Amazon Luna থেকে তুলে নেওয়া হচ্ছে 50 ক্লাসিক গেম, Google Stadia-র মতোই বিলুপ্তির পথে?

Amazon-এর গেম স্ট্রিমিং পরিষেবা Luna-র ক্লাউড প্ল্যাটফর্ম থেকে একাধিক গেম তুলে নেওয়া হচ্ছে। Google Stadia বন্ধ হওয়ার কারণেই গেমাররা Luna-র ভবিতব্য নিয়েও যথেষ্ট উদ্বিগ্ন। কোন কোন গেম সরিয়ে নেওয়া হচ্ছে, জেনে নিন।

Amazon Luna থেকে তুলে নেওয়া হচ্ছে 50 ক্লাসিক গেম, Google Stadia-র মতোই বিলুপ্তির পথে?
গেম হারাচ্ছে অ্যামাজ়নের লুনা।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 2:23 AM

Amazon Game Streaming: একাধিক গেম হারাতে চলেছে Amazon-এর গেম স্ট্রিমিং পরিষেবা Luna। 9to 5Google-এর একটি রিপোর্ট অনুযায়ী, চলতি মাসেই স্ট্রিমিং প্ল্যাটফর্মটি থেকে প্রায় 50টিরও বেশি গেম তুলে নেওয়া হচ্ছে। সেই তালিকায় রয়েছে ‘নো মোর হিরোস’, ‘পং’ এবং ‘মিসাইল কমান্ড’-এর মতো ক্লাসিক গেমগুলি। আর সেই কারণেই Luna+ তার সাবস্ক্রাইবারদের জন্য যে সুবিস্তৃত গেমিং লাইব্রেরি অফার করে। তাই, এবার আগের থেকে অনেকটাই কমে যাবে। যে গেমগুলি এবার থেকে আর ক্লাউড-বেসড স্ট্রিমিং প্ল্যাটফর্মে দেখা যাবে না, সেগুলির জন্য স্ক্রিনের উপরে একটি ব্যানার দেখানো হচ্ছে এবং সেখানেই উল্লেখ করা হচ্ছে, কোন সময় থেকে গেমগুলি আর উপলব্ধ হবে না।

Amazon কী বলছে?

গত মাসেই বন্ধ হয়েছে আর এক টেক জায়ান্টের ক্লাউড গেমিং পরিষেবা। সেই Google Stadia বন্ধ হওয়ার কারণেই গেমাররা Luna-র ভবিতব্য নিয়েও যথেষ্ট উদ্বিগ্ন। যদিও, Amazon Luna টিমের তরফে এর আগে 9to 5Google-এর কাছে দাবি করেছিল, লাইব্রেরি থেকে কিছু গেম সরিয়ে দেওয়ার ব্যাপারটি খুব স্বাভাবিক। তার কারণ হিসেবে ওই টিম ব্যাখ্যা করেছিল, গেমারদের জন্য গেম বাছাইয়ের কাজটি ‘যতটা সম্ভব ফ্রেশ রাখা’-ই তাদের একমাত্র উদ্দেশ্য।

“Amazon Luna-র ক্ষেত্রে আমাদের লক্ষ্য সবসময় গেমারদের একটা রিফ্রেশিং ক্যাটেলগ অফার করা। এর ফলে আমাদের গ্রাহকরা উচ্চ-মানের, সেরার সেরা গেমগুলির বিস্তৃত রেঞ্জ উপভোগ করতে পারেন। এই বিষয়টা মাথায় রেখে, আমরা সবসময়ই আমাদের গেমিংয়ের অফারগুলি রিফ্রেশ করতে থাকব।”

Amazon Luna-য় আর যে সব গেম খেলা যাবে না

ধাপে ধাপে গেমগুলিকে সরাতে চলেছে Amazon Luna। 9 ফেব্রুয়ারি থেকে শুরু করে 28 ফেব্রুয়ারি পর্যন্ত সময়কালের মধ্যেই এই গেমগুলিকে Luna থেকে সরানো হবে বলেই জানিয়েছে অ্যামাজ়ন। 9 ফেব্রুয়ারি যে গেমগুলিকে সরিয়ে দেওয়া হবে সেগুলি হল, ব্রিজ কনস্ট্রাক্টার পোর্টাল, বিল্ডিংস হ্যাভ ফিলিংস টু!, রেস দ্য সান, স্পার্ক লাইট, স্পিরিট অফ দ্য নর্থ, সুপার কিকার্স লিগ আল্টিমেট, দ্য মিডিয়াম এবং আর্বান ট্রায়াল প্লেগ্রাউন্ড।

11 ফেব্রুয়ারি থেকে যে গেমগুলিকে সরানো হবে সেই তালিকায় রয়েছে, নো মোর হিরোজ় অ্যান্ড ইয়োনো, সেলেস্টিয়াল এলিফ্যান্টস। অন্য দিকে জোগারনাটসের মতো জনপ্রিয় গেম 27 ফেব্রুয়ারি থেকে খেলতে পারবেন না গেমাররা। আবার ফ্ল্যাশব্যাক, ফোরস্যাকেন এবং দ্য লাস্ট ব্লেড টু তুলে নেওয়া হবে 28 ফেব্রুয়ারি।