Garena Free Fire Ban In India: ব্যান উপেক্ষা করে ভারতে গারিনা ফ্রি ফায়ার খেলছেন অনেকে, কী ভাবে?

ফ্রি ফায়ার সম্প্রতি ভারতে ব্যান করা হয়েছে। কিন্তু তার পরেও অনেকে গেমটি খেলে যাচ্ছেন। কী ভাবে খেলছেন তাঁরা, জেনে নিন।

Garena Free Fire Ban In India: ব্যান উপেক্ষা করে ভারতে গারিনা ফ্রি ফায়ার খেলছেন অনেকে, কী ভাবে?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 19, 2022 | 6:43 PM

চলতি সপ্তাহের শুরুতেই ভারতে ব্যান করা হয়েছে গারিনা ফ্রি ফায়ার (Garena Free Fire)। গত সোমবার দেশে পঞ্চম ধাপে যে ৫৪টি চিনা অ্যাপ ব্যান (Chinese App Ban) করা হয়েছে, তাদের মধ্যে ফ্রি ফায়ার অন্যতম। সংবাদমাধ্যম এএনআই-এর একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ১৪ ফেব্রুয়ারি যে দিন ভারতে গারিনা ফ্রি ফায়ার নিষিদ্ধ করা হয়, তার ঠিক এক দিন আগে অর্থাৎ ১৩ ফেব্রুয়ারি ১৪ বছরের এক কিশোর আত্মহত্যা করে। কারণ, তার পরিবার তাকে ফ্রি ফায়ার চ্যালেঞ্জটি সম্পূর্ণ করতে দেয়নি। অত্যন্ত জনপ্রিয় একটি অ্যান্ড্রয়েড গেম (Android Game) গারিনা ফ্রি ফায়ার। ২০২১ সালের অক্টোবরে সবথেকে বেশি ডাউনলোড হয়েছিল এই গেমের। এদিকে ভারতে ফ্রি ফায়ার ব্যান হওয়ার পরেও অনেক মানুষ গেমটি খেলতে পারছেন। এমনকি গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে গেমটি সরিয়ে দেওয়ার পরেও গারিনা ফ্রি ফায়ার খেলে যাচ্ছেন অনেকেই।

আসলে ভারত ব্যান করলেও বা গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর গেমটি সরিয়ে দিলেও, যাদের ফোনে গেমটি রয়ে গিয়েছে তারা খেলতে পারবেন। নতুন করে আর গারিনা ফ্রি ফায়ার ডাউনলোড করতে পারবেন না কেউ। এই আর্টিকল লেখার সময়ে যে সব ইউজারদের ফোনে গারিনা ফ্রি ফায়ার ইলুমিনেট-এর একবারে লেটেস্ট ভার্ন রয়েছে, তাঁরা গেমটি খেলতে পারছেন। এছাড়াও একাধিক থার্ড পার্টি সোর্সের কাছ থেকে গারিনা ফ্রি ফায়ারের গুচ্ছের এপিকে ফাইলও পেয়ে যান অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা। আপনি যদি একান্তই গারিনা ফ্রি ফায়ার খেলতে চান এবং উপরের অপশনগুলির কোনওটিই আপনার জন্য কাজ না করে, তাহলে গারিনা ফ্রি ফায়ার ম্যাক্স ডাউনলোড করে নিতে পারেন, যা ফ্রি ফায়ারের হাই-গ্রাফিক্স ভার্সন।

অর্থাৎ এক কথায় বলা যেতে পারে যে, ব্যান হলেও যাঁদের ফোনে এই গেমটি ছিল, তাঁরা এখনও গারিনা ফ্রি ফায়ার খেলে যাচ্ছেন। তবে অনেক গেমারই আমাদের কাছে অভিযোগ করে জানিয়েছেন যে, ব্যান হওয়ার পর তাঁদের ফোনে ফ্রি ফায়ারের যে ভার্সনটি ছিল, সেটি এখন খেলতে বেশ সমস্যাই হচ্ছে। সেই তাঁদেরই একবার জেনে নেওয়া উচিৎ যে, ফ্রি ফায়ার না খেলতে পারলেও তাঁরা গারিনা ফ্রি ফায়ার ম্যাক্স এখনও খেলে যেতে পারেন। কারণ, ফ্রি ফায়ার ম্যাক্স ভারতে ব্যান করা হয়নি।

ফ্রি ফায়ার বনাম ফ্রি ফায়ার ম্যাক্স

গারিনা ফ্রি ফায়ার এবং গারিনা ফ্রি ফায়ার ম্যাক্সের মধ্যে মূল তফাৎটি হল তাদের গ্রাফিক্সের। কল অফ ডিউটি: মোবাইল বা ব্যাটলগ্রাউন্ডস মোবাইলব ইন্ডিয়া যে ধরনের গ্রাফিক্স অফার করে, গারিনা ফ্রি ফায়ারে তেমন গ্রাফিক্স উপভোগ করতে পারেন না গেমাররা। আর সেই কারণেই উচ্চ গ্রাফিক্সে ফ্রি ফায়ার খেলতে অনেকেই ফ্রি ফায়ার ম্যাক্সের শরণাপন্ন হন। গারিনা ফ্রি ফায়ার যেমন কম দামের স্মার্টফোনে খেলা যায়, ফ্রি ফায়ার ম্যাক্স খেলতে একটু বেশি দামি অর্থাৎ বেশি র‌্যাম ও স্টোরেজ ক্যাপাসিটির ফোন ব্যবহার করতে হয়।

আরও পড়ুন: ফ্রি ফায়ার ব্যান হলেও পাবজি মোবাইলের ক্লোন বিজিএমআই ভারতে নিষিদ্ধ নয় কেন?

আরও পড়ুন: ভারতে গারিনা ফ্রি ফায়ার এখন অতীত, সেরা ৫ বিকল্পের সুলুকসন্ধান, নাম ভিন্ন হলেও অভিজ্ঞতা হবে এক!

আরও পড়ুন: চিনা গেম না হয়েও ভারতে ফ্রি ফায়ার কেন নিষিদ্ধ? কেনই বা গুগল ও অ্যাপল তাদের অ্যাপ স্টোর থেকে সরিয়ে নিল?