BGMI Lite: সস্তার ফোনে সমস্যার সৃষ্টি করছে ব্যাটলগ্রাউন্ডস, সমাধানে আসছে গেমের ‘লাইট’ ভার্সন

BGMI Latest News: ব্যাটলগ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া গেমের লাইট ভার্সন কেন দরকার? পোল ক্রিয়েট করে গেমারদের কাছে জানতে চাইল ক্রাফ্টন।

BGMI Lite: সস্তার ফোনে সমস্যার সৃষ্টি করছে ব্যাটলগ্রাউন্ডস, সমাধানে আসছে গেমের 'লাইট' ভার্সন
বিজিএমআই লাইট কেন দরকার, গেমারদের কাছে জানতে চাইল ক্রাফ্টন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 1:29 PM

এবার ‘লাইট’ ভার্সন লঞ্চ করার তোড়জোড় শুরু করে দিল ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া। এই গেমের টার্গেট অডিয়েন্স মূলত লোয়ার-এন্ড স্মার্টফোন ব্যবহারকারীরা। যদিও কোম্পানির তরফ থেকে এই Battlegrounds Mobile India Lite ভার্সনের অফিসিয়াল লঞ্চ ডেট সম্পর্কে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি। তবে গেমের ডেভেলপাররা অফিসিয়াল ডিসকোর্ড চ্যানেলে সম্প্রতি একটি পোল ক্রিয়েট করেছিলেন। আর সেই পোলেই গেমারদের কাছে জানতে চাওয়া হয়েছিল, কেন তাঁরা ব্যাটেলগ্রাউন্ড-এর ‘লাইট’ ভার্সন চাইছেন?

সংবাদমাধ্যম গ্যাজেটস৩৬০-এর একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ১৬ নভেম্বর এই পোল পোস্ট করা হয়েছিল। সেখানে গেমারদের জন্য মোট চারটি অপশন রাখা হয়েছিল, BGMI-এর লাইট ভার্সন কেন তাঁদের জন্য জরুরি? সেই চারটির মধ্যে একটি চিল, ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটি কম দামের ডিভাইসে খেলার প্রয়োজনীয়তা। বিরাট সংখ্যক ইউজার এই অপশনটিই বেছে নিয়েছেন। আর সেখান থেকেই মনে করা হচ্ছে, ব্যাটলগ্রাউন্ড গেমের ‘লাইট’ অ্যাপ লো-এন্ড ডিভাইস ব্যবহারকারী গেমারদের জন্যই নিয়ে আসা হচ্ছে।

কোনও কোনও প্লেয়ার আবার দ্বিতীয় অপশনটি বেছে নিয়েছেন। সেই অপশনে ছিল, ব্যাটলগ্রাউন্ড গেমের লাইট ভার্সনে আরও ভাল ফ্রেম রেট এবং পারফরম্যান্সের দিকটা। বস্তুত, সেই দিকেও নজর রয়েছে অনেক গেমারের। মনে রাখতে হবে, ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটি ইদানিং কালের প্রায় সমস্ত স্মার্টফোনেই খেলা যায়। তবে হাই-এন্ড ডিভাইসে তার গ্রাফিকাল সেটিংস-সহ উচ্চতর ফ্রেমরেট ইত্যাদি বিষয়গুলি খুবই ভাল ভাবে ফুটে ওঠে। কিন্তু হাই-এন্ড স্মার্টফোন কতজনই বা ব্যবহার করেন! সংখ্যাটা হয়তো হাতে গোনা কয়েক জনের মধ্যেই সীমাবদ্ধ।

তৃতীয় অপশনটি ছিল, যে সব প্লেয়ার পাবজি মোবাইল লাইট-এর আনলকড ডেটা/পারচেজ়ড ডেটা ট্রান্সফার করতে চান কি না। প্রসঙ্গত, এই পাবজি মোবাইল লাইট গেমটি ২০২০ সালে পাবজি মোবাইল-এর সঙ্গেই ব্যান করা হয়েছিল। আর শেষ অর্থাৎ সর্বশেষ অপশনটি ছিল, ‘লাইট ভার্সনের ম্যাপ এবং স্কিনগুলি খুবই পছন্দের’। তৃতীয় অপশনে কিছু গেমার আগ্রহ প্রকাশ করলেও চতুর্থ অপশনে সে ভাবে সাড়া মেলেনি।

এখন প্রশ্ন হচ্ছে, এই পোলের ফলাফল শেষ পর্যন্ত কী দাঁড়াল? সেই উত্তর এখনও পর্যন্ত জানা যায়নি। খুব শিগগিরই কোম্পানির তরফ থেকে পোলের রেজাল্ট প্রকাশ করা হবে বলে জানা গিয়েছে। তবে পোল থেকে একটি পরিষ্কার ইঙ্গিত মিলেছে যে, ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া লাইট বা BGMI Lite পাইপলাইনেই রয়েছে। অর্থাৎ লঞ্চ কেবলই সময়ের অপেক্ষা।

পাবজি মোবাইল লাইট-এর অনেক ফিচার ফিরবে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া লাইট-এর মাধ্যমে –

২০১৯ সালের জুলাই মাসে ভারত-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে লঞ্চ করেছিল পাবজি মোবাইল লাইট। অনেক ইউজারকে ব্যাটল রয়্যাল শুটিং টাইটেল জিতে নেওয়ার সুযোগ দেয় এই লাইট ভার্সনের গেম। আসলে পাবজি মোবাইল সেই সময় একাধিক ফোনে সমস্যার সৃষ্টি করছিল। বিশেষ করে লো-এন্ড স্মার্টফোনগুলিতে এই গেমটি খেলা এক প্রকার দুষ্কর হয়ে উঠেছিল। সেই সব ডিভাইসে কখনও গেমটি সাপোর্ট করত না, কখনও আবার সস্তার ফোনগুলিকে ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত করছিল পাবজি মোবাইল। তাই তার একটি ‘লাইট’ ভার্সন লঞ্চ করার প্রয়োজনীয়তা ব্যাপক ভাবে উদ্ভুত হয়েছিল।

পাবজি মোবাইল লাইট-এ রয়েছে নতুন ম্যাপ, তুলনামূলক ভাবে ছোট গেমপ্লে মোডস এবং স্বতন্ত্র একটি রিওয়ার্ড সিস্টেম। খুব অল্প সময়ের মধ্যেই জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে গিয়েছিল পাবজি মোবাইল লাইট।

আরও পড়ুন: ব্যাটলগ্রাউন্ডে এবার রায়ট গেমস-এর আরকেন থিমড চরিত্র, ইন-গেম কন্টেন্ট, নভেম্বরেই আপডেট পাবেন গেমাররা

আরও পড়ুন: ২৫ লক্ষের বেশি অ্যাকাউন্ট ব্যান করল ক্রাফটন, হ্যাকারদের আটকাতে নতুন ব্যবস্থা বিজিএমআইতে…

আরও পড়ুন: গেম চলতে চলতে ক্র্যাশ করছে, এমনকি বন্ধ হয়ে যাচ্ছে কনসোলও, ব্যাটলফিল্ড ২০৪২ নিয়ে একাধিক সমস্যায় গেমাররা…