BGMI Relaunch: অবশেষে কেন্দ্রের গ্রিন সিগন্যাল, শর্তসাপেক্ষে ভারতে ফিরছে Battlegrounds Mobile India

BGMI গেমটিকে সরকার গ্রিন সিগন্যাল দিয়েছে, যা ইঙ্গিত দিচ্ছে যে গেমটি ভারতে শীঘ্রই কামব্যাক করবে। তবে তার জন্য Battlegrounds Mobile India গেমে কিছু পরিবর্তনও করতে হবে। কী সেই পরিবর্তন?

BGMI Relaunch: অবশেষে কেন্দ্রের গ্রিন সিগন্যাল, শর্তসাপেক্ষে ভারতে ফিরছে Battlegrounds Mobile India
BGMI ফিরছে খুব শিগরিই।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 2:30 AM

Battlegrounds Mobile India (BGMI) গেমটি ভারতে রিলঞ্চ করতে পারে। সংবাদমাধ্যম News 18-এর কাছে বিষয়টির সঙ্গে অবগত শীর্ষ কর্মকর্তারা দাবি করেছেন, গেমের উপর থেকে ব্যান তুলে নিতে চলেছে সরকার। সম্প্রতি একটি বৈঠকে BGMI-এ কিছু পরিবর্তন করে সরকারকে গেমটির উপর থেকে ব্যান তুলে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। প্রাথমিক ভাবে তিন মাসের জন্য গেমটিকে প্লে স্টোর এবং অ্যাপ স্টোরে আনব্যান করা হবে বলে সূত্র মারফত খবর মিলেছে। ওই সূত্রের তরফে আরও দাবি করা হয়েছে যে, গেমের ডেভেলপার সংস্থা Krafton প্রয়োজনীয় নিয়ম মানতে এবং সরকারের সমস্ত নিয়মও মেনে চলতে সম্মত হয়েছে।

News 18-এর রিপোর্টে পরিষ্কার ভাবে উল্লেখ করা হয়েছে যে, BGMI গেমটিকে সরকার গ্রিন সিগন্যাল দিয়েছে, যা ইঙ্গিত দিচ্ছে যে গেমটি ভারতে শীঘ্রই কামব্যাক করবে। তবে তার জন্য Battlegrounds Mobile India গেমে কিছু পরিবর্তনও করতে হবে। কী সেই পরিবর্তন? সূত্র মারফত জানা গিয়েছে, গেমটিতে সবথেকে উল্লেখযোগ্য যে পরিবর্তনটির কথা বলা হয়েছে, তা হল তার সময়সীমা। গেমটি যখন রিলঞ্চ করবে, তখন আর কেউ 24 ঘণ্টা BGMI খেলতে পারবেন না। কারণ, এবার গেমের একটা সময়সীমা বেঁধে দেওয়া হবে।

সূত্রের খবর, BGMI গেমে কোনও রক্ত থাকবে না বলে সরকারের কাছে জানিয়েছে গেমের ডেভেলপার সংস্থা। রক্তের রং পরিবর্তন করা হবে বলে সরকারের কাছে নিশ্চিত বার্তা গিয়েছে ক্রাফটন। এর আগেও একবার BGMI গেমে রক্তের রং লাল থেকে নীল বা সবুজ করার কথা উঠেছিল। কিন্তু শেষ পর্যন্ত তা আর হয়নি।

কেবল এই দুটিই নয়। আরও বেশি কিছু পরিবর্তনের কথা ভারত সরকারের তরফে বলা হয়েছে BGMI গেম ডেভেলপার কর্তৃপক্ষকে। প্রথমত, বেশি করে মানুষ যাতে এই গেমে আসক্ত হয়ে না পরে এবং দ্বিতীয়ত, গেমের আসক্তিকে কেন্দ্র করে যাতে আত্মহত্যার মতো কাণ্ডগুলি না ঘটে, এই দিকগুলি মাথায় রেখেই BGMI গেমের পরিবর্তনগুলির কথা ডেভেলপার ক্রাফটনের কাছে বলা হয়েছে সরকারের তরফে। এছাড়া এই গেমের কামব্যাক বা রিলঞ্চ সম্পর্কে বিস্তারিত তথ্য এখনও পর্যন্ত জানা যায়নি।

2022 সালের জুলাই মাসে ভারতে BGMI ব্যান করা হয়েছিল। রাতারাতি গেমটি ভারতের গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছিল। গোপনে চিনের সার্ভারে তথ্য প্রেরণের অভিযোগে ভারতের তথ্যপ্রযুক্তি আইন 2000-এর 69A ধারায় গেমটিকে ব্যান করা হয়। এই একই আইনে দুই বছর আগে PUBG Mobile এবং TikTok-কে ভারতে ব্যান করা হয়েছিল।