High Performance Gaming in Budget Smartphones: সস্তার স্মার্টফোনেও খেলা যাবে হাই-এন্ড অ্যান্ড্রয়েড গেম, এই টিপসগুলো মেনে চললেই হবে…

স্মার্টফোনে স্মুথ গেম খেলার জন্য কিছু টিপস এখানে দেওয়া হল। এই টিপসগুলি মেনে চললে গেম তো ভাল চলবেই, উপরন্তু আপনার ফোনের মেয়াদও বেশ কিছুটা বেড়ে যাবে। এমনকি আপনার ব্যাটারির জীবনও স্বচ্ছন্দে বেশ কিছু মাস পর্যন্ত উন্নত পর্যায়ে থাকবে। জেনে নিন এই টিপসগুলি...

High Performance Gaming in Budget Smartphones: সস্তার স্মার্টফোনেও খেলা যাবে হাই-এন্ড অ্যান্ড্রয়েড গেম, এই টিপসগুলো মেনে চললেই হবে...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 8:52 AM

গেম খেলার ইচ্ছে আছে কিন্তু ফোন কেনার বাজেট নেই। আজকের দিনে এই সমস্যা নতুন কিছু নয়। যদিও, ইউজারদের সুবিধার্থে এখন অনেক সস্তায় অনেক ভাল ভাল স্মার্টফোন পাওয়া যায়। অধিকাংশ ক্ষেত্রেই স্মার্টফোনগুলিকে গেম খেলার মতো করেই তৈরি করা হয়। আজকের দিনে র‍্যামের পাশাপাশি ৯০ হার্জের ডিসপ্লে থেকে শুরু করে ভাল মানের ব্যাটারি এই সব কিছুই খুব কম দামের মধ্যেই পাওয়া যায়। কিন্তু তাও অনেক ক্ষেত্রেই ইউজারদের তরফ থেকে শোনা যায় যে তাঁরা গেম খেলতে পারছেন না। এর কারণ হিসেবে স্মার্টফোনই শুধু দায়ী তা কিন্তু নয়, ইউজারদেরও স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে বেশ কিছুটা যত্নশীল হতে হবে।

ব্যাকগ্রাউন্ডের অ্যাপগুলি বন্ধ করুন: ব্যাকগ্রাউন্ডে একাধিক অ্যাপ খুলে রাখলে তা আপনার ফোনের র‍্যামের ওপর বিশাল চাপ সৃষ্টি করে, যা গেমিং পারফরম্যান্সকে প্রভাবিত করে। তাই গেম খেলার সময় ব্যাকগ্রাউন্ডে অন্য কোনো অ্যাপ খোলা রাখবেন না।

পাওয়ার সেভিং মোড অফ করুন: যখন স্মার্টফোনটিতে পাওয়ার সেভিং মোড চালু থাকে, তখন ব্যাটারির জীবন বাঁচাতে এটি ব্রাইটনেস, ক্লক স্পিড ইত্যাদি কমিয়ে দেয়। এটি আপনার গেম খেলার ওপরও ব্যাপক প্রভাব ফেলে। তাই ভুলেও গেম খেলার সময় পাওয়ার সেভিং মোড অন রাখবেন না।

how to run heavy games on budget android phones

হাই পারফরমেন্স মোড সক্রিয় করুন: এখনকার অনেক অ্যান্ড্রয়েড স্মার্টফোনেই হাই পারফরম্যান্স মোড বা গেমিং মোড পাওয়া যায়। ইউজাররা যাতে অনায়াসে গেম খেলতে পারেন সেকথা ভেবেই এই মোডটিকে প্রি-কনফিগার করা হয়। তাই আপনার স্মার্টফোনে যদি এই মোড থাকে, তাহলে গেম খেলার সময় অবশ্যই এটিকে অ্যাক্টিভ করুন।

গেম বুস্টার অ্যাপ ব্যবহার করুন: গেম বুস্টার অ্যাপগুলি গেমিংয়ের জন্য স্মার্টফোনের কর্মক্ষমতাকে কাস্টমাইজ করে। ইউজারদের সর্বোত্তম গেমিং এক্সপেরিয়েন্স প্রদান করার লক্ষ্যে এই অ্যাপগুলি গেম চলাকালীন সেটিতে বাধা সৃষ্টিকারী ফোনের অন্যান্য যাবতীয় ক্রিয়াকলাপ স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করে দেয়।

ভাল মানের ওয়াই-ফাই কানেকশন: স্মুথ গেমিং এক্সপেরিয়েন্স তখনই পাওয়া যাবে যদি গেম খেলার সময় তা হঠাৎ করেই আটকে না যায়। এর জন্য মূলত দায়ী থাকে ইন্টারনেট কানেকশন। তাই ল্যাগ-ফ্রি গেমিং এক্সপেরিয়েন্স অর্জন করতে হলে অবশ্যই গেম খেলার সময় স্মার্টফোনটিকে কোনও ভাল ওয়াই-ফাই-এর সঙ্গে কানেক্ট করুন।

গেম সেটিংস অ্যাডজাস্ট করুন: ইউজারদের সব সময় তাঁদের স্মার্টফোন অনুযায়ী গেমের গ্রাফিক্স সেটিংস অ্যাডজাস্ট করা উচিত। এটি ইউজারদের আরও ভাল ফ্রেম রেট এবং স্মুথ গেমিং এক্সপেরিয়েন্স উপভোগ করতে সাহায্য করে।

ক্যাশে ক্লিয়ার করুন: সারাদিন ধরে একগাদা অ্যান্ড্রয়েড অ্যাপ রান করানোর ফলে আপনার স্মার্টফোনে প্রচুর পরিমাণে ক্যাশে ডেটা জমা হতে থাকে, যা আপনার ফোনের স্টোরেজ দখল করার পাশাপাশি স্মার্টফোনটিকে স্লো করে দেয়। এর সরাসরি প্রভাব গিয়ে পড়ে গেম খেলার ওপর। তাই স্মুথলি গেম খেলার জন্য অবশ্যই রোজ ফোনের ক্যাশে ডেটা ক্লিয়ার করুন।

আরও পড়ুন: BGMI Latest Update: ব্যাটলগ্রাউন্ডে এবার রায়ট গেমস-এর আরকেন থিমড চরিত্র, ইন-গেম কন্টেন্ট, নভেম্বরেই আপডেট পাবেন গেমাররা

আরও পড়ুন: BGMI Lite: সস্তার ফোনে সমস্যার সৃষ্টি করছে ব্যাটলগ্রাউন্ডস, সমাধানে আসছে গেমের ‘লাইট’ ভার্সন