PUBG 2 Launch Date: কবে লঞ্চ করছে পাবজির সিক্যুয়েল? বড়সড় আপডেট পাওয়া গেল টুইটারে

PUBG 2 Latest Update: পাবজি ২ অর্থাৎ পাবজি মোবাইলের সিক্যুয়েল খুব শিগগিরই লঞ্চ করতে চলেছে। টুইটারে একটি পোস্টে এমনই ইঙ্গিত দিয়েছেন এক টিপস্টার।

PUBG 2 Launch Date: কবে লঞ্চ করছে পাবজির সিক্যুয়েল? বড়সড় আপডেট পাওয়া গেল টুইটারে
শীঘ্রই আসছে পাবজি ২

এই কয়েক দিন আগেই ভারতে লঞ্চ হয়েছে পাবজি নিউ স্টেট। আর এর মধ্যেই আবার পাবজি ২ লঞ্চ নিয়ে বিস্তর জল্পনা চলছে। বিভিন্ন সোশ্যাল প্ল্যাটফর্মে গেমাররা প্রশ্ন করছেন, কবে লঞ্চ করবে পাবজি ২ (PUBG 2)। বিশ্বের বিভিন্ন প্রান্তে গেমাররা এখন পাবজির ব্যাটল রয়্যাল মোডের দুটি গেম খেলছেন – পাবজি এবং পাবজি নিউ স্টেট। ভারতে পাবজি ব্যান করা হলেও তার পরিবর্তে হাজির হয়েছে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া। আর পাবজি ২ লঞ্চ করলে এবার থেকে ক্রাফ্টন-এর মোট তিনটি গেম খেলার অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন ব্যাটল রয়্যাল ভক্তরা।

গেম লঞ্চ নিয়ে বরাবরই ডেভেলপমেন্ট একটু ঢিমে তালেই করে থাকে ক্রাফ্টন। পাবজি ২ গেমটি কবে নাগাদ লঞ্চ হবে, সে বিষয়ে নিশ্চিত কোনও বার্তা এখনও পর্যন্ত গেমের ডেভেলপার সংস্থার তরফ থেকে পাওয়া যায়নি। তবে ক্রাফ্টন-এর সিইও কিম চ্যাং-হ্যান পাবজি ২ সম্পর্কে নীরবতা ভেঙেছেন! কয়েক দিন আগেই সংবাদমাধ্যম ব্লুমবার্গ-এর কাছে তিনি জানিয়েছিলেন যে, কোম্পানি আরও একটি নতুন ব্যাটল রয়্যাল টাইটেল নিয়ে কাজ করছে, যার নাম পাবজি ২। এই গেমটি আসলে একটি সারভাইভাল হরর গেম (Callisto Protocol) হতে চলেছে যা ভবিষ্যতে PUBG মহাবিশ্বকে তিন শতাব্দীতে চিত্রিত করবে বলে আপডেটফিভার-এর একটি রিপোর্টে দাবি করা হয়েছে।

এদিকে আবার প্লেয়ারআইজিএন (PlayerIGN) নামক এক টুইটার ইউজারের তরফ থেকে পাবজি ২ গেমের রিলিজ ডেট সম্পর্কে জানানো হয়েছে। টুইটে বলা হচ্ছে, “পাবজিমোবাইল২ রিলিজ করতে চলেছে এই বছর এবং ২০২২ সালে পাবজি পিসি ও কনসোল গেম রিলিজ করতে চলেছে। এর আগের কিছু সূত্র থেকে জানা গিয়েছে যে, এই পিসি এবং কনসোল গেমের নাম হতে চলেছে পাবজি২। পাবজি ২ মোবাইল গেম আসলে একটি সিকুয়েল গেম, যা তৈরি করছেন পাবজি লাইট-এর প্রধান।”

অর্থাৎ এখান থেকে একটা বিষয় পরিষ্কার যে, পাবজি ২ আসলে পাবজি-র সিকুয়েল। পাশাপাশি প্লেয়ারআইজিএন-এর তরফ থেকে যে সব ডকুমেন্ট শেয়ার করা হয়েছে সেখানে দেখা গিয়েছে, ক্রাফ্টন আমস্টারডামের তরফ থেকে এক জন টেকনিক্যাল আর্ট ডিরেক্টর এবং আর এক জন টেকনিক্যাল অ্যানিমেটর নিযুক্ত করা হবে, যাঁরা এপিক গেমের আনরিয়াল ইঞ্জিন ৫-এর উপরে ভিত্তি করে ‘একটি নতুন অঘোষিত প্রজেক্ট’ নিয়ে কাজ করবেন।

তিনি আরও নিশ্চিত করে জানিয়েছেন যে, পাবজিকে আনরিয়্যাল ইঞ্জিন ৫-এ আপগ্রেড করার বিষয়টিও একটি গোপনীয় মিটিংয়ে নির্ধারিত হয়েছে। টুইটারে তিনি আরও লিখছেন, “NEW UE5 PUBG Game: পাবজি অ্যামস্টারডামের AAA Unreal Engine 5 UNANNOUNCED PROJECT তৈরি করার জন্য রিক্রুট করছে। একটি পাবজি ২ প্রজেক্ট থেকে UE5-এ আপগ্রেড করার বিষয়টি কয়েক মাস আগেই আলোচিত হয়েছিল। এছাড়াও Nvidia-র বিভিন্ন লিক থেকেও জানা গিয়েছিল যে, সেখানে একটি WIP ক্রাফ্টন গেমও রয়েছে, যার নাম X1।”

প্রসঙ্গত, ২০১৭ সালে লঞ্চ করেছিল পাবজি। এদিকে ভারত-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে সম্প্রতি লঞ্চ হয়েছে পাবজি নিউ স্টেট। লঞ্চের কয়েক দিনের মধ্যেই আবার একাধিক আপডেটও পেয়েছে পাবজি নিউ স্টেট। সিকিওরিটি সংক্রান্ত একাধিক আপডেট পেয়েছে গেমটি। পাবজি তার গেমারদের ব্যাটল রয়্যাল অভিজ্ঞতা দিতে পারে। গত বছর ভারতে পাবজি ব্যান করা হয়েছিল দেশের সুরক্ষার দিকে নজর রেখে। ভারতে এই গেমের ডিস্ট্রিবিউশন সংক্রান্ত দায়িত্বভার সামলাচ্ছিল চিনের টেনসেন্ট নামক একটি সংস্থা। আর সেই কারণেই গেমটি ভারতে ব্যান করা হয়।

আরও পড়ুন: ১৮ বছরের কম বয়সীদের আসক্তি কমাতে ব্যাটলগ্রাউন্ডে আরও কড়াকড়ি, ওটিপির মাধ্যমে অভিভাবকের অনুমতি, রোজ ৭০০০ টাকার বেশি খরচ বন্ধ

আরও পড়ুন: BGMI 1.7 Update Hotfix: ১.৭ আপডেটে হটফিক্স-এর ঘোষণা করল ব্যাটলগ্রাউন্ডস, এবার মিরর ওয়ার্ল্ড লবি থিম দাবি করতে পারবেন প্লেয়াররা

আরও পড়ুন: PUBG New State: প্রতারণা ঠেকাতে ক্রাফ্টন-এর বড় পদক্ষেপ, লেটেস্ট আপডেট না করালে পাবজি নিউ স্টেট খেলতে পারবেন না গেমাররা

Click on your DTH Provider to Add TV9 Bangla