Sony PlayStation Plus: খেলা জমে গেল! এক্সবক্স গেমস পাসের দেখাদেখি প্লেস্টেশন প্লাস সাবস্ক্রিপশন প্ল্যান ঢেলে সাজাল সনি

Subscriptions Updated: প্লেস্টেশন প্লাস এবার সাবস্ক্রিপশনটি একটি বিস্তৃত গেম লাইব্রেরির পাশাপাশি ক্লাউড গেমিং ফিচার্স অন্তর্ভুক্ত করে তিনটি স্তরে বিভক্ত করা হয়েছে। সেগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Sony PlayStation Plus: খেলা জমে গেল! এক্সবক্স গেমস পাসের দেখাদেখি প্লেস্টেশন প্লাস সাবস্ক্রিপশন প্ল্যান ঢেলে সাজাল সনি
প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Mar 30, 2022 | 8:36 PM

তাক লাগাল সনি! মাইক্রোসফ্ট এক্সবক্স গেমস পাসের (Microsoft Xbox Games Pass) সঙ্গে প্রতিদ্বন্দিতার জন্য প্লেস্টেশন প্লাস (Sony PlayStation Plus) ঢেলে সাজাল সংস্থাটি। এর আগে প্লেস্টেশন প্লাস এমন একটি পরিষেবা হিসেবে ব্যবহৃত হত, যাতে কেবল মাত্র প্লেস্টেশন প্লেয়াররাই অনলাইনে খেলার অনুমতি পেতেন। সেই সঙ্গেই ব্যবহারকারীর লাইব্রেরিতে কমপক্ষে দুটি গেম যুক্ত করার অতিরিক্ত সুবিধাও পেয়ে যেতেন। এবার সাবস্ক্রিপশনটি একটি বিস্তৃত গেম লাইব্রেরির পাশাপাশি ক্লাউড গেমিং ফিচার্স অন্তর্ভুক্ত করে তিনটি স্তরে বিভক্ত করা হয়েছে। পিএস প্লাস বা প্লেস্টেশন প্লাসের এবার থেকে তিনটি টায়ার থাকছে – পিএস প্লাস প্রিমিয়াম, পিএস প্লাস এক্সট্রা এবং পিএস প্লাস এসেনশিয়াল।

এদের মধ্যে পিএস প্লাস এসেনশিয়াল আগের পিএস প্লাস সাবস্ক্রিপশনের মতো একই বেনিফিটস অফার করতে চলেছে। সেই তালিকায় থাকছে দুটি মাসিক ডাউনলোডেবল গেমস, এক্সক্লুসিভ ডিসকাউন্টস, সেভড গেমসের জন্য ক্লাউড স্টোরেজ এবং সেই সঙ্গেই অনলাইন মাল্টিপ্লেয়ার অ্যাকসেসও।

এসেনশিয়াল টায়ারে যা যা ছিল, তার সবই থাকছে এই পিএস প্লাস এক্সট্রাতেও। তবে অতিরিক্ত সংযোজন হিসেবে থাকছে, এমনই চমৎকার ক্যাটেলগ যাতে ৪০০ পিএস৫ গেমস খেলা যেতে পারে। পিএস স্টুডিও-র এই সুবিস্তৃত তালিকার মধ্যে এমন কিছু গেমও রয়েছে, যেগুলি প্লেয়াররা ডাউনলোড করেও খেলতে পারবেন।

তার ঠিক পরের অর্থাৎ সর্বশেষ প্ল্যানটি হল টপ অফ দ্য লাইন সাবস্ক্রিপশন প্ল্যান অর্থাৎ পিএস প্লাস প্রিমিয়াম। এর মধ্যে আবার এসেশিয়াল এবং এক্সট্রার সব অফার থাকছে। তার সঙ্গে আবার এই প্ল্যানে জুড়ে দেওয়া হয়েছে অতিরিক্ত আরও ৩৪০টি গেম, যার মধ্যে রয়েছে পিএস৩ টাইটেল। এটি ক্লাউড স্ট্রিমিংয়ের মাধ্যমে খেলার যোগ্য এবং সেই সঙ্গেই এটি জনপ্রিয় প্লেস্টেশন ১, প্লেস্টেশন ২ এবং পিএসপি টাইটেলের ক্যাটেলগও।

এখানে আবার সীমিত সময়ের জন্য ট্রায়ালও অফার করা হচ্ছে, যেখানে খেলোয়াড়রা কেনার আগে গেম নির্বাচন করতে পারবেন। তবে সম্ভাবনা থাকলেও ক্লাউড গেমিং ফিচারগুলি খুব শীঘ্রই ভারতে না-ও আসতে পারে। তার কারণ হল, যেহেতু প্লেস্টেশন নাও, সনি-র ক্লাউড গেমিং প্ল্যাটফর্ম এখনও এ দেশে প্রকাশিত হয়নি।

যদিও সনি এই মুহূর্তে যে লাইব্রেরি অফার করছে, তা অনেকটাই এক্সবক্স তার গেমপাসের জন্য যা অফার করে, তার সঙ্গে মিল রয়েছে। তবে ভবিষ্যৎে এক্ষেত্রে আরও একাধিক সংযোজন হতে পারে বলে মনে করা হচ্ছে।

জনপ্রিয় গেমিং সাংবাদিক রিশি অলওয়ানি ট্যুইটারে পিএস প্লাস এক্সট্রা এবং প্রিমিয়াম টায়ারের ভারতের দাম সম্পর্কেও জানিয়েছেন। জুন মাসের পর থেকে এই প্ল্যানগুলি চালু হবে বলে জানা গিয়েছে। পিএস প্লাস এক্সট্রার ক্ষেত্রে প্রতি মাসে খরচ হবে ৮০০ টাকা, তিন মাসে ২,০০০ টাকা এবং ১২ মাসে খরচ হবে ৫,০০০ টাকা। অন্য দিকে পিএস প্লাস প্রিমিয়ামের ক্ষেত্রে এই খরচ প্রতি মাসে ১,০০০ টাকা, তিন মাসে ২,৫০০ টাকা এবং ১২ মাসে ৬,০০০ টাকা।

আরও পড়ুন: নেটফ্লিক্সের গেমের তালিকায় নতুন সংযোজন তিনটি ভিডিয়ো গেমের, দেখে নিন সেগুলি কী কী

আরও পড়ুন: সুখবর! বিজিএমআই ওপেন চ্যালেঞ্জে রেজিস্ট্রেশনের জন্য ডেডলাইন বাড়ল আরও একদিন

আরও পড়ুন: স্মার্টফোন থেকে খেলার জন্য সেরা ৫ রেসিং গেম, মিলবে দুরন্ত অভিজ্ঞতা!

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla