Hop OXO Electric Motorcycle: দেশি ই-বাইক চেখে দেখার সুযোগ! ক্রেতাদের টেস্টিংয়ের সুবিধা দিতেই লঞ্চের আগে প্রকাশ্যে হোপ অক্সো ইলেকট্রিক মোটরসাইকেল

Indian EV: দেশে একটি নতুন ইলেকট্রিক বাইক আসছে যার নাম হোপ অক্সো ইলেকট্রিক মোটরসাইকেল। এই ই-বাইকের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিমি এবং রেঞ্জ ১৫০ কিমি।

Hop OXO Electric Motorcycle: দেশি ই-বাইক চেখে দেখার সুযোগ! ক্রেতাদের টেস্টিংয়ের সুবিধা দিতেই লঞ্চের আগে প্রকাশ্যে হোপ অক্সো ইলেকট্রিক মোটরসাইকেল
হোপ অক্সো ইলেকট্রিক বাইক।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2022 | 5:07 PM

দেশে আরও একটি নতুন ইলেকট্রিক বাইক লঞ্চের তোড়জোড় শুরু হয়ে গেল। ভারতে একটি নতুন ইলেকট্রিক বাইক নিয়ে আসছে হোপ ইলেকট্রিক মোবিলিটি (Hop Electric Mobility)। সংস্থার সেই আসন্ন বিদ্যুচ্চালিত বাইকের নাম হোপ অক্সো ইলেকট্রিক মোটরসাইকেল (Hop OXO Electric Motorcycle)। এই ই-বাইকের সর্বোচ্চ স্পিড প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটা। একটি লিথিয়াম-আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে এই ইলেকট্রিক বাইকে, যার দ্বারা দুর্ধর্ষ রেঞ্জ উপভোগ করতে পারবেন চালকরা। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এক বার চার্জে ১৫০ কিলোমিটার পর্যন্ত দৌড়তে পারবে এই হোপ অক্সো ইলেকট্রিক বাইকটি। হোপ ইলেকট্রিকের তরফ থেকে জানানো হয়েছে যে, ওক্সোনিকপিক (#OXONEAKPEEK) নামক একটি হ্যাশট্যাগ ক্যাম্পেনের মাধ্যমে দেশের বেশ কিছু বাছাই করা ডিলার পার্টনারদের কাছে সংস্থাটি আসন্ন এই ইলেকট্রিক বাইকের টেস্টিং করে দেখেছে।

এই টেস্টিং প্রোগ্রাম আরও বাড়ানোর পরিকল্পনা গ্রহণ করেছে হোপ ইলেকট্রিক। ক্রেতারাও যাতে নিকটবর্তী ডিলারের কাছে গিয়ে এই ইলেকট্রিক বাইকটি টেস্টিং করতে পারেন, সেই প্রক্রিয়াও ইতিমধ্যে চালু করে দিয়েছে সংস্থাটি। সে বিষয়ে হোপ ইলেকট্রিকের তরফ থেকে বলা হচ্ছে, ফাইনাল বাইকটি বাজারে আসার আগে গ্রাহকরা যাতে একবার টেস্ট করে সেটি দেখতে পারেন এবং কোনও ভুলচুক হয়ে থাকলে তা যাতে সংস্থাটি সংশোধন করে নিতে পারে এবং ক্রেতাদেরও চাহিদা আর কী কী থাকতে পারে, তারও সাজেশন জেনে নিতে এই টেস্টিং প্রক্রিয়া শুরু করা হয়েছে।

হোপ ইলেকট্রিক মোবিলিটির সিইও ও সহ-প্রতিষ্ঠাতা কেতন মেহতা বলছেন, “স্টুডিও এবং ল্যাব থেকে ইঞ্জিনিয়ার এবং ডিজ়াইনাররা প্রডাক্টগুলি তৈরি করলেও ডিলার এবং সর্বোপরি গ্রাহকরা কী চাইছেন, তাও জেনে নেওয়া দরকার। একটা বিষয় ঘোষণা করতে পেরে আমরা খুবই খুশি যে, হোপ ইলেকট্রিক মোবিলিটি ভারতের প্রথম ইলেকট্রিক ভেহিকল প্রস্তুতকারক সংস্থা যারা কনজ়িউমার ট্রায়ালের বন্দোবস্ত করেছে। আমরা এই অক্সোনিকপিক প্রোগ্রামের মধ্যে দিয়ে সরাসরি কনজ়িউমার এবং ডিলারদের মতামত জানতে পারছি। সারা ভারতজুড়ে আমরা ৩০,০০০ কিলোমিটার অন-রোড ইন্টারনাল টেস্টিংয়ের ব্যবস্থা করতে পেরেছি। আর এই সব মূল্যবাণ ফিডব্যাকই ব্যাপক ভাবে কাজে লাগবে এবং ফাইনাল প্রডাক্ট যখন বাজারে আসবে তখন তা আধুনিক কনজ়িউমারের চাহিদাও সম্পূর্ণ ভাবে মেটাতে পারবে।”

এই ইলেকট্রিক ভেহিকল প্রস্তুতকারক সংস্থার তরফ থেকে বলা হয়েছে, দেশের মোট ২০টি শহরে ৩০,০০০ টেস্টিং কিলোমিটার বেছে নেওয়া হয়েছে। সেই তালিকায় রয়েছে, দিল্লি, জয়পুর, যোধপুর, পাটনা, কলকাতা, হায়দরাবাদ, লুধিয়ানা এবং আরও বেশ কিছু শহর। প্রসঙ্গত, আগামী ৩ বছরের মধ্যে হোপ ইলেকট্রিক ভারতের বাজারে বিদ্যচ্চালিত স্কুটার ও বাইক মিলিয়ে মোট ১০টি মডেল লঞ্চের লক্ষ্যমাত্রা স্থির করেছে।

হোপ ইলেকট্রিকের তরফে পিঙ্ক সিটি জয়পুরে ইতিমধ্যেই একটি ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি খোলা হয়েছে, যেখানে প্রতি বছর ১.৮০ লাখ ইউনিট করে ইলেকট্রিক ভেহিকল প্রস্তুত করা হবে। সংস্থার সেই ম্যানুফ্যাকচারিং ইউনিটের নাম হোপ মেগাপ্লেক্স, যেখানে ইতিমধ্যেই হোপ লিও, হোপ লাইফের মতো ইলেকট্রিক স্কুটারগুলি তৈরি হচ্ছে। সংস্থাক তরফ থেকে জানানো হয়েছে, হোপ অক্সো ইলেকট্রিক বাইকটি এখানেই তৈরি হবে। প্রতিদিন এই কারখানায় মোট ১০০টি করে ইলেকট্রিক স্কুটার তৈরি হচ্ছে।

আরও পড়ুন: ২৪ মার্চ ভারতে আসছে ওকিনাওয়া ওখি ৯০ ইলেকট্রিক স্কুটার, বেশ কম দাম, দেখতে অনেকটা বাইকের মতো!

আরও পড়ুন: এবার ভারতের আসছে হন্ডা অ্যাক্টিভা ইলেকট্রিক স্কুটার, কেমন ফিচার্স থাকতে পারে, জেনে নিন

আরও পড়ুন: স্প্লেন্ডারের ইলেকট্রিক কনভার্সন কিট এল বাজারে, একবার চার্জে ১৫১ কিলোমিটার রেঞ্জ