের নাম ওখি ৯০ (Okhi 90)। সম্প্রতি ওকিনাওয়ার তরফ থেকে ঘোষণা করা হয়েছে যে, ২৪ মার্চ, ২০২২ লঞ্চ করবে ওখি ৯০ ইলেকট্রিক স্কুটারটি। জানা গিয়েছে, এটি ওকিনাওয়ার একটি হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার হতে চলেছে। ওখি ৯০ বৈদ্যুতিক স্কুটারটির সবথেকে আকর্ষণীয় দিক হল তার ডিজ়াইন। স্কুটারটির লুক এমনই করা হচ্ছে, যা দেখে এটিকে একটি মোটরবাইক মনে হবে। প্রসঙ্গত, এই ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক সংস্থাটির ঝুলিতে হাই-স্পিড, লো-স্পিড মিলিয়ে বিভিন্ন রেঞ্জের বিদ্যুচ্চালিত দু’চাকা গাড়ি রয়েছে।

বিগত কয়েক মাস ধরেই ভারতের বিভিন্ন অঞ্চলে ওকিনাওয়া ওখি ৯০ ইলেকট্রিক স্কুটারের টেস্টিং নজরে এসেছে। আর সেখান থেকেই মনে করা হচ্ছে, এই ওকিনাওয়া ওখি ৯০ ইলেকট্রিক স্কুটারে ওয়াইড ফ্রন্ট কাউল ও তার সঙ্গে এলইডি ইন্ডিকেটরস থাকতে পারে। এছাড়াও দেওয়া হতে পারে একটি এলইডি হেডল্যাম্প ও তার সঙ্গে ইন্টিগ্রেটেড এলইডি ডেটাইম রানিং লাইট। ওকিনাওয়ার এই আসন্ন ইলেকট্রিক স্কুটারে ক্রোম গার্নিশড রিয়ারভিউ মিরর, একটি স্টেপড-আপ পিলিয়ন সিট ও তার সঙ্গে চাঙ্কি গ্র্যাব রেল, অ্যালস হুইলস এবং একটি এলইডি টেললাইট দেওয়া হতে পারে।

ওকিনাওয়া ওখি ৯০ ইলেকট্রিক স্কুটারের অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচার্সের মধ্যে থাকছে একটি এলইডি ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, যা চালকদের একাধিক তথ্য যেমন,স্পিড, রেঞ্জ, ব্যাটারি চার্জ-সহ একাধিক বিষয় দেখে নিতে সাহায্য করবে। এই বৈদ্যুতিক স্কুটারে কানেক্টেড টেকনোলজির দিক থেকে থাকছে ই-সিম, স্মার্টফোনের অ্যাপ্লিকেশনের সাহায্যেও অপারেট করা যাবে স্কুটারটি। টার্ন বাই টার্ন নেভিগেশনের মতো দুর্দান্ত ফিচার্সও থাকছে এই স্কুটারে। পাশাপাশি দেওয়া হচ্ছে, জিও-ফেন্সিং, ই-কল, ডায়াগনস্টিক্স, রাইড বিহেভিয়র অ্যানালিসিস-সহ আরও একাধিক আকর্ষণীয় ফিচার্স।

ওখি ৯০ ইলেকট্রিক স্কুটারের পাওয়ারট্রেন সম্পর্কে এখনও পর্যন্ত ওকিনাওয়া কিছুই জানায়নি। যদিও বিভিন্ন সূত্র মারফত জানা যাচ্ছে যে, এই ইলেকট্রিক স্কুটারে থাকতে পারে লিথিয়াম-আয়ন ব্যাটারি, যা স্কুটারটিকে সর্বোচ্চ ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগ দিতে পারবে। পাশাপাশি জানা গিয়েছে, এই স্কুটারের সর্বাধিক রেঞ্জ ১৫০ কিলোমিটার। অর্থাৎ একবার চার্জেই ১৫০ কিলোমিটার পর্যন্ত দৌড়তে পারবে ওকিনাওয়া ওখি ৯০ ইলেকট্রিক স্কুটারটি।

দেশের বাজারে এই মুহূর্তে উপলব্ধ একাধিক ইলেকট্রিক স্কুটারের সঙ্গে প্রতিযোগিতা দিতে পারবে এই ওখি ৯০ বৈদ্যুতিক স্কুটার। সেই তালিকায় রয়েছে, ওলা এস১, ওলা এস১ প্রো, সিম্পল ওয়ান, বাজাজ চেতক, টিভিএস আইকিউব ইত্যাদি একাধিক চমৎকার ই-স্কুটি। ওকিনাওয়ার তরফ থেকে তাদের এই আসন্ন স্কুটারের দাম সম্পর্কে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি। তবে ভারতের বাজারে জাঁকিয়ে বসার জন্য এই ইলেকট্রিক স্কুটারের দাম তার প্রতিযোগীদের তুলনায় কিছুটা কমই করা হবে।

আরও পড়ুন: এবার ভারতের আসছে হন্ডা অ্যাক্টিভা ইলেকট্রিক স্কুটার, কেমন ফিচার্স থাকতে পারে, জেনে নিন

আরও পড়ুন: এবার ভারতে আসছে ভেসপার ইলেকট্রিক স্কুটার, দাম ও ফিচার্স কেমন হতে পারে, জেনে নিন

আরও পড়ুন: হিরো স্প্লেন্ডারের ইলেকট্রিক কনভার্সন কিট এল বাজারে, একবার চার্জে ১৫১ কিলোমিটার রেঞ্জ