ভারতে লঞ্চ হয়েছে ইয়ামাহার দু’টি নতুন ‘হাইব্রিড’ স্কুটার, দেখে নিন বিভিন্ন ফিচার

ইয়ামাহার নতুন দুটো স্কুটারে রয়েছে একটি স্মার্ট মোটর জেনারেটর (SMG) সিস্টেম। এর সঙ্গে যুক্ত রয়েছে একটি হাইব্রিড সিস্টেম।

ভারতে লঞ্চ হয়েছে ইয়ামাহার দু'টি নতুন 'হাইব্রিড' স্কুটার, দেখে নিন বিভিন্ন ফিচার
ইয়ামাহার নতুন হাইব্রিড স্কুটার লঞ্চ হয়েছে ভারতে।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2021 | 7:06 PM

ইয়ামাহা মোটর ইন্ডিয়া সদ্যই ভারতে লঞ্চ করেছে তাদের নতুন স্কুটার RayZR 125 Fi Hybrid এবং Street Rally 125 Fi Hybrid। এই স্কুটারের দাম শুরু হচ্ছে ৭৬,৮৩০ টাকা (এক্স শোরুম, দিল্লি)। ইয়ামাহার নতুন দুটো স্কুটারেই রয়েছে একই এয়ার কুলড, ফুয়েল ইঞ্জেক্টেড (Fi) ১২৫ সিসির ব্লু কোর ইঞ্জিন। এই ইঞ্জিন ৮.২ পিএস সর্বোচ্চ শক্তি এবং ১০.৩ Nm উৎপন্ন করতে সক্ষম।

ইয়ামাহার নতুন দুটো স্কুটারে রয়েছে একটি স্মার্ট মোটর জেনারেটর (SMG) সিস্টেম। এর সঙ্গে যুক্ত রয়েছে একটি হাইব্রিড সিস্টেম। এটি আসলে অতিরিক্ত ফাংশন। ইয়ামাহা সংস্থা জানিয়েছে, তাদের স্কুটারের স্মার্ট মোটর জেনারেটর (SMG) সিস্টেম তখনই power assist করে, যখন থেমে থাকা অবস্থা থেকে এই ই-স্কুটারগুলো চালু হয়। তবে মাত্র তিন সেকেন্ডের মধ্যেই এই পাওয়ার অ্যাসিস্ট ফাংশান ক্যানসেল হয়ে যায়। এর পাশাপাশি পাওয়া অ্যাসিস্ট হাইব্রিড সিস্টেম ফাংশান প্রসঙ্গে মিটার কনসোলে একটি অ্যালার্ট ইন্ডিকেশনও থাকে।

ইয়ামাহা RayZR 125 Fi Hybrid এবং Street Rally 125 Fi Hybrid স্কুটারে রয়েছে একটি Quiet Engine Start System ফিচার। অর্থাৎ স্কুটারের ইঞ্জিন চালু হলেও কোনও শব্দ হবে না। এর সঙ্গে রয়েছে অটোম্যাটিক স্টপ এবং স্টার্ট সিস্টেম, এলইডি লাইটিং, Unified Brake System (UBS), সাইড স্ট্যান্ড ইঞ্জিন কাট অফ সুইচ। এছাড়াও ইয়ামাহা মোটরসাইকেল কানেক্ট এক্স অ্যাপ এবং ব্লুটুথ কানেক্টিভিটি ফিচারও রয়েছে ইয়ামাহার এই দুই স্কুটারে। আগের তুলনায় স্কুটারের ওজন বাড়েনি। ইয়ামাহার এই দুটো স্কুটারের ওজন ৯৯ কেজি (kerb)।

ইয়ামাহা সংস্থার ‘The Call of the Blue’ ক্যাম্পেনের আওতায় ছিল নতুন এই দুই স্কুটারের লঞ্চ। ইয়ামাহার এই দুটো স্কুটার লঞ্চের ইভেন্টে ইয়ামাহা মোটর ইন্ডিয়া গ্রুপ অফ কোম্পানির চেয়ারম্যান Motofumi Shitara জানিয়েছেন, RayZR 125 FI এবং Street Rally 125 FI এই দুই স্কুটারের হাইব্রিড ভার্সান লঞ্চের মাধ্যমে আগামী দিনে ভারতে আরও বেশি সংখ্যক হাইব্রিড স্কুটার লঞ্চে সম্ভাবনা বেড়েছে। এর আগে Fascino 125 Fi Hybrid মডেল লঞ্চ করেছিল ইয়ামাহা সংস্থা। ব্যাপক জনপ্রিয় হয়েছিল এই স্কুটার। ইয়ামাহা সংস্থা আশাবাদী যে আগামী দিনে ভারতের বাজারে হাইব্রিড স্কুটারের জনপ্রিয়তা আরও বাড়বে।

আরও পড়ুন- Ola Electric Scooter: এবার সরাসরি কেনা যাবে ওলার ই-স্কুটার, দেখুন পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয়