Konami E Football 2022: কোনামির নতুন ভার্চুয়াল ফুটবল গেম ঘিরে শুরু সমালোচনা, ইন্টারনেট জুড়ে খোরাকের জোয়ার…

কোনামি তাৎক্ষণিকভাবে এই সমালোচনার বিষয়ে কোনওরকমের মন্তব্য করেনি। 'সাইবারপাঙ্ক ২০৭৭'-এর ভয়ঙ্কর লঞ্চের পরও এমনটাই হয়েছিল। ডেভলপারের তরফ থেকে কিছু জানানো হয়নি।

Konami E Football 2022: কোনামির নতুন ভার্চুয়াল ফুটবল গেম ঘিরে শুরু সমালোচনা, ইন্টারনেট জুড়ে খোরাকের জোয়ার...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 1:40 PM

কোনামির “ই ফুটবল ২০২২” ভার্চুয়াল ফুটবল গেমে একটা নতুন দিক খুলে দেবে বলেই মনে করা হচ্ছিল। কিন্তু, গেমটি সেই লক্ষ্যকে খুব বাজে ভাবেই মিস করেছে বলেই শোনা যাচ্ছে। প্লেয়াররা এর গ্রাফিক্স এবং গেমপ্লে দেখে রীতিমতো খোরাক করা শুরু করে দিয়েছে।

জাপানি ফার্মের ফ্রি-টু-প্লে গেমগুলির মধ্যে এই ফ্র্যাঞ্চাইজির সর্বাধিক বিক্রিত গেমটি হল, ইফুটবল। যা এর আগে প্রো এভলিউশন সকার বা পেস নামে পরিচিত ছিল। কিন্তু হতাশ প্লেয়াররা সোশ্যাল মিডিয়ায় অভিযোগ এবং খোরাকের বন্যা বইয়ে দিয়েছে। এই ঘটনা আরেকটা অত্যন্ত হাইপড গেম ‘সাইবারপঙ্ক ২০৭৭’-এর কথা মনে করিয়ে দেয়। এই গেমটিও রিলিজের আগে বহু প্রত্যাশা দেখিয়েছিল। কিন্তু রিলিজের পর এমনই খারাপ প্রতিক্রিয়া পায় যে বাধ্য হয়েই প্লেস্টেশন থেকে সরিয়ে নেওয়া হয়।

E Football 2022

এমনই বহুল প্রত্যাশিত ‘ইফুটবল ২০২২’ বৃহস্পতিবার প্লেস্টেশন, এক্সবক্স এবং পিসিতে রিলিজ করেছিল। মনে করা হয়েছিল এটা ভক্তদের মধ্যে তুমুল শোরগোল ফেলে দেবে। শোরগোল যদিও ফেলেছে, তবে তা নেতিবাচক। কেউ কেউ ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর গেমপ্লেতে মুখের ডিটেলিং দেখে খোরাক করেছেন। অনেকে আবার সেটার স্ক্রিনশট নিয়ে পোস্টও করেছেন। এরকম আরও অনেক খেলোয়াড়ের মুখই অত্যন্ত হাস্যকর হয়েছে। আরেকটি উদ্ভট ভিডিয়োতে দেখানো হয়েছে বার্সা স্ট্রাইকার আনসু ফাতির অবতারটি সামনের দিকে ছুটছে ঠিকই, তবে তার হাতগুলো পেছনের দিকে বেরিয়ে আছে।

১৯৯৫ সালে শুরু হওয়া এই ফুটবল গেমিং সিরিজ ১১২ মিলিয়নেরও বেশি কপি বিক্রি করেছে। এ ছাড়া এপ্রিল ২০২১ পর্যন্ত এই গেমের মোবাইল ভার্সন ডাউনলোডের সংখ্যা প্রায় ৪০০ মিলিয়ন। কিন্তু, ই ফুটবল ২০২২ এখনও পর্যন্ত অত্যন্ত সমালোচনার মুখে পড়েছে। শুক্রবার পর্যন্ত গেমিং প্ল্যাটফর্মে ১০,৪০০ টিরও বেশি রেটিংয়ের মধ্যে মাত্র আট শতাংশ পজিটিভ রেটিং পেয়েছে এই গেম।

কোনামি তাৎক্ষণিকভাবে এই সমালোচনার বিষয়ে কোনওরকমের মন্তব্য করেনি। ‘সাইবারপাঙ্ক ২০৭৭’-এর ভয়ঙ্কর লঞ্চের পরও এমনটাই হয়েছিল। ডেভলপারের তরফ থেকে কিছু জানানো হয়নি। ডিস্টোপিয়ান থিমযুক্ত গেমটি বাগ এবং অন্যান্য নানান সমস্যা নিয়ে জর্জরিত হওয়ার পর টানা ছ’মাস প্লেস্টেশনের বাইরে ছিল। পরে জুন মাসে প্লেস্টেশন গেমটি আবার ফিরে আসে। যদিও এখন ‘স্টিম’-এ গেমটি ৭৬ শতাংশ ইতিবাচক রেটিং পেয়েছে। এবার কোনামি গেমটি আপাতত সরিয়ে নিয়ে আবার লঞ্চ করার কথা ঘোষণা করবে নাকি গেমে নতুন কিছু আপগ্রেড আনবে, সেটা সময় এলেই বোঝা যাবে।

আরও পড়ুন: Nintendo Switch: নিন্টেন্ডোর ঘোষণাকে ঘিরে ধোঁয়াশা, কনসোলই নেই অথচ তৈরি করা হল 4K গেম!

আরও পড়ুন: PlayStation Plus October Free Games: প্লেস্টেশন প্লাসের অক্টোবর মাসের ফ্রি-গেমের তালিকায় কোন কোন গেম রয়েছে দেখে নিন