BGMI Lite: ইন্টারনেটে ভাইরাল হওয়া বিজিএমআই লাইটের সমস্ত লঞ্চ ডেট ভুয়ো, কেন জানেন?

Fake Launch Dates: বিজিএমআই লাইট গেমটি কবে লঞ্চ করছে? ইন্টারনেটে যে লঞ্চত ডেটগুলি ভাইরাল হচ্ছে, সেগুলি কি আদৌ বিশ্বাসযোগ্য, জেনে নিন সত্যাসত্য।

BGMI Lite: ইন্টারনেটে ভাইরাল হওয়া বিজিএমআই লাইটের সমস্ত লঞ্চ ডেট ভুয়ো, কেন জানেন?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 11:46 PM

ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (Battlegrounds Mobile India) লাইট কি লঞ্চ করছে? এই নিয়ে বিগত বেশ কিছু মাস ধরেই সরগরম দেশের গেমিং মহল। জল্পনা চলছে, রটছে গুজবও। আর সেই সব গুজবে কান দিয়ে অপেক্ষার বাঁধ ভাঙছে বিজিএমআই গেমারদের। ২০২১ সালের জুলাই মাসে লঞ্চ করেছিল ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটি। কিন্তু অনেকেই আবার কম দামের স্মার্টফোন থেকে এই গেমটি খেলেন। ফলে, ঠিকঠাক গ্রাফিক্সে গেমটি খেলা থেকে বঞ্চিত থেকে যান তাঁরা। আর সেই কারণেই একটি লাইট ভার্সনের প্রয়োজনীয়তা উদ্ভূত হয় বিজিএমআই লঞ্চের সময় থেকেই। কিন্তু সত্যিই কি বিজিএমআই লাইট (BGMI Lite) লঞ্চ করছে? না, আপাতত সেরকম কোনও সম্ভাবনা নেই। ব্যাটলগ্রাউন্ডের লাইট ভার্সন নিয়ে ইন্টারনেটে যে লিঙ্কগুলি ভাইরাল হচ্ছে, সেগুলির সবই যে ভুয়ো, তার প্রমাণও এবার হাতেনাতে পাওয়া গেল।

পাবজি মোবাইল যখন ভারতে লঞ্চ হয়েছিল, তারও একটি লাইট ভার্সন নিয়ে আসার দাবি করেছিলেন গেমাররা। তারপরই সেই টোনড-ডাউন ভার্সন অর্থাৎ পাবজি মোবাইল লাইটও লঞ্চ হয় ভারত-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে, যা গেমিং মহলে ব্যাপক জনপ্রিয়তা কুড়িয়েছিল। কিন্তু দুঃখের বিষয়টি হল, ভারতে পাবজি মোবাইল ব্যান করার সঙ্গেই নিষিদ্ধ হয় পাবজি মোবাইল লাইটও। আর সেই কারণেই লঞ্চ হয় ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া। এবার তারও লাইট ভার্সন নিয়ে ধৈর্যচ্যুতি ঘটছে বিজিএমআই ভক্তদের।

গেমারদের মধ্যে এই চাহিদাও যুক্তিযুক্ত। কারণ, অনেকের কাছেই দামি মোবাইল নেই। এদিকে আবার ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমের সমস্ত গ্রাফিক্স ও গেম মোডস উপলব্ধ করতে দরকার একটা হাই র‌্যাম ও স্টোরেজের ফোন। কিন্তু সেই ফোনের দাম যে অনেকটাই বেশি। আর সেই কারণেই কম দামের ফোনে সর্বোপরি কম র‌্যাম ও স্টোরেজের ফোনে বিজিএমআই ঠিকঠাক ভাবে খেলার জন্য দরকার একটা লাইট ভার্সন।

বিজিএমআই লাইট এখনও কেন লঞ্চ করছে না

আসলে বিজিএমআই গেমের ডেভেলপার সংস্থা অর্থাৎ ক্রাফ্টন এখনও পর্যন্ত ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া লাইট লঞ্চ করার কথা ঘোষণাই করেনি। কিছু দিন আগেই বিজিএমআই ডিসকর্ড চ্যানেলে একটি পোলের ব্যবস্থা করা হয়েছিল। সেখানে গেমারদের জিজ্ঞেস করা হয়েছিল যে, কেন তাঁদের বিজিএমআই লাইট ভার্সনটি প্রয়োজন? একাধিক অপশন ছিল সেখানে। গেমাররা নিজেদের পছন্দসই অপশনগুলিতে ক্লিকও করেছিলেন।

প্রকাশের তারিখ সম্পর্কিত তথ্যের অভাবের জন্য একাধিক ব্যাখ্যা থাকতে পারে। একটি হতে পারে যে, বিজিএমআই তুলনামূলক ভাবে স্বল্প সময়ের মধ্যে ব্যাপক সফল হয়েছে। লঞ্চের মাত্র হাতে গোনা কয়েক দিনের মধ্যে কয়েক মিলিয়ন ব্যবহারকারী অর্জন করেছে গেমটি।

অন্য দিকে গেমটির ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি যার মানে মধ্য-পরিসর এবং এন্ট্রি-লেভেল ডিভাইস-সহ বেশিরভাগ ব্যবহারকারীরা এটি উপভোগ করতে পারেন। আরেকটি কারণ হতে পারে যে, গেমটি এখনও ডেভেলপমেন্ট স্টেজে থাকতে পারে। তাই, প্রভাবশালীরা অতীতে সম্ভাব্য মুক্তির ইঙ্গিত দিয়েছিলেন।

আর এই এত সব দিক বিচার করেই একটা কথা বলা যেতে পারে যে, বিজিএমআই লাইট লঞ্চের যে দিনক্ষণ বা লিঙ্ক সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে, সেগুলি গেমারদের বিশ্বাস করা উচিৎ নয়। তার সবথেকে বড় কারণ হল, বিজিএমআই লাইট লঞ্চের দিনক্ষণ সম্পর্কে গেমের ডেভেলপার সংস্থা ক্রাফ্টনের পক্ষ থেকে অফিসিয়ালি এখনও পর্যবন্ত কিছুই ঘোষণা করা হয়নি।

আরও পড়ুন: এবার মোবাইলেও খেলা যাবে জনপ্রিয় শুটিং মাল্টিপ্লেয়ার গেম রেইনবো সিক্স

আরও পড়ুন: আনরিয়্যাল ইঞ্জিন ৫ রিলিজ় করল এপিক গেমস, এখনই ডাউনলোড করতে পারবেন

আরও পড়ুন: বিজিএমআই ওপেন চ্যালেঞ্জের জন্য নতুন রস্টারের ঘোষণা করল টিম এক্সস্পার্ক