Garena Free Fire Top 5 Alternatives: ভারতে গারিনা ফ্রি ফায়ার এখন অতীত, সেরা ৫ বিকল্পের সুলুকসন্ধান, নাম ভিন্ন হলেও অভিজ্ঞতা হবে এক!

ভারতে ৫৪টি চিনা অ্যাপ ব্যানের কারণে দেশে সবথেকে সমস্যায় পড়েছেন গারিনা ফ্রি ফায়ার ভক্তরা। তাঁদের জন্য রইল পাঁচটি বিকল্প ব্যাটল রয়্যাল গেমের সন্ধান।

Garena Free Fire Top 5 Alternatives: ভারতে গারিনা ফ্রি ফায়ার এখন অতীত, সেরা ৫ বিকল্পের সুলুকসন্ধান, নাম ভিন্ন হলেও অভিজ্ঞতা হবে এক!
ফ্রি ফায়ার ব্যানে উদ্বিগ্ন দেশের ব্যাটল রয়্যাল ভক্তরা।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 4:58 PM

দেশের ব্যাটল রয়্যাল-প্রেমীদের মনে বড় আঘাত দিয়ে গত সোমবার, ১৪ ফেব্রুয়ারি ভারতে গারিনা ফ্রি ফায়ার (Garena Free Fire)-সহ মোট ৫৪টি চিনা অ্যাপ নিষিদ্ধ (Chinese App Ban) করা হয়েছে। অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর থেকেও তুলে নেওয়া হয়েছে গেমটি। দেশের নিরাপত্তায় ঝুঁকির কারণ দর্শিয়ে গারিনা ফ্রি ফায়ার গেমটি দেশ থেকে ব্যান করা হয়েছে। কেন্দ্রের তরফ থেকে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, ২০২২ সাল থেকে মোট যে ২৬৭টি চিনা অ্যাপ ব্যান করা হয়েছিল তার সঙ্গে সম্প্রতি ব্যান করা এই ৫৪টি অ্যাপের যে দুই জায়গায় মিল রয়েছে, সেগুলি হল – হয় এগুলি কোনও ক্লোন অ্যাপ না হলে আগের ব্যান হওয়ার অ্যাপগুলির মতো একই ফাংশনালিটি রয়েছে, রয়েছে প্রাইভেসিং সংক্রান্ত সমস্যা এবং দেশের নিরাপত্তার জন্য অ্যাপগুলি যথেষ্টই ঝুঁকিপূর্ণ। তবে সে যাই হোক না কোন, এই সব অ্যাপ ব্যানের কারণে দেশে সবথেকে সমস্যায় পড়েছেন গারিনা ফ্রি ফায়ার ভক্তরা। তাই তাঁদের জন্য রইল পাঁচটি বিকল্প ব্যাটল রয়্যাল (Free Fire Alternatives) গেমের সন্ধান।

২০২০ সালের সেপ্টেম্বরে পাবজি মোবাইলের পর ২০২২ ফেব্রুয়ারিতে গারিনা ফ্রি ফায়ারই হল এমন কোনও দ্বিতীয় জনপ্রিয় একটা ফোন, যা ভারতে ব্যান করা হল। যদিও পাবজি মোবাইলের বিকল্প একটা ভারতীয় ভার্সন নিয়ে এসেছে ক্রাফ্টন, যার নাম ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া বা বিজিএমআই। ২০২০ সালের জুন মাসে ভারতে ৫৯টি চিনা অ্যাপ ব্যান করা হয়েছিল, তারপরে সে বছরই অগাস্টে ৪৭টি সেই সংক্রান্ত ক্লোনিং অ্যাপ ব্যান করা হয়। পরবর্তীতে ২০২০ সালের সেপ্টেম্বরেই আবার ১১৮টি চিনা অ্যাপ ব্যান করার পরে সে বছর নভেম্বরে এক ধাক্কায় আরও ৪৩টি চিনা অ্যাপ ব্যান করে ভারত সরকার।

গারিনা ফ্রি ফায়ারের সেরা ৫ বিকল্প

নিউ স্টেট মোবাইল (পাবজি নিউ স্টেট)

সম্প্রতি পাবজি নিউ স্টেট তার নাম বদলে নিউ স্টেট মোবাইল রেখেছে। এই গেমের পাবলিশার সংস্থা ক্রাফ্টন। ২০২১ সালের নভেম্বরে লঞ্চ করা হয় এই গেমটি, যা গারিনা ফ্রি ফায়ারের বিকল্প হিসেবে খেলা যেতে পারে। ৬৪ জন প্লেয়ার ফেস অফে খেলতে পারেন নিউ স্টেট মোবাইল গেমে, পিস্তল, স্মোক গ্রেনেড-সহ একাধিক অস্ত্রশস্ত্র ব্যবহার করতে পারেন তাঁরা।

কল অফ ডিউটি মোবাইল

গুগল প্লে স্টোর থেকে কল অফ ডিউটি এখনও পর্যন্ত ১০০ মিলিয়ন ডাউনলোড হয়েছে। একই সময়ে ১০০ জন এই গেমটি খেলতে পারেন। একাধিক মাল্টিপ্লেয়ার মোড অফার করে গেমটি, তার মধ্যে উল্লেখযোগ্য হল, টিম ডেথম্যাচ, ডমিনেশন ইত্যাদি।

ব্যাটলগ্রাউন্স মোবাইল ইন্ডিয়া (বিজিএমআই)

ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটি এক কথায় পাবজি মোবাইল-এর ভারতীয় অবতার। পাবজি মোবাইল ভারতে ব্যান হওয়ার পরে ক্রাফ্টন ব্যাপক পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছিল। দক্ষিণ কোরিয়ার গেম হলেও ভারতে এই গেমের ডিস্ট্রিবিউশন দায়িত্ব ছিল চিনের সংস্থা টেনসেন্টের কাছে। পরবর্তীতে টেনসেন্টের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করে ভারতের স্থানীয় সার্ভার, কেওয়াইসি ভিত্তিক আইডেন্টিফিকেশন সিস্টেম ইত্যাদির মাধ্যমে ভারতে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া লঞ্চ করে ক্রাফ্টন।

পিক্সেল’স আননোন ব্যাটল গ্রাউন্ড

পিক্সেল’স আননোন ব্যাটল গ্রাউন্ড গেমটি আসলে পাবজি-র অ্যানিমেটেড ভার্সন। গারিনা ফ্রি ফায়ারের বিকল্প হিসেবে এই গেমটি আরামসে খেলতে পারেন ভারতের ব্যাটল রয়্যাল-প্রেমীরা। প্লেয়ারদের স্কিন থেকে শুরু করে ওয়েপন ইত্যাদির সবকিছুই দিয়ে থাকে পিক্সেল’স আননোন ব্যাটল গ্রাউন্ড।

নাইভস আউট

গারিনা ফ্রি ফায়ারের আর একটি বিকল্পের নাম নাইভস আউট। গেমটির কিছু উল্লেখযোগ্য ফিচারের মধ্যে রয়েছে, স্নাইপার ব্যাটল, ৫০ভি৫০ এমনই সব অনবদ্য গেমিং অভিজ্ঞতা দিতে পারে নাইভস আউট।

আরও পড়ুন: চিনা গেম না হয়েও ভারতে ফ্রি ফায়ার কেন নিষিদ্ধ? কেনই বা গুগল ও অ্যাপল তাদের অ্যাপ স্টোর থেকে সরিয়ে নিল?

আরও পড়ুন: ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমে যুক্ত হয়েছে নতুন ‘স্যান্তোরিনি’ ম্যাপ, হাজির জাপানি অ্যানিমেশন সিরিজের জনপ্রিয় চার চরিত্রও

আরও পড়ুন: কবে আসছে বিজিএমআই লাইট? ডাউনলোডই বা কী ভাবে করা যাবে, জেনে নিন সব তথ্য